রবিবার, ২৮শে নভেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ ৩.৯°সে
সর্বশেষ:
যুক্তরাষ্ট্রের ম্যাসাচুসেটস বোস্টন প্রবাসী রোকেয়া খানম আর নেই ‘ওমিক্রন’ নিয়ে নিউইয়র্কে জরুরি অবস্থা বাংলাদেশ সেনাবাহিনীর কার্যক্রমে যুক্তরাষ্ট্রের প্রশংসা কুমিল্লা বুড়িচং শিক্ষার্থী ও গরীব অসহায়দের মাঝে লোশন,ভ্যাসলিন  শীত বস্তু বিতরণ করোনার নতুন ধরন ‘ওমিক্রন’ জরুরি বৈঠকে মোদি আমেরিকা প্রেমিকের কাছে গেলেন রাশমিকা? চলমান সংকট নিরসনে সরকারের কাছে ৪ দফা দাবি জানিয়েছে হেফাজত শিক্ষার্থীদের হাফ ভাড়ার জন্য আইন পাস করার দাবি:সংসদে রুমিন ফারহানা সিমলার নতুন সিনেমা দেখতে ইউটিউবে দর্শকের ভিড়! ৭০৭ ইউপি নির্বাচন ৫ জানুয়ারি ওয়ানডে বিশ্বকাপের মূলপর্বে জায়গা পেল বাংলাদেশ নারী ক্রিকেট দল তৃণমূল নিজেদের গুছিয়ে দিল্লির সিংহাসনে বসার স্বপ্ন দেখছে মমতা

শিরশ্ছেদ-অঙ্গছেদের শাস্তির ব্যাপারে নতুন নির্দেশনা জারি করেছে তালেবান

ভিওএনজে ডেস্ক:
জনসম্মুখে শিরশ্ছেদ-অঙ্গছেদের মতো কঠোর শাস্তির ব্যাপারে নতুন নির্দেশনা জারি করেছে তালেবান। শনিবার তালেবান জানায়, সুপ্রিম কোর্টের নির্দেশ না পাওয়া পর্যন্ত জনসম্মুখে এ ধরনের শাস্তি দেওয়া বন্ধ থাকবে।

এ ব্যাপারে তালেবানের মুখপাত্র জাবিহুল্লাহ মুজাহিদ তালেবানের মন্ত্রিপরিষদের সিদ্ধান্ত জানিয়ে টুইটারে লিখেছেন, সুপ্রিম কোর্টের নির্দেশনা না পাওয়া পর্যন্ত জনসম্মুখে শিরশ্ছেদ-অঙ্গছেদের শাস্তি ও দেহ ঝুলিয়া রাখার মতো পদক্ষেপ বন্ধ রাখা হবে।

ওই পোস্টে তিনি আরও জানান, কাউকে জনসম্মুখে শাস্তি দেওয়া হলে জনগণকে তার কারণ ব্যাখ্যা করতে হবে।

মাসখানেক আগেই আফগানিস্তানের পশ্চিমাঞ্চলীয় হেরাত শহরের কেন্দ্রস্থলে তালেবান ক্রেনে চারজনের মৃতদেহ ঝুলিয়ে রেখেছিল।

ওই ঘটনার আগে তালেবানের সাবেক মোর‌্যাল পুলিশের প্রধান মোল্লা নূরুদ্দিন তুরাবি জানিয়েছিলেন, আফগানিস্তানে শিরশ্ছেদ ও অঙ্গচ্ছেদের মতো কঠোর শাস্তি ফের চালু করা হবে।

তবে, নম্বইয়ের দশকের মতো এবার জনসম্মুখে এসব শাস্তি নাও দেওয়া হতে পারে বলে জানিয়েছিলেন তিনি।

তিনি জানিয়েছেন, এসব শাস্তি জনসম্মুখে দেওয়া হবে কী না তা নিয়ে তালেবানের অন্তর্র্বতীকালীন সরকারের মন্ত্রীরা আলোচনা করছেন। আলোচনার পর এ ব্যাপারে তারা একটি নীতিমালা গঠন করবেন।

তালেবানের প্রথম দফার শাসনামলে শিরশ্ছেদ মতো কঠোর শাস্তি সাধারণত কাবুলের স্টেডিয়ামে কিংবা ঈদগাঁয়ের মতো জন সমাগমস্থলে দেওয়া হতো।

আপনার মতামত লিখুন :

আরও পড়ুন

‘ওমিক্রন’ নিয়ে নিউইয়র্কে জরুরি অবস্থা
বাংলাদেশ সেনাবাহিনীর কার্যক্রমে যুক্তরাষ্ট্রের প্রশংসা
করোনার নতুন ধরন ‘ওমিক্রন’ জরুরি বৈঠকে মোদি
৭০৭ ইউপি নির্বাচন ৫ জানুয়ারি
ওয়ানডে বিশ্বকাপের মূলপর্বে জায়গা পেল বাংলাদেশ নারী ক্রিকেট দল
সৌদি আরবের মদিনায় বাস-ট্রাক সংঘর্ষে ৪ জন নিহত

আরও খবর


close