রবিবার, ১৭ই অক্টোবর, ২০২১ খ্রিস্টাব্দ ১৫.৯৯°সে
সর্বশেষ:
চট্টগ্রাম কাস্টম হাউসে নিলামে বিক্রি হবে ১১০টি বিলাসবহুল গাড়ি ময়মনসিংহের ত্রিশালে সড়ক দুর্ঘটনায় নিহত ৭ হাজীগঞ্জে ধর্ষণের ঘটনা গুজব : হিন্দু নেতারা কুমিল্লার ঘটনার পেছনের কারণ খোঁজা হচ্ছে: স্বরাষ্ট্রমন্ত্রী ২৪ ঘণ্টায় ইয়েমেনে সৌদি জোটের হামলায় নিহত ১৬০ প্রতীক্ষার রবিউল আউয়াল ৪ জন নিহতের ঘটনায় মাগুরায় গ্রাম ছেড়ে পালাচ্ছে মানুষ সানি-আমিশা জুটি মুক্তি পাবে ‘গাদার ২’ শিরশ্ছেদ-অঙ্গছেদের শাস্তির ব্যাপারে নতুন নির্দেশনা জারি করেছে তালেবান সারাদেশে মাদক পাঠাতেন খোকন ও রফিক যুক্তরাষ্ট্রের মিশিগানে মোটর সিটি শিরোপা জিতেছে এশিয়া ইউনাইটেড যেসব চ্যানেলে দেখা যাবে টি-টোয়েন্টি বিশ্বকাপ 

যুক্তরাজ্যে নিযুক্ত চীনের রাষ্ট্রদূতকে ব্রিটিশ পার্লামেন্টে নিষিদ্ধ ঘোষণা

ভিওএনজে ডেস্ক:
যুক্তরাজ্যে নিযুক্ত চীনের রাষ্ট্রদূতকে ব্রিটিশ পার্লামেন্টে নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে। ফলে তিনি আর যুক্তরাজ্যের পার্লামেন্টে প্রবেশ করতে পারবেন না এবং সেখানে কোনো আলোচনায় অংশগ্রহণ করতে বা কথা বলতে পারবেন না। গতকাল মঙ্গলবার এই নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। খবর: আল জাজিরা।

চীনের জিনজিয়াং প্রদেশের পশ্চিমাঞ্চলের সংখ্যালঘু উইঘুর মুসলিমদের ওপর চীনের মানবাধিকার লঙ্ঘনের বিরুদ্ধে কথা বলার পর বেইজিং গত মার্চে যুক্তরাজ্যের কয়েকজন সংসদ সদস্যদের ওপর নিষেধাজ্ঞা আরোপ করে। তার পাল্টা হিসেবেই যুক্তরাজ্য পার্লামেন্ট গতকাল মঙ্গলবার চীনের রাষ্ট্রদূতের বিরুদ্ধে এই পদক্ষেপ নিয়েছে। এই প্রথমবারের মতো কোনো দেশের রাষ্ট্রদূতের বিরুদ্ধে এমন পদক্ষেপ নিল ব্রিটিশ পার্লামেন্ট।

চীনা দূতাবাস থেকে এক বিবৃতিতে বলা হয়, ‘ব্যক্তিগত রাজনৈতিক লাভের উদ্দেশ্যে চীন ও যুক্তরাজ্যের মধ্যে স্বাভাবিক বিনিময় এবং সহযোগিতার ক্ষেত্রে বাধা দেওয়ার জন্য যুক্তরাজ্য পার্লামেন্টের কিছু ব্যক্তির নিন্দনীয় এবং কাপুরুষোচিত পদক্ষেপ উভয় দেশের জনগণের ইচ্ছার বিরুদ্ধে এবং স্বার্থের জন্য ক্ষতিকর’।

উইঘুর মুসলিমদের প্রতি আচরণের বিষয়ে ‘মিথ্যা ও ভুল তথ্য’ প্রচার করার জন্য চীন মার্চ মাসে নয়জন ব্রিটিশ রাজনীতিবিদ, আইনজীবী এবং একজন শিক্ষাবিদের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছিল।

উইঘুরদের বিরুদ্ধে কঠোর অভিযান চালানোর অভিযোগে চীনা কর্মকর্তাদের বিরুদ্ধে ব্রিটেন, যুক্তরাষ্ট্র, ইউরোপীয় ইউনিয়ন এবং কানাডা ‘সমন্বিত পদক্ষেপ’ নেওয়ার পর চীন এই নিষেধাজ্ঞা আরোপ করে। যে ব্রিটিশ সংসদ সদস্যদের বিরুদ্ধে চীন নিষেধাজ্ঞা দিয়েছিল তারা চীনে ব্রিটিশ বিনিয়োগ সীমিত করার প্রচারাভিযানে নেতৃত্ব দিয়েছিলেন। চীনে ব্রিটিশ বিনিয়োগ বন্ধ করার জন্য তারা যুক্তরাজ্যের বাণিজ্য আইন সংশোধনের উদ্দেশ্যে ‘গণহত্যা সংশোধনী’ শিরোনামে একটি সংশোধনী প্রস্তাবও সংসদে উত্থাপন করেছেন।

 

আপনার মতামত লিখুন :

আরও পড়ুন

২৪ ঘণ্টায় ইয়েমেনে সৌদি জোটের হামলায় নিহত ১৬০
শিরশ্ছেদ-অঙ্গছেদের শাস্তির ব্যাপারে নতুন নির্দেশনা জারি করেছে তালেবান
সেই ছুরিকাঘাতেই ক্ষমতাসীন ব্রিটিশ এমপি’র মৃত্যু
ছুরিকাঘাতে ব্রিটিশ এমপি নিহত
বিদ্রোহীদের চোরাগোপ্তা হামলায় মিয়ানমারের অর্ধশত সেনা নিহত
চীনে বিশ্বের অন্যতম জনপ্রিয় কোরআন অ্যাপ সরিয়ে নিয়েছে অ্যাপল

আরও খবর


close