শুক্রবার, ১৭ই সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ ২১.৫৫°সে
সর্বশেষ:
করোনার তৃতীয় ঢেউয়ে নাকাল যুক্তরাষ্ট্রে ফেসবুকের মাধ্যমে ১৪ বছর পর মিলল মা-মেয়ে উপজেলা চেয়ারম্যানদের ইউএনওর মতো নিরাপত্তা দেওয়ার নির্দেশ:হাইকোর্ট সিলেটে-৩ আসনের সংসদ সদস্য হাবিবুর রহমান হাবিবের জাতীয় সংসদে প্রথম ভাষণ নীতিমালা চূড়ান্ত হলেই বাংলাদেশে আসছে বিদ্যুৎচালিত গাড়ি ভারত বাংলা‌দে‌শের ম‌ধ্যে অসাধারণ বন্ধু‌ত্বের সম্পর্ক মৃত্যুর ৫ বছর ‘ছাড়পত্র’ পেল দিতির সিনেমা চলমান করোনা মহামারিতে বিশ্বে এক দিনে মৃত্যু ১০ হাজার, শীর্ষে যুক্তরাষ্ট্র-মেক্সিকো কুমিল্লা সিটি কর্পোরেশন ১নং ওয়ার্ড রোটা: আবুল হোসেন ছোটনের উদ্যোগে ভ্যাকসিন সনদ বিতরণ বাংলাদেশ হিন্দু ধর্মীয় কল্যাণ সংস্থা নিউজার্সির নতুন কমিটি গঠন গণমাধ্যমে শৃঙ্খলা আনার দাবি সাংবাদিকদেরই -ডিইউজে’র বার্ষিক সভায় তথ্যমন্ত্রী ইভ্যালির সিইও রাসেল, চেয়ারম্যান শামীমা গ্রেপ্তার

যুক্তরাষ্ট্রের কয়েকটি সংস্থার ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে চীন

ভিওএনজে ডেস্ক:
যুক্তরাষ্ট্রের একাধিক কর্মকর্তা ও কয়েকটি সংস্থার ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে চীন। হংকং ইস্যুতে চীনা কর্মকর্তাদের ওপর মার্কিন নিষেধাজ্ঞার জবাবে বেইজিং এ নিষেধাজ্ঞা দিয়েছে বলে শনিবার বিবিসি এক প্রতিবেদনে জানিয়েছে।সাবেক মার্কিন বাণিজ্যমন্ত্রী উইলবার রসও চীনের নিষেধাজ্ঞার আওতায় রয়েছেন বলে জানা গেছে।

কয়েকদিনের মধ্যেই মার্কিন উপ-পররাষ্ট্রমন্ত্রী ওয়েন্ডি শেরম্যানের চীন সফরে যাওয়ার কথা রয়েছে। এরই মধ্যে এই নিষেধাজ্ঞা আরোপ করল বেইজিং।

সম্প্রতি হংকংয়ে নিরাপত্তা বাহিনীর দমনপীড়নে ভূমিকা রাখছে বলে অভিযোগ তুলে সেখানকার কয়েকজন কর্মকর্তার ওপর নিষেধাজ্ঞা আরোপ করে যুক্তরাষ্ট্র।

হংকংয়ে ব্যবসা পরিচালনার ক্ষেত্রে ক্রমবর্ধমান ঝুঁকির ব্যাপারে মার্কিন ব্যবসায়ীদের সতর্কও করে দেয় ওয়াশিংটন।

গণতন্ত্রপন্থিদের ব্যাপক বিক্ষোভের পর হংকংয়ে গত বছর থেকে জাতীয় নিরাপত্তা আইন চালু হয়। এই আইনে বিচ্ছিন্নতাবাদী আন্দোলন, বিদ্রোহ এবং বিদেশি শক্তির সঙ্গে যোগসাজশের অপরাধে দোষী সাব্যস্তদের সর্বোচ্চ যাবজ্জীবন কারাদণ্ডের সাজা হতে পারে।

হংকংয়ের ব্যবসায়িক পরিবেশ নষ্ট করার উদ্দেশ্যেই যুক্তরাষ্ট্রের সাম্প্রতিক নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে বলে শুক্রবার চীনের পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে।

চীনের পররাষ্ট্র মন্ত্রণালয় আরও জানায়, যুক্তরাষ্ট্রের এই পদক্ষেপে আন্তর্জাতিক আইন এবং যেসব মৌলিক নিয়মাবলীর মাধ্যমে আন্তর্জাতিক সম্পর্ক পরিচালিত হয় তা মারাত্মকভাবে লঙ্ঘিত হয়েছে।

যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বাণিজ্যমন্ত্রী থাকাকালে রস চীনা টেলিকম জায়ান্ট হুয়াওয়ে, জেডটিইসহ একাধিক কোম্পানির বিরুদ্ধে বিধিনিষেধ আরোপ করেছিলেন।

উইলবার রস ছাড়া চীনের নিষেধাজ্ঞার আওতায় থাকা ব্যক্তি ও প্রতিষ্ঠানগুলো হলো, চীনে হিউম্যান রাইটস ওয়াচের পরিচালক সোফি রিচার্ডসন, ইউএস-চায়না ইকোনমিকের প্রধান ক্যারোলিন বার্থোলোমিউ, সিকিউরিটি রিভিউ কমিশন এবং অ্যাডাম কিং অব ইন্টারন্যাশনাল রিপাবলিকান ইন্সটিটিউট ।

আপনার মতামত লিখুন :

আরও পড়ুন

করোনার তৃতীয় ঢেউয়ে নাকাল যুক্তরাষ্ট্রে
উপজেলা চেয়ারম্যানদের ইউএনওর মতো নিরাপত্তা দেওয়ার নির্দেশ:হাইকোর্ট
নীতিমালা চূড়ান্ত হলেই বাংলাদেশে আসছে বিদ্যুৎচালিত গাড়ি
চলমান করোনা মহামারিতে বিশ্বে এক দিনে মৃত্যু ১০ হাজার, শীর্ষে যুক্তরাষ্ট্র-মেক্সিকো
ইভ্যালির সিইও রাসেল, চেয়ারম্যান শামীমা গ্রেপ্তার
বাংলাদেশে সন্ধ্যা ৬টা থেকে রাত ১০টা পর্যন্ত বন্ধ থাকবে সিএনজি ফিলিং স্টেশন

আরও খবর


close