সোমবার, ২৬শে জুলাই, ২০২১ খ্রিস্টাব্দ ২৫.০৮°সে
সর্বশেষ:
সুনামগঞ্জে তিন চিকিৎসক করোনায় আক্রান্ত সিলেটে ভুয়া সাংবাদিকসহ গ্রেপ্তার ৭ করোনায় ক্রীড়াবিদ শাহ আবু জাকেরের মৃত্যু গণমানুষের শিল্পী চামড়ার নির্ধারিত মূল্য উপেক্ষিত দিল্লি-রাজনীতিতে সক্রিয় হচ্ছে তৃণমূল সরকারি চাকরিজীবীদের সম্পদ বিবরণী জমা দেওয়ার জন্য নির্দেশনা টি-টোয়েন্টি সিরিজে বাংলাদেশের রেকর্ড গড়া জয় ‘কঠোরতম লকডাউনের’শিক্ষার্থীদের অ্যাসাইনমেন্ট বিতরণ কার্যক্রম স্থগিত কান্দাহার প্রদেশে তালেবানের হামলায় ঘরবাড়ি ছেড়েছে ২২ হাজার পরিবার প্রতি মাসে এক কোটি মানুষকে টিকা দেয়ার পরিকল্পনা রয়েছে: স্বাস্থ্যমন্ত্রী আথিয়াকে ফলো না করার জন্য আমি ক্ষমাপ্রার্থী: সালমান

মিয়ানমারের জান্তাবিরোধী আন্দোলনকারীরা রোহিঙ্গাদের সমর্থন

Protesters make the three-finger salute as they take part in a flash mob demonstration against the military coup in Yangon on June 13, 2021. (Photo by STR / AFP)

অনলাইন ডেস্ক:
মিয়ানমারের জান্তাবিরোধী আন্দোলনকারীরা রোহিঙ্গাদের সমর্থন জানিয়ে বিভিন্ন স্থানের পাশাপাশি সামাজিক যোগাযোগমাধ্যমে ব্যাপক আন্দোলন শুরু করেছেন। আন্দোলনের ডাকে চালু করা হ্যাশট্যাগ টুইটার ট্রেন্ডে শীর্ষে রয়েছে।

গত এক ফেব্রুয়ারি অং সান সু চিকে সরিয়ে সেনাবাহিনী ক্ষমতা দখল করার পর মিয়ানমারে রাজনৈতিক অচলাবস্থা সৃষ্টি হয়েছে। হাজার-হাজার নেতাকর্মী আটক। মারা গেছেন ৮০০’র বেশি মানুষ।

এই পরিস্থিতিতে রোহিঙ্গাদের অন্ধকার ভবিষ্যৎ যেন আরও অন্ধকার হয়ে যায়। তখন জান্তাবিরোধীদের গঠন করা ছায়া সরকার ঘোষণা দেয়, ক্ষমতায় গেলে তারা রোহিঙ্গাদের ফেরত নেবে।

সেনাবাহিনী একবার এমন কথা বললেও পরে অবস্থান থেকে পিছু হটার ইঙ্গিত দেয়।

মিয়ানমারে রবিবার বিভিন্ন মানবাধিকার সংগঠনের নেতাকর্মীরা কালো পোশাক পরা ছবি পোস্ট করে ‘#Black4Rohingya’ হ্যাশট্যাগ চালু করেন।

বিখ্যাত মানবাধিকার কর্মী থিনজার সুনলেই টুইটারে লিখেছেন, ‘মিয়ানমারে আমাদের সবার জন্য অবশ্যই ন্যায়বিচার নিশ্চিত করতে হবে।’মিয়ানমারের বিভিন্ন ব্যবসায়িক কেন্দ্রেও রবিবার বিক্ষোভ হয়েছে। সেখানে বৌদ্ধ ধর্মাবলম্বীদের অনেকেই রোহিঙ্গাদের সমর্থন জানান।

মিয়ানমার সরকার রোহিঙ্গাদের নিজেদের নাগরিক বলে মেনে নেয় না। ২০১৭ সাল থেকে সংখ্যালঘু এই মানুষদের ওপর নির্মম নির্যাতন শুরু করে তারা। প্রাণ বাঁচাতে লাখ-লাখ রোহিঙ্গা বাংলাদেশে পালিয়ে আসেন।

এদের এখন বাংলাদেশ ফেরত পাঠানোর চেষ্টা করছে।

আপনার মতামত লিখুন :

আরও পড়ুন

কান্দাহার প্রদেশে তালেবানের হামলায় ঘরবাড়ি ছেড়েছে ২২ হাজার পরিবার
বাইডেন-কাদিমি বৈঠক হোয়াইট হাউসে
ঈদের নামাজ চলাকালে রকেট হামলায় জড়িত থাকায় তালেবানের ৪ সদস্য গ্রেফতার
বাংলাদেশে ২৪ ঘণ্টায় ২২৮ জন করোনায় মৃত্যু
যুক্তরাষ্ট্রের কয়েকটি সংস্থার ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে চীন
হাইতি থেকে পালিয়েছে মার্কিন প্রতিনিধিদল

আরও খবর


close