সোমবার, ২৬শে জুলাই, ২০২১ খ্রিস্টাব্দ ২৪.৮১°সে
সর্বশেষ:
সুনামগঞ্জে তিন চিকিৎসক করোনায় আক্রান্ত সিলেটে ভুয়া সাংবাদিকসহ গ্রেপ্তার ৭ করোনায় ক্রীড়াবিদ শাহ আবু জাকেরের মৃত্যু গণমানুষের শিল্পী চামড়ার নির্ধারিত মূল্য উপেক্ষিত দিল্লি-রাজনীতিতে সক্রিয় হচ্ছে তৃণমূল সরকারি চাকরিজীবীদের সম্পদ বিবরণী জমা দেওয়ার জন্য নির্দেশনা টি-টোয়েন্টি সিরিজে বাংলাদেশের রেকর্ড গড়া জয় ‘কঠোরতম লকডাউনের’শিক্ষার্থীদের অ্যাসাইনমেন্ট বিতরণ কার্যক্রম স্থগিত কান্দাহার প্রদেশে তালেবানের হামলায় ঘরবাড়ি ছেড়েছে ২২ হাজার পরিবার প্রতি মাসে এক কোটি মানুষকে টিকা দেয়ার পরিকল্পনা রয়েছে: স্বাস্থ্যমন্ত্রী আথিয়াকে ফলো না করার জন্য আমি ক্ষমাপ্রার্থী: সালমান

ইসরাইলের নতুন প্রধানমন্ত্রীকে মোদির অভিনন্দন

অনলাইন ডেস্ক:

ইসরাইলের ১৩তম প্রধানমন্ত্রীর শপথ নিয়েছেন উগ্র ডানপন্থী জাতীয়তাবাদী ইয়ামিনা পার্টির নাফতালি বেনেট। জোট গঠনের শর্ত হিসেবে বেনেট ২০২৩ সালের সেপ্টেম্বর পর্যন্ত প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করবেন তিনি।

রোববার দেশটির সংসদে মাত্র ১ ভোটের ব্যবধানে জয়ী হন নাফতালি বেনেট। ইসরাইলের প্রধানমন্ত্রী হওয়ার পর বিশ্ব নেতারা নাফতালি বেনেটকে অভিনন্দন জানিয়েছেন। এরমধ্যে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি টুইটারে অভিনন্দন জানিয়েছেন হিব্রু ভাষায়।

ইসরাইলের নতুন প্রধানমন্ত্রী নাফতালি বেনেটকে অভিনন্দন বার্তায় নরেন্দ্র মোদি বলেন, আমাদের দুই দেশের মধ্যে কূটনৈতিক সম্পর্কের আসন্ন ৩০ বছর উদযাপন উপলক্ষে আমি আপনার সঙ্গে সাক্ষাতের প্রত্যাশা করছি। এই সাক্ষাতে ভারত এবং ইসরাইলে কৌশলগত সম্পর্ক বৃদ্ধি পাবে।

গত মাসে ১১ দিন ধরে গাজায় একটানা বিমান হামলা চালায় যাচ ইসরাইল। এ নিয়ে বিশ্বজুড়ে ইহুদিরাষ্ট্রটি ব্যাপক সমালোচনার মুখে পড়ে। তবে ভারতীয় নাগরিকদের একটি বড় অংশ ফিলিস্তিন-ইসরাইল সংঘাতে ইসরাইলের প্রতি সমর্থন জানায়। এই ভারতীয়রা মূলত দেশটির বিজেপি সরকারের সমর্থকগোষ্ঠী। সামাজিক যোগাযোগমাধ্যমগুলোতে তারা ফিলিস্তিনিদের বিরুদ্ধে ইসরাইলের চলমান আগ্রাসনের পক্ষে নানা যুক্তি দেখিয়ে পোস্ট দেয়। আবার অনেকে গাজায় ইসরাইলি হামলার পর আনন্দও প্রকাশ করে।

মোদির শাসনামলের ২০১৫ সালে প্রথমবারের মতো গাজার সহিংসতা প্রশ্নে ইসরাইলবিরোধী ভোটাভুটিতে অংশ নেওয়া থেকে বিরত ছিল ভারত। কিন্তু ২০১৯ সালে প্রথমবারের মতো এক ফিলিস্তিনি সংগঠনের পর্যবেক্ষক মর্যাদা কেড়ে নেওয়ার ইসরাইলি দাবির পক্ষে ভোট দেয় ভারত। ওই বছরের জুন জাতিসংঘ ফোরামে লেবাননভিত্তিক ফিলিস্তিনি সংগঠন ‘শাহেদ’ এর পর্যবেক্ষক স্ট্যাটাসের কেড়ে নেওয়া প্রস্তাব দেয় ইসরাইল। ‘শাহেদ’ মানবাধিকার নিয়ে কাজ করলেও ইসরাইলের দাবি এটি একটি সন্ত্রাসী সংগঠন। ওই ভোটাভুটিতে ভারত ইসরাইলকে সমর্থন দেয়

আপনার মতামত লিখুন :

আরও পড়ুন

দিল্লি-রাজনীতিতে সক্রিয় হচ্ছে তৃণমূল
কান্দাহার প্রদেশে তালেবানের হামলায় ঘরবাড়ি ছেড়েছে ২২ হাজার পরিবার
ঈদের নামাজ চলাকালে রকেট হামলায় জড়িত থাকায় তালেবানের ৪ সদস্য গ্রেফতার
যুক্তরাষ্ট্রের কয়েকটি সংস্থার ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে চীন
ভারত সফরে যাচ্ছেন ব্লিনকেন
ইসরাইলি বাহিনীর হামলায় ১৪০ ফিলিস্তিনি আহত

আরও খবর


close