মঙ্গলবার, ১৬ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ৮.২৩°সে
সর্বশেষ:
কিশোরগঞ্জে ১৪ কিলোমিটার দৃষ্টিনন্দন বৈশাখী আলপনা! আইপিএলে ফর্মে থাকায় ছুটি বাড়ল মোস্তাফিজের রাঙ্গামাটি কাপ্তাই চিংম্রং এ মারমা সম্প্রদায়ের মহা সাংগ্রাঁই জল উৎসব কাপ্তাইয়ে শিশু নির্যাতন পরোয়ানা ভুক্ত আসামী আটক ইসরাইলে হামলা ইরানের, নীরবে পিছু হটছে যুক্তরাষ্ট্র! ১৯ এপ্রিল দুবাই পৌঁছাবেন নাবিকরা, সেখান থেকে ফিরবেন দেশে কত মুক্তিপণে ছাড়া পেল এমভি আবদুল্লাহ ইরানের হামলায় যে ক্ষয়ক্ষতি হলো ইসরায়েলের মঙ্গল শোভাযাত্রা নিয়ে যা বললেন শায়খ আহমাদুল্লাহ জলদস্যুদের হাতে জিম্মি বাংলাদেশি সেই ২৩ নাবিক মুক্ত সুনামগঞ্জে একুশে টেলিভিশনের ২৫তম প্রতিষ্ঠাবার্ষিকী পালিত নানা আয়োজনে সুনামগঞ্জে বর্ষ বরণ পালন

বিশ্বের সবচেয়ে বড় গোলাপি রুবি রেকর্ড দামে বিক্রি

অনলাইন ডেস্ক:
বিশ্বের মূল্যবান পাথরের মধ্যে রুবির নাম কার না জানা। হীরা, চুনি, পান্নার চেয়েও দাবি মনে করা হয় এই পদার্থকে। বিশ্বের সবচেয়ে বড় রুবিটি বৃহস্পতিবার নিলামে বিক্রি হয়েছে। খবর সিএনএনের।

জানা গেছে, কানাডার প্রতিষ্ঠান ফুরা জেমস মোজাম্বিকের একটি খনিতে গোলাপি এই রুবিটি আবিষ্কার করে। ৫৫ দশমিক ২২ ক্যারেট ওজনের এই রুবির নাম ইসত্রেলা ডি ফিউরা। নিউইয়র্কের সোথবিস ম্যাগনিফিসেন্ট জুয়েলস এটি নিলামে তোলে।

এটি ৩৪.৮ মিলিয়ন ডলারে বিক্রি হয়েছে। অত্যন্ত বিরল রঙের এই গোলাপি রুবিটি নিয়ে ক্রেতাদের আগ্রহ ছিল অনেক।

সোথবিসের তথ্য অনুযায়ী, এর আগে সবচেয়ে দামি রুবিটির নাম ছিল সানরাইজ রুবি। ২৫.৫৯ ক্যারেটের ওই রুবি মিয়ানমারে আবিষ্কার করা হয়। ২০১৫ সালের সুইজারল্যান্ডের জেনেভায় ৩ কোটি ৩০ লাখ মার্কিন ডলারে বিক্রি হয় সেটি। এটাই এতদিন পর্যন্ত সবচেয়ে দামি রুবির রেকর্ড দখল করে রেখেছিল।

গত বছরের জুলাই মাসে খনি থেকে ইসত্রেলা ডি ফিউরা রুবিটি উত্তোলন করার সময় রুবিটি ছিল ১০১ ক্যারেটের। পরে এটিকে কেটে ও পলিশ করে ৫৫ ক্যারেটে রূপ দেওয়া হয়েছে। এর অভ্যন্তরীণ প্রতিফলনের কারণে এটি প্রাণবন্ত লাল রঙে পরিণত হয়েছে।

আপনার মতামত লিখুন :

আরও পড়ুন

কিশোরগঞ্জে ১৪ কিলোমিটার দৃষ্টিনন্দন বৈশাখী আলপনা!
আইপিএলে ফর্মে থাকায় ছুটি বাড়ল মোস্তাফিজের
রাঙ্গামাটি কাপ্তাই চিংম্রং এ মারমা সম্প্রদায়ের মহা সাংগ্রাঁই জল উৎসব
কাপ্তাইয়ে শিশু নির্যাতন পরোয়ানা ভুক্ত আসামী আটক
ইসরাইলে হামলা ইরানের, নীরবে পিছু হটছে যুক্তরাষ্ট্র!
১৯ এপ্রিল দুবাই পৌঁছাবেন নাবিকরা, সেখান থেকে ফিরবেন দেশে

আরও খবর