শুক্রবার, ২৬শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ ২৮.৩৮°সে
সর্বশেষ:
হেলিকপ্টার থেকে গ্যাস-সাউন্ড গ্রেনেড নিক্ষেপ হয়েছে, গুলি করা হয়নি: র‍্যাব বাংলাদেশে শিগগিরই শান্তি ফিরবে, আশা ভারতের কোটা আন্দোলন ঘিরে সহিংসতা:স্বজনদের কাছে হস্তান্তর ৮৫ লাশ, চিকিৎসাধীন ২১৮ স্বাধীনতাবিরোধী শক্তি দেশব্যাপী ধ্বংসলীলা চালিয়েছে : স্বরাষ্ট্রমন্ত্রী কোটা আন্দোলন ঘিরে সংঘর্ষ : রাজধানীতে বেওয়ারিশ ২১ লাশ দাফন শিক্ষার্থীদের আন্দোলনে পাশে দাঁড়ালেন কলকাতার নায়িকা আন্দোলনরত শিক্ষার্থীদের সাথে বসার ব্যাপারে প্রধানমন্ত্রীর পক্ষে ব্রিফিং করবেন আইনমন্ত্রী ২৫ জুলাই পর্যন্ত এইচএসসির সব পরীক্ষা স্থগিত সারাদেশে রেল যোগাযোগ বন্ধ বিটিভি গেটে আগুন, গাড়ি ভাঙচুর উত্তরায় পুলিশ ও র‍্যাবের সঙ্গে সংঘর্ষে নিহত বেড়ে ৪ শাবিপ্রবিতে পুলিশের সঙ্গে শিক্ষার্থীদের সংঘর্ষ, আহত অর্ধশত

বিশ্বের সবচেয়ে বড় গোলাপি রুবি রেকর্ড দামে বিক্রি

অনলাইন ডেস্ক:
বিশ্বের মূল্যবান পাথরের মধ্যে রুবির নাম কার না জানা। হীরা, চুনি, পান্নার চেয়েও দাবি মনে করা হয় এই পদার্থকে। বিশ্বের সবচেয়ে বড় রুবিটি বৃহস্পতিবার নিলামে বিক্রি হয়েছে। খবর সিএনএনের।

জানা গেছে, কানাডার প্রতিষ্ঠান ফুরা জেমস মোজাম্বিকের একটি খনিতে গোলাপি এই রুবিটি আবিষ্কার করে। ৫৫ দশমিক ২২ ক্যারেট ওজনের এই রুবির নাম ইসত্রেলা ডি ফিউরা। নিউইয়র্কের সোথবিস ম্যাগনিফিসেন্ট জুয়েলস এটি নিলামে তোলে।

এটি ৩৪.৮ মিলিয়ন ডলারে বিক্রি হয়েছে। অত্যন্ত বিরল রঙের এই গোলাপি রুবিটি নিয়ে ক্রেতাদের আগ্রহ ছিল অনেক।

সোথবিসের তথ্য অনুযায়ী, এর আগে সবচেয়ে দামি রুবিটির নাম ছিল সানরাইজ রুবি। ২৫.৫৯ ক্যারেটের ওই রুবি মিয়ানমারে আবিষ্কার করা হয়। ২০১৫ সালের সুইজারল্যান্ডের জেনেভায় ৩ কোটি ৩০ লাখ মার্কিন ডলারে বিক্রি হয় সেটি। এটাই এতদিন পর্যন্ত সবচেয়ে দামি রুবির রেকর্ড দখল করে রেখেছিল।

গত বছরের জুলাই মাসে খনি থেকে ইসত্রেলা ডি ফিউরা রুবিটি উত্তোলন করার সময় রুবিটি ছিল ১০১ ক্যারেটের। পরে এটিকে কেটে ও পলিশ করে ৫৫ ক্যারেটে রূপ দেওয়া হয়েছে। এর অভ্যন্তরীণ প্রতিফলনের কারণে এটি প্রাণবন্ত লাল রঙে পরিণত হয়েছে।

আপনার মতামত লিখুন :

আরও পড়ুন

হেলিকপ্টার থেকে গ্যাস-সাউন্ড গ্রেনেড নিক্ষেপ হয়েছে, গুলি করা হয়নি: র‍্যাব
বাংলাদেশে শিগগিরই শান্তি ফিরবে, আশা ভারতের
কোটা আন্দোলন ঘিরে সহিংসতা:স্বজনদের কাছে হস্তান্তর ৮৫ লাশ, চিকিৎসাধীন ২১৮
স্বাধীনতাবিরোধী শক্তি দেশব্যাপী ধ্বংসলীলা চালিয়েছে : স্বরাষ্ট্রমন্ত্রী
কোটা আন্দোলন ঘিরে সংঘর্ষ : রাজধানীতে বেওয়ারিশ ২১ লাশ দাফন
আন্দোলনরত শিক্ষার্থীদের সাথে বসার ব্যাপারে প্রধানমন্ত্রীর পক্ষে ব্রিফিং করবেন আইনমন্ত্রী

আরও খবর