বুধবার, ১৭ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ২১.৮৬°সে
সর্বশেষ:
ফিলিস্তিনকে সমর্থন করায় মার্কিন বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের কাণ্ড ইরানকে নিষেধাজ্ঞা দেবে যুক্তরাষ্ট্র অনিবন্ধিত ও অবৈধ অনলাইন নিউজ পোর্টাল বন্ধে পদক্ষেপ নেবে সরকার ফ্লাইওভার থেকে পড়ে গেল বাস, নিহত ৫ আহত ৪০ বাবার চড়ে ছিটকে শিশুকন্যার মৃত্যু রাঙ্গামাটি মাসস উদ্যােগের নর্ববষ বরন ও মহা সাংগ্রাই জলকেলি অনুষ্ঠিত (ভিডিও) খুলনা গাইকুর হাত-পা বাঁধা, গলায় ফাঁস দেওয়া যুবকের রহস্যজনক মৃত্যু কিশোরগঞ্জে ১৪ কিলোমিটার দৃষ্টিনন্দন বৈশাখী আলপনা! আইপিএলে ফর্মে থাকায় ছুটি বাড়ল মোস্তাফিজের রাঙ্গামাটি কাপ্তাই চিংম্রং এ মারমা সম্প্রদায়ের মহা সাংগ্রাঁই জল উৎসব কাপ্তাইয়ে শিশু নির্যাতন পরোয়ানা ভুক্ত আসামী আটক ইসরাইলে হামলা ইরানের, নীরবে পিছু হটছে যুক্তরাষ্ট্র!

বিশ্বকাপের সূচি ঘোষণা, বাংলাদেশের প্রথম ম্যাচ ৭ অক্টোবর

স্পোর্টস ডেস্ক:
মঙ্গলবার থেকে বিশ্বকাপের একশ দিনের ক্ষণগণনা শুরু হলো। আগামী ৫ অক্টোবর আহমাদাবাদের নরেন্দ্র মোদি স্টেডিয়ামে শুরু হবে বিশ্বকাপ ২০২৩। ১৯ নভেম্বর ফাইনাল ম্যাচও খেলা হবে সেখানেই।

মঙ্গলবার আইসিসির পক্ষ থেকে ঘোষিত হয়েছে বিশ্বকাপের পূর্ণাঙ্গ সূচি। নয়াদিল্লিতে পাঁচ তারকা হোটেলে গৌরব কাপুরের সঞ্চালনায় শুরু হয় বিশ্বকাপের সূচি ঘোষণার অনুষ্ঠান। পরে তিনি মঞ্চে ডেকে নেন আইসিসির সিইও জিওফ ও বিসিসিআই সচিব জয় শাহকে।

হিন্দুস্তান টাইমস জানিয়েছে, ১০টি আলাদা কেন্দ্রে বিশ্বকাপের ম্যাচগুলো আয়োজিত হবে। সেই সঙ্গে অন্য ২টি স্টেডিয়ামে খেলা হতে পারে টুর্নামেন্টের আগে অনুশীলন ম্যাচগুলো। ৪৬ দিনের টুর্নামেন্টে খেলা হবে মোট ৪৮টি ম্যাচ। এএনআইয়ের রিপোর্ট অনুযায়ী আহমাদাবাদ, ব্যাঙ্গালুরু, চেন্নাই, দিল্লি, ধরমশালা, গুয়াহাটি, হায়দরাবাদ, কলকাতা, লাখনৌ, মুম্বাই, পুনে ও তিরুবনন্তপুরমে খেলা হবে বিশ্বকাপের ম্যাচগুলো।

এবারের বিশ্বকাপে ভারত, পাকিস্তান, শ্রীলঙ্কা, বাংলাদেশ, আফগানিস্তান, ইংল্যান্ড, অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ড সরাসরি বিশ্বকাপের মূলপর্বে খেলার ছাড়পত্র পেয়েছে। এ ছাড়া কোয়ালিফায়ার টুর্নামেন্ট থেকে ২টি দল মূলপর্বের টিকিট হাতে পাবে।

আহমাদাবাদের নরেন্দ্র মোদি স্টেডিয়ামে প্রথম ম্যাচে গতবারের চ্যাম্পিয়ন ইংল্যান্ড মুখোমুখি হবে রানার্সআপ নিউ জিল্যান্ডের। স্বাগতিক ভারত ৮ অক্টোবর চেন্নাইয়ে প্রথম ম্যাচ খেলবে পাঁচবারের চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়ার বিপক্ষে। ১৫ অক্টোবর আহমাদাবাদে হচ্ছে ভারত-পাকিস্তানের আগুন বারুদে লড়াই।

বাংলাদেশ প্রথম ম্যাচ খেলবে ৭ অক্টোবর, ধর্মশালায় প্রতিপক্ষ আফগানিস্তান। একই ভেন্যুতে ১০ অক্টোবর বাংলাদেশের দ্বিতীয় ম্যাচ ইংল্যান্ডের সঙ্গে। চার দিন পর ১৪ অক্টোবর চেন্নাইয়ে তাদের প্রতিপক্ষ নিউ জিল্যান্ড। ভারতের বিপক্ষে হাইভোল্টেজ ম্যাচ ১৯ অক্টোবর পুনেতে। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ২৪ অক্টোবর বাংলাদেশের প্রতিপক্ষ দক্ষিণ আফ্রিকা। কোয়ালিফায়ারের এক নম্বর দলের সঙ্গে তারা খেলবে ২৮ অক্টোবর। পাকিস্তানের সঙ্গে ম্যাচ ৩১ অক্টোবর। দুই নম্বর কোয়ালিফায়ার দলের সঙ্গে ৬ নভেম্বর বাংলাদেশের আরেকটি ম্যাচ। তাদের শেষ ম্যাচ ১২ নভেম্বর অস্ট্রেলিয়ার সঙ্গে। ওই দিনই ইংল্যান্ড ও পাকিস্তানের ম্যাচ দিয়ে শেষ হবে গ্রুপ পর্বের খেলা।

১০ দল প্রত্যেকে একে অন্যের সঙ্গে লড়বে রাউন্ড রবিন ফরম্যাটে। শীর্ষ চারটি দল নিয়ে সেমিফাইনাল হবে ১৫ ও ১৬ নভেম্বর, ভেন্যু মুম্বাই ও কলকাতা। ফাইনাল ১৯ নভেম্বর আহমাদাবাদে।

 

আপনার মতামত লিখুন :

আরও পড়ুন

আইপিএলে ফর্মে থাকায় ছুটি বাড়ল মোস্তাফিজের
মোস্তাফিজের আইপিএলে ভাল পারফরম্যান্স নিয়ে যা বললেন ডোনাল্ড
নারী ক্রিকেটে ইংলিশ তারকার নতুন রেকর্ড
আফগান-বাংলাদেশ সিরিজ স্থগিত
ভারত-পাকিস্তান সিরিজের আয়োজক হতে চায় অস্ট্রেলিয়া
মুস্তাফিজকে নিয়েই মাঠে নামছে চেন্নাই

আরও খবর