শনিবার, ২৪শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ ৫.১৯°সে
সর্বশেষ:
ট্রাফিক সিগন্যাল সচল করতে আইজিপিকে প্রধানমন্ত্রীর নির্দেশ আমাকে জেলে পাঠাতে পারে: জার্মান গণমাধ্যমকে ড. ইউনূস দেশের প্রথম এনাটমি অলিম্পিয়াডে বিজয়ী চমেকের দুই শিক্ষার্থী পাবনার মাঝ নদীতে আটকে পড়া ফেরি ১২ ঘণ্টা পর উদ্ধার ইউক্রেনের যুদ্ধ থেকে যুক্তরাষ্ট্র বিপুল মুনাফা করছে: মার্কিন গণমাধ্যম বরিশালে ইন্টার্ন চিকিৎসকদের বিক্ষোভ ঢাকায় সুপ্রিম কোর্টের সম্মেলনে রাষ্ট্রপতি ও ভারতের প্রধান বিচারপতি আর্জেন্টিনার দুটি প্রীতি ম্যাচের সূচি ঘোষণা লিবিয়ায় আটক ১৪৪ বাংলাদেশি দেশে ফিরলেন গাজার আবাসিক এলাকায় ইসরাইলের হামলা, নিহত ৪০ শিশুর সামনে ধূমপান করলেই জরিমানা বাবার পদবি মুছে ফেললেন বারাক ওবামার মেয়ে

বিমান হামলায় একদিনে নিহত ৪৭

অনলাইন ডেস্ক:
ফিলিস্তিনের অবরুদ্ধ গাজার দক্ষিণাঞ্চলীয় শহরে একাধিকবার বোমা হামলা চালিয়েছে ইসরাইল। এতে নারী ও শিশুসহ অন্তত ৪৭ জন নিহত হয়েছে। শনিবার গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়ের কর্মকর্তার বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স। এদিন ভোরের দিকে খান ইউনুসের একটি ব্যস্ত আবাসিক এলাকায় বোমাবর্ষণ করে ইসরাইলি বিমানবাহিনী। এতে ঘটনাস্থলেই ২৬ জন নিহত হন। আহত হন অন্তত আরও দুই ডজন মানুষ।

প্রথম হামলার কিছু সময় পর খান ইউনুস থেকে কয়েক কিলোমিটার দূরের শহর দেইর রাল বালাহে বোমাবর্ষণ শুরু করে বিমানবাহিনী। এ সময় নিহত হন ছয়জন ফিলিস্তিনি। এরপর বিকালের শেষ দিকে আবারও খান ইউনুসে হামলা চালায় ইসরাইলি বাহিনী। হামলায় খান ইউনুসের উত্তরাঞ্চলীয় একটি বাড়িতে ১৫ জন নিহত হন।

আল-শিফা হাসপাতালকে ‘ডেথ জোন’ বলল ডব্লিউএইচও

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকার বৃহত্তম হাসপাতাল আল-শিফাকে ‘ডেথ জোন’ বা ‘মৃত্যু অঞ্চল’ বলে আখ্যা দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। হাসপাতালটিতে এখনো যারা অবস্থান করছে, তাদের সরিয়ে নিতেও অনুরোধ করেছে সংস্থাটি। রোববার এ তথ্য জানিয়েছে কাতারভিত্তিক সংবাদ সংস্থা আলজাজিরা।

গত শনিবার মানবিক পরিস্থিতি পর্যবেক্ষণের জন্য ডব্লিউএইচওর নেতৃত্বে একটি দল হাসপাতালটি পরিদর্শন করে। এর আগেই আল-শিফা থেকে অধিকাংশ রোগী ও আশ্রয়প্রার্থীকে সরিয়ে নেওয়া হয়। এক বিবৃতিতে ডব্লিউএইচও বলেছে, নিরাপত্তা পরিস্থিতির কারণে পর্যবেক্ষক দলটি হাসপাতালের ভেতরে মাত্র এক ঘণ্টা অবস্থান করতে সক্ষম হয় এবং সেই এক ঘণ্টার পরিদর্শনেই তারা এই হাসপাতালকে ‘ডেথ জোন’ বা ‘মৃত্যু অঞ্চল’ বলে আখ্যা দিয়েছেন। হাসপাতালের পরিস্থিতিকে ‘মরিয়া’ বলেও বর্ণনা করা হয়েছে।

গণকবর থেকে শতাধিক মরদেহ তুলে নিয়ে গেছে ইসরাইল

আল-শিফা হাসপাতাল প্রাঙ্গণে গণকবর থেকে ইসরাইলি বাহিনী শতাধিক মরদেহ তুলে নিয়ে গেছে বলে জানিয়েছেন গাজার সরকারি মিডিয়া অফিসের মহাপরিচালক ইসমাইল থাওয়াবতা। আলজাজিরা।

ইসমাইল থাওয়াবতা বলেন, ইসরাইলি বাহিনী আল-শিফা হাসপাতালের ভেতর মরদেহ দাফন করতে নিষেধ করেছিল। সেজন্য হাসপাতালে অনেক মরদেহ জমে যায়। তিনি আরও বলেন, কয়েক দিন আগে কর্তৃপক্ষ হাসপাতাল প্রাঙ্গণে গণকবর খুঁড়ে সেগুলো দাফন করতে বাধ্য হয়। তবে শনিবার সকালে ইসরাইলি বাহিনী বুলডোজার নিয়ে এসে গণকবর খুঁড়ে শতাধিক মরদেহ নিয়ে গেছে।

আপনার মতামত লিখুন :

আরও পড়ুন

ট্রাফিক সিগন্যাল সচল করতে আইজিপিকে প্রধানমন্ত্রীর নির্দেশ
আমাকে জেলে পাঠাতে পারে: জার্মান গণমাধ্যমকে ড. ইউনূস
পাবনার মাঝ নদীতে আটকে পড়া ফেরি ১২ ঘণ্টা পর উদ্ধার
ইউক্রেনের যুদ্ধ থেকে যুক্তরাষ্ট্র বিপুল মুনাফা করছে: মার্কিন গণমাধ্যম
ঢাকায় সুপ্রিম কোর্টের সম্মেলনে রাষ্ট্রপতি ও ভারতের প্রধান বিচারপতি
আর্জেন্টিনার দুটি প্রীতি ম্যাচের সূচি ঘোষণা

আরও খবর