শনিবার, ২৪শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ ৩.৮১°সে
সর্বশেষ:
ট্রাফিক সিগন্যাল সচল করতে আইজিপিকে প্রধানমন্ত্রীর নির্দেশ আমাকে জেলে পাঠাতে পারে: জার্মান গণমাধ্যমকে ড. ইউনূস দেশের প্রথম এনাটমি অলিম্পিয়াডে বিজয়ী চমেকের দুই শিক্ষার্থী পাবনার মাঝ নদীতে আটকে পড়া ফেরি ১২ ঘণ্টা পর উদ্ধার ইউক্রেনের যুদ্ধ থেকে যুক্তরাষ্ট্র বিপুল মুনাফা করছে: মার্কিন গণমাধ্যম বরিশালে ইন্টার্ন চিকিৎসকদের বিক্ষোভ ঢাকায় সুপ্রিম কোর্টের সম্মেলনে রাষ্ট্রপতি ও ভারতের প্রধান বিচারপতি আর্জেন্টিনার দুটি প্রীতি ম্যাচের সূচি ঘোষণা লিবিয়ায় আটক ১৪৪ বাংলাদেশি দেশে ফিরলেন গাজার আবাসিক এলাকায় ইসরাইলের হামলা, নিহত ৪০ শিশুর সামনে ধূমপান করলেই জরিমানা বাবার পদবি মুছে ফেললেন বারাক ওবামার মেয়ে

বিধানসভা নির্বাচন: ৪ রাজ্যের ৩টিতে এগিয়ে বিজেপি

অনলাইন ডেস্ক:
ভারতের পাঁচ রাজ্যের বিধানসভা নির্বাচনের চারটিতে ভোট গণনা হয়েছে। ভোটের ফলাফলে এরই মধ্যে তিনটি রাজ্যে এগিয়ে রয়েছে বিজেপি। অন্যদিকে ১টিতে এগিয়ে কংগ্রেস।

লোকসভা নির্বাচনের আগে ভারতের পাঁচটি গুরুত্বপূর্ণ রাজ্যে বিধানসভা নির্বাচনে ভোটগ্রহণ করা হয়। রাজ্যগুলো হলো– মধ্যপ্রদেশ, রাজস্থান, তেলেঙ্গানা, ছত্তিশগড় ও মিজোরাম। গত বৃহস্পতিবার শেষ হয় কয়েক ধাপের ভোটগ্রহণ।

চারদিন পর রোববার মধ্যপ্রদেশ, রাজস্থান, তেলেঙ্গানা, ছত্তিশগড়-এই চার রাজ্যের ভোট গণনা হয়। মিজোরামে গণনা হবে সোমবার।

এনডিটিভির প্রতিবেদন বলছে, ভারতীয় জনতা পার্টি (বিজেপি) বিজয়ী হয়েছে মধ্যপ্রদেশ, রাজস্থান ও ছত্তিশগড়ে। আর কংগ্রেস এগিয়ে তেলেঙ্গানায়।

সংবাদমাধ্যমটির নির্বাচনী ফলাফলে চার্ট অনুযায়ী, মধ্যপ্রদেশে ২৩০টি আসনের মধ্যে বিজেপি ১৬৫টি আসনে এগিয়ে রয়েছে। এই রাজ্যে ৬৩টি আসন নিয়ে বিজেপির পেছনে রয়েছে কংগ্রেস।

রাজস্থানে ১৯৯টি আসনের মধ্যে ১১৪টিতে এগিয়ে রয়েছে বিজেপি। ৭২টি আসন নিয়ে দ্বিতীয় অবস্থানে রয়েছে কংগ্রেস। চত্তিশগড়ে ৯০টি আসনের মধ্যে বিজেপি এগিয়ে ৫৫টিতে। কংগ্রেস ৩২টিতে।

আর তেলেঙ্গানায় ১১৯টি আসনের মধ্যে ৬৫টিতে এগিয়ে রয়েছে কংগ্রেস। ৪০টি আসনে এগিয়ে রয়েছে বিআরএস। বিজেপি পেয়েছে মাত্র ৯টি আসন। তেলেঙ্গানায় সরকার গঠন করতে প্রয়োজন ৬০ আসনে জয় প্রয়োজন।

এই চার রাজ্যের পাশাপাশি ভোটগ্রহণ হয়েছিল মিজোরামেও। রোববার এই রাজ্যের ভোটও গণনা শুরু হওয়ার কথা থাকলেও খ্রিস্টান অধ্যুষিত রাজ্যটিতে বিভিন্ন সামাজিক সংগঠন ও গির্জাগুলোর অনুরোধে নির্বাচন কমিশন ভোট গণনার তারিখ একদিন পিছিয়ে সোমবার করেছে।

আগামী বছর ভারতের লোকসভা নির্বাচন। লোকসভা ভোটের আগে পাঁচ রাজ্যের এ ভোটকে বলা হচ্ছে সেমিফাইনাল। প্রতিটি রাজ্যেই বিজেপির প্রচারের মুখ ছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ফলাফল থেকে বোঝা যায়, হিন্দি বলয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির আকর্ষণ এখনো অটুট। পাশাপাশি এটাও বোঝা যাচ্ছে, দক্ষিণ ভারতে বিজেপি সেভাবে শক্তি সঞ্চয় করতে পারছে না।

আপনার মতামত লিখুন :

আরও পড়ুন

ট্রাফিক সিগন্যাল সচল করতে আইজিপিকে প্রধানমন্ত্রীর নির্দেশ
আমাকে জেলে পাঠাতে পারে: জার্মান গণমাধ্যমকে ড. ইউনূস
পাবনার মাঝ নদীতে আটকে পড়া ফেরি ১২ ঘণ্টা পর উদ্ধার
ইউক্রেনের যুদ্ধ থেকে যুক্তরাষ্ট্র বিপুল মুনাফা করছে: মার্কিন গণমাধ্যম
ঢাকায় সুপ্রিম কোর্টের সম্মেলনে রাষ্ট্রপতি ও ভারতের প্রধান বিচারপতি
আর্জেন্টিনার দুটি প্রীতি ম্যাচের সূচি ঘোষণা

আরও খবর