শুক্রবার, ২৩শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ ৪.০৪°সে

বিক্ষোভে উত্তাল নেদারল্যান্ডস, আটক ২৪০০ পরিবেশকর্মী

অনলাইন ডেস্ক
পরিবেশকর্মীদের বিক্ষোভে উত্তাল ইউরোপের দেশ নেদারল্যান্ডস। পরিস্থিতি সামাল দিতে জলকামান ব্যবহার করতে হয়েছে পুলিশকে। কিন্তু তাতেও তেমন কাজ হয়নি। গোটা দেশে অন্তত দুই হাজার ৪০০ পরিবেশকর্মীকে আটক করেছে পুলিশ।

জীবাশ্ম জ্বালানিতে সরকারি ভর্তুকি বন্ধ করতে হবে এই দাবিতে গত শনিবার নেদারল্যান্ডসের পথে নেমেছিলেন কয়েক হাজার পরিবেশকর্মী। মূল প্রতিবাদ মিছিলটি হয় দ্য হেগ শহরের এ১২ জাতীয় সড়কে। প্রশাসনের নিষেধাজ্ঞা অগ্রাহ্য করে ওই মিছিলে ১০ হাজারের বেশি আন্দোলনকারী অংশ নিয়েছিলেন। পরে ওই রাস্তা অবরোধ করেন তারা। এর জেরে কার্যত বিপর্যস্ত হয়ে পড়ে যান চলাচল। বিক্ষোভকারীদের হটাতে জলকামান ব্যবহার করে পুলিশ।
এ১২ জাতীয় সড়কে বিক্ষোভে অল্প বয়সীদের উপস্থিতি ছিল চোখে পড়ার মতো। প্রতিবাদের ধরনও ছিল একেবারে ভিন্ন। প্ল্যাকার্ড-পোস্টারের পাশাপাশি, অনেকেই নিয়ে এসেছিলেন বিশাল আকারের গ্লোব। তাতে জলবায়ু পরিবর্তনের বিরুদ্ধে বিভিন্ন স্লোগান লেখা ছিল।

পুলিশ এক বিবৃতিতে জানিয়েছে, গোটা দেশ থেকে ২৪ হাজার পরিবেশকর্মীকে আটক করা হয়। তাদের মধ্যে তরুণ-তরুণীদের সংখ্যা বিশেষভাবে উল্লেখ করার মতো। একই সঙ্গে, পুলিশের পক্ষ থেকে বলা হয়েছে, নিরাপত্তারক্ষীদের সঙ্গে ধস্তাধস্তি ও জলকামানে কেউ আহত হননি।

বিক্ষোভকারীরা ঘোষণা করেছেন, তেল ও গ্যাস শিল্পে সরকার জনগণের অর্থ থেকে ভর্তুকি দিচ্ছে। এই ভর্তুকি বন্ধ না হওয়া পর্যন্ত তাদের এই আন্দোলন চলবে।

সূত্র: রয়টার্স, আল জাজিরা, ডয়েচে ভেলে,বাংলাদেশে প্রতিদিন

আপনার মতামত লিখুন :

আরও পড়ুন

আর্জেন্টিনার দুটি প্রীতি ম্যাচের সূচি ঘোষণা
লিবিয়ায় আটক ১৪৪ বাংলাদেশি দেশে ফিরলেন
গাজার আবাসিক এলাকায় ইসরাইলের হামলা, নিহত ৪০
শিশুর সামনে ধূমপান করলেই জরিমানা
বাবার পদবি মুছে ফেললেন বারাক ওবামার মেয়ে
মাদারীপুরের বঙ্গবন্ধু এক্সপ্রেসওয়েতে বাস-ট্রাক সংঘর্ষ, নিহত ৪

আরও খবর