শনিবার, ২৮শে জানুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ ১০.১৬°সে
সর্বশেষ:
হিজরতের পথে হেঁটে মক্কা থেকে মদিনায় ৫ ব্রিটিশ নাগরিক বাংলাদেশে জানুয়ারিতেও ইতিবাচক ধারায় প্রবাসী আয় লড়াই করেও শেষপর্যন্ত কুমিল্লার কাছে হারে খুলনা খুলনায় ১কেজি ৭৫০ গ্রাম সোনার বারসহ ২ জনকে আটক রামগঞ্জ প্রেসক্লাবের দ্বি-বার্ষিক নির্বাচনে সভাপতি রহমত উল্যাহ সম্পাদক কবির হোসেন ভারতে ৩ বিমান বিধ্বস্ত আত্রাইয়ে চোরসহ গ্রেপ্তার ৪ হারিয়ে যাচ্ছে গ্রাম বাংলার ঐতিহ্যবাহী পুতুল নাচ ১ লাখ টাকা বেতনে প্ল্যান ইন্টারন্যাশনালে চাকরির সুযোগ ১২ দিন সংসার করে পেলেন ১০০ কোটি! রাজশাহীতে আ. লীগের জনসভার জন্য ভাড়ায় ৭ বিশেষ ট্রেন সুইডেনে কুরআন পোড়ানোর প্রতিবাদে জাবিতে মানববন্ধন

ইতালির পর বাঘার বরই যাচ্ছে সুইডেনে

বাঘা (রাজশাহী) :
রাজশাহীর বাঘা উপজেলার পেয়ারা, বরই ও পেঁপে এবার যাচ্ছে সুইডেনে। রোববার দুপুরে বাঘা থেকে আম, পেয়ারা ও বরইয়ের পর এবার রপ্তানির তালিকায় নতুনভাবে যুক্ত হয়েছে পেঁপে।বাঘার ফল রপ্তানির তালিকায় ইতালির পর নতুনভাবে আরেকটি দেশ সুইডেনকে যুক্ত করা হয়েছে।

নতুন করে আরেকটি রপ্তানিকারক প্রতিষ্ঠান বিএইচ ট্রেড ইন্টারন্যাশনালের মাধ্যমে চাষি শফিকুল ইসলামের বাগান থেকে ১০০ কেজি পেয়ারা, ৫০ কেজি বরই, ১০০ কেজি পেঁপে সুইডেনে প্রথম চালান হিসেবে পাঠানো হয়েছে।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের দেওয়া মোড়ক দিয়ে মোড়ানো পেয়ারা, বরই ও পেঁপে কার্গো ফ্লাইটে সুইডেনে পৌঁছবে।

পাকুড়িয়ার সাদি এন্টারপ্রাইজের মালিক শফিকুল ইসলাম বলেন, আমার পেয়ারা ৫০ বিঘা ও বরই ৫০ বিঘা, পেঁপে ২০ বিঘা জমিতে রয়েছে। কন্টাক্ট ফার্মিংয়ের মাধ্যমে বিদেশে রপ্তানি উপযোগী হিসেবে উৎপাদিত হচ্ছে।

উপজেলা কৃষি কর্মকর্তা সফিউল্লা সুলতান বলেন, উপজেলার চাষিরা কন্টাক্ট ফার্মিংয়ের মাধ্যমে আম চাষ করে বিদেশে রপ্তানি করা হয়েছে। ঢাকার রপ্তানিকারক প্রতিষ্ঠান মেসার্স আদাব ইন্টারন্যাশনাল ও বিএইচ ট্রেড ইন্টারন্যাশনালের মাধ্যমে পেয়ারা, বরই ও পেঁপে পাঠানো হয়েছে।

উল্লেখ্য, রাজশাহী-৬ (বাঘা-চারঘাট) আসনের সংসদ সদস্য ও পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলমের সহযোগিতায় কয়েক বছর থেকে ইউরোপ এবং মধ্যপ্রাচ্যের আট দেশে আম পাঠানো হচ্ছে।

গত মৌসুমে ৩০ টন আম পাঠানো হয়েছিল। একইভাবে ১৬ জানুয়ারি আধা টন পেয়ারা ও ২০০ কেজি বরই ইতালিতে পাঠানো হয়েছে। নতুনভাবে রোববার পেয়ারা, বরই ও পেঁপে সুইডেনে রপ্তানি করা হয়েছে।

আপনার মতামত লিখুন :

আরও পড়ুন

বাংলাদেশে জানুয়ারিতেও ইতিবাচক ধারায় প্রবাসী আয়
হিলি স্থলবন্দরে আমদানি-রপ্তানি বন্ধ
বেড়েছে চিনির দাম
সংসদে শীর্ষ ২০ ঋণখেলাপির তালিকা প্রকাশ
ভোলায় নতুন কূপে মিললো গ্যাস
বিভিন্ন দেশের ইস্যুতে বিটকয়েনের বাজারে চরম অস্থিরতা

আরও খবর


close