সোমবার, ২৬শে জুলাই, ২০২১ খ্রিস্টাব্দ ২৫.১৮°সে
সর্বশেষ:
সুনামগঞ্জে তিন চিকিৎসক করোনায় আক্রান্ত সিলেটে ভুয়া সাংবাদিকসহ গ্রেপ্তার ৭ করোনায় ক্রীড়াবিদ শাহ আবু জাকেরের মৃত্যু গণমানুষের শিল্পী চামড়ার নির্ধারিত মূল্য উপেক্ষিত দিল্লি-রাজনীতিতে সক্রিয় হচ্ছে তৃণমূল সরকারি চাকরিজীবীদের সম্পদ বিবরণী জমা দেওয়ার জন্য নির্দেশনা টি-টোয়েন্টি সিরিজে বাংলাদেশের রেকর্ড গড়া জয় ‘কঠোরতম লকডাউনের’শিক্ষার্থীদের অ্যাসাইনমেন্ট বিতরণ কার্যক্রম স্থগিত কান্দাহার প্রদেশে তালেবানের হামলায় ঘরবাড়ি ছেড়েছে ২২ হাজার পরিবার প্রতি মাসে এক কোটি মানুষকে টিকা দেয়ার পরিকল্পনা রয়েছে: স্বাস্থ্যমন্ত্রী আথিয়াকে ফলো না করার জন্য আমি ক্ষমাপ্রার্থী: সালমান

গরমে এসি বিক্রি ৩০ শতাংশ বেড়েছে

তীব্র গরমে বাংলাদেশের এয়ার কন্ডিশনার বাজারে লক্ষণীয় পরিবর্তন দেখা যাচ্ছে। এসি প্রস্তুতকারী ও ব্যবসায়ীদের মতে, বছরের প্রথম তিন মাসে এসি বিক্রি ২৫-৩০ শতাংশ বেড়েছে, যা গতবছরের তুলনায় কয়েক গুন বেশি।

গ্রি এসির বাজারজাতকারী প্রতিষ্ঠান ইলেক্ট্রো মার্ট জানিয়েছে, ২০২০ সালে করোনা সংক্রান্ত ভুল তথ্য ও মহামারিকালে ব্যবসায়িক জটিলতায় এসি বিক্রি অনেকাংশে কমে যায়।

কিন্তু ঘরে বেশি সময় থাকার কারণে আবাসিক এসির প্রয়োজনীয়তা বেড়ে যায়। এছাড়া, দ্রুত নগরায়ন, জলবায়ু পরিবর্তন, মাথাপিছু আয় বৃদ্ধি, মধ্যবিত্ত শ্রেণির প্রসার, সুলভ মূল্যে এসি এবং এসিকে বিলাসপণ্য থেকে প্রয়োজনীয় পণ্যে পরিণত করায় বাজার বৃদ্ধিতে ভূমিকা রাখে।

সাম্প্রতিক সময়ে ঢাকাসহ সারা দেশের তাপমাত্রার পারদ ঊর্ধ্বমুখী। ফ্যানের বাতাসেও গরম এড়ানো যাচ্ছে না। এই সময়ে সবাই এসি ব্যবহারে আগ্রহী হচ্ছেন। এজন্য এসির বাজার এখন ঊর্ধ্বমুখী।

এছাড়া এসির দাম মধ্যবিত্তের সামর্থ্যের মধ্যে আসার কারণে এর ব্যবহার বাড়ছে।

ইলেক্ট্রো মার্টের উপব্যবস্থাপনা পরিচালক নুরুল আফসার বলেন, বাংলাদেশসহ সারা বিশ্বের তাপমাত্রা বেড়ে গেছে। ফলে গরম থেকে রক্ষা পেতে মানুষ আগের চেয়ে বেশি এসি ব্যবহারের দিকে ঝুঁকছেন। তাছাড়া এসিতে নতুন নতুন ফিচার যোগ হচ্ছে, যা বিদ্যুৎ সাশ্রয়ের পাশাপাশি ক্ষতিকর ব্যাকটেরিয়া ও ধুলাবালু থেকে ঘরের বাতাস পরিশুদ্ধ রাখে। তাই এই করোনাকালেও এসি বিক্রি বাড়ছে। বিজ্ঞপ্তি

আপনার মতামত লিখুন :

আরও পড়ুন

পুঁজিবাজারে লেনদেন শেষ হলো উত্থানে
মহামারির প্রথম ঢেউয়ের এগোচ্ছে বাংলাদেশের অর্থনীতি: এডিবি
ব্যাংক লেনদেনের নতুন সময়
কঠোর লকডাউনেও আওতামুক্ত থাকবে যেসব শিল্প-কারখানা
উৎপাদনশীল সব শিল্প-কারখানা চালু রাখার দাবি এফবিসিসিআইর
ঈদের পর পোশাক কারখানা খোলা বিষয়ে সিদ্ধান্ত শনিবার

আরও খবর


close