সোমবার, ১৯শে এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ ৭.৩৭°সে

পুঁজিবাজার উন্নয়নে আসছে শক্তিশালী আইটি কাঠামো

করোনা আইটি খাতের গুরুত্ব বুঝিয়ে দিয়েছে। আইটি ছাড়া ভবিষ্যতে চলাচল করা অসম্ভব। তাই দেশের শেয়ারবাজারের উন্নয়নে পুরোপুরিভাবে আইটিতে রুপান্তর করতে হবে। গঠন করা হবে শক্তিশালী আইটি কাঠামো। যার মাধ্যমে স্বচ্ছতা ও জবাবদিহিতা বাড়বে বলে জানিয়েছেন সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।

গতকাল মঙ্গলবার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) আয়োজিত স্বাধীনতার সূবর্ণজয়ন্তী: বঙ্গবন্ধুর স্বপ্নের আলোকে বাংলাদেশের শেয়ারবাজারের অর্জন ও সম্ভাবনা” শীর্ষক আলোচনা সভায় বক্তরা এসব কথা জানান। ডিএসইর ভারপ্রাপ্ত ব্যবস্থাপনা পরিচালক (এমডি) আব্দুল মতিন পাটোয়ারীর সঞ্চালনায় অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন, অর্থমন্ত্রী আ হ ম মোস্তফা কামাল, আরো উপস্থিত ছিলেন, প্রধানমন্ত্রীর উপদেষ্টা সালমান এফ রহমান, আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সিনিয়র সচিব মো. আসাদুল ইসলাম, বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান অধ্যাপক শিবলি রুবাইয়াত-উল-ইসলাম, ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) চেয়ারম্যান ইউনুসুর রহমান,ডিএসইর সাবেক চেয়ারম্যান অধ্যাপক আবুল হাশেম, ডিএসইর পরিচালক শাকিল রিজভী এবং ডিএসই ব্রোকার্স অ্যাসোসিয়েশনের প্রেসিডেন্ট শরীফ আনোয়ার হোসেন প্রমুখ।
অনুষ্ঠানে অধ্যাপক শিবলি রুবাইয়াত-উল-ইসলাম বলেন, শেয়ারবাজারের আইটি কাঠামো গঠনের জন্য বিশ্বব্যাংকের সঙ্গে যোগাযোগ হয়েছে। তারা এজন্য অনুদান দিতে সম্মত হয়েছে। হয়ত সেটা কয়েক মাসের মধ্যে পাওয়া যাবে। তিনি আরো বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে সঠিক ভিশন ও মিশন নিয়ে এগিয়ে যাচ্ছে শেয়ারবাজার। এই বাজারকে সবার সমন্বয়ে একটি শক্তিশালী বাজারে পরিণত করা হবে। বন্ডের গুরুত্ব তুলে ধরে তিনি বলেন, শেয়ারবাজারকে এগিয়ে নিতে শুধুমাত্র ইক্যুইটি মার্কেট নির্ভরতা থেকে বেরিয়ে যাওয়ার লক্ষ্যে কাজ করছে কমিশন। আমরা অনেক বন্ডের অনুমোদন দিয়েছি। যে বন্ড ফল দিতে শুরু করেছে। আগামীতে বন্ডগুলো লেনদেনে আসতে যাচ্ছে। এছাড়া বিদেশীরা বন্ডে বিনিয়োগ শুরু করেছে। সরকারি বিনিয়োগকারী প্রতিষ্ঠান ইনভেস্টমেন্ট কর্পোরেশন অব বাংলাদেশ (আইসিবি) পূনগঠনের বিষয়ে ইঙ্গিত করে বিএসইসির চেয়ারম্যান বলেন, শেয়ারবাজারে আইসিবির অনেক গুরুত্ব। কিন্তু যে উদ্দেশ্যে প্রতিষ্ঠানটি গঠন করা হয়েছে, সেখান থেকে প্রতিষ্ঠানটি অনেক দূরে। ইতিমধ্যে আইসিবিকে ঢেলে সাজানোর কাজ শুরু হয়ে গেছে। করোনাভাইরাসের প্রকোপ বাড়ায় শেয়ারবাজারে লেনদেন বন্ধ হয়ে যেতে পারে, গত বৃহস্পতিবার হঠাৎ করেই শেয়ারবাজারে এমন গুজব ছড়িয়ে পড়ে। ফলে পর পর দু’দিন শেয়ারবাজারে বড় দরপতন হয়। এ ঘটনা প্রতি ইঙ্গিত করেই বিএসইসি চেয়ারম্যন বলেন, ‘যারা গুজব ছড়িয়ে কম দামে শেয়ার হাতিয়ে নিতে চান, সেটা বন্ধ হয়ে যাবে।
অর্থমন্ত্রী আ হ ম মোস্তফা কামাল বলেন, দেশের অর্থনীতি গতিশীল করার জন্য একটি শক্তিশালী পুঁজিবাজার প্রয়োজন। এই পুঁজিবাজারকে জনবান্ধব হিসেবে তৈরি করতে চাই। পুঁজিবাজারের উন্নতির স্বার্থে আমরা সবকিছু করতে প্রস্তুত বলে মন্তব্য করেছেন।
পুঁজিবাজার ভালো হবে এমন পলিসি নিয়ে আসলে সেই পলিসির অনুমোদন দেওয়ার আশ্বাস দিয়ে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেন, দেশের পুঁজিবাজারে এখনও ব্যাপকতা আসেনি। তবে বর্তমান কমিশনের নেতৃত্বে ব্যাপকতা বৃদ্ধির কাজ চলছে। আস্তে আস্তে এই বাজার জনবান্ধব হিসেবে নিয়ে আসবো। গত বাজেটে কালো টাকার বিনিয়োগসহ বেশকিছু সুবিধা দেওয়া হয়েছে। আগামী বাজেটেও যদি কোনও জায়গায় হাত দিতে হয়, সেগুলো নিয়ে আসুন, করে দেবো।
অর্থমন্ত্রী বলেন, ‘পুঁজিবাজারে এখন একটি শক্তিশালী ম্যানেজমেন্ট রয়েছে। পুঁজিবাজারের জন্য যেসব অবকাঠামো দরকার, সেগুলো নিয়ে আসুন আমরা করে দিচ্ছি। গত বাজেটে কালো টাকা বিনিয়োগসহ বেশকিছু সুবিধা দেওয়া হয়েছে। আগামী বাজেটেও যদি কোনও জায়গায় হাত দিতে হয়, সেগুলো নিয়ে আসুন, করে দেবো। তবে পুঁজিবাজার ভালো হবে এমন পলিসি নিয়ে আসবেন। এমন কিছু নিয়ে আসবেন না, যাতে আমরা রাখতে না পারি।
ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) চেয়ারম্যান ইউনুসুর রহমান বলেন, দেশের প্রধান পুঁজিবাজার ব্যাংক সুদ কমায় পুঁজিবাজারের সম্ভাবনা উজ্জ্বল হয়েছে।
ডিএসইর পরিচালক শাকিল রিজভী বলেন, আমরা ১০ বছর ধরে বন্ড মার্কেটের উন্নয়নের জন্য বলে আসছি। কিন্তু কোন লাভ হয়নি। তবে বর্তমান কমিশন বন্ড মার্কেটের উন্নয়নের দ্রুত কাজ শুরু করে দিয়েছে। যা শেয়ারবাজারের উন্নয়নে খুবই গুরুত্বপূর্ণ। একইসঙ্গে ভালো ভালো কোম্পানিকে শেয়ারবাজারে আনতে হবে। তাহলে আমাদের শেয়ারবাজারে বোম্বে শেয়ারবাজারের কাছাকাছি নিয়ে যাওয়া সম্ভব হবে।

আপনার মতামত লিখুন :

আরও পড়ুন

১৪ এপ্রিলকে ‘পহেলা বৈশাখ দিবস’ ঘোষণা যুক্তরাষ্ট্রের ডোরাভিল সিটির
রোজার আগে ৬ শতাধিক পণ্যের দাম কমালো কাতার
লকডাউনের বিরুদ্ধে নিউমার্কেট এলাকায় ফের বিক্ষোভ
ব্যাংকে লেনদেন চলবে আড়াই ঘণ্টা
লকডাউনে খোলা থাকবে গার্মেন্টস
স্বাধীনতার মাসে রেমিট্যান্স বাড়ল ৩৫ শতাংশ

আরও খবর