সোমবার, ১৬ই মে, ২০২২ খ্রিস্টাব্দ ২২.৫°সে
সর্বশেষ:
ইরানে সরকারবিরোধী বিক্ষোভে নিহত ৫ বাংলাদেশে এসডিজি বাস্তবায়নে অর্থের সর্বোত্তম ব্যবহার নিশ্চিতে প্রধানমন্ত্রীর আহ্বান কুকুরের মাংস দিয়ে বিরিয়ানি বিক্রি, মালিক আটক উত্তীর্ণ হচ্ছেন সাত কলেজের অকৃতকার্য শিক্ষার্থীরা আমেরিকা-কানাডায় সাড়া ফেলেছে বাংলাদেশি চিকিৎসা বিজ্ঞানী ডা. মুনির হোসেনের বই বাংলাদেশির উদ্যোগে মালদ্বীপে কৃষি বিদ্যালয় উদ্বোধন ইউক্রেনের তিন যুদ্ধবিমান ভূপাতিত করার দাবি রাশিয়ার বাজারের ব্যালেন্স ঠিক রাখার জন্যই সরকার ধান চাল কেনেন – খাদ্য মন্ত্রী শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস উদযাপন লক্ষে সুনামগঞ্জ যুবলীগের নানা কর্মসূচি সুনামগঞ্জ কুশিয়ারা নদীতে ৩ দিন ধরে ফেরি চলাচল বন্ধ, দুর্ভোগ চরমে কুসিক নির্বাচন: আচরণবিধি দেখার জন্য ৩ নির্বাহী ম্যাজিস্ট্রেট।।নগরীতে বিজিবি মোতায়েন চট্টগ্রামের লোহাগাড়ায় আসামির দায়ের কোপে পুলিশ কনস্টেবলের হাতের কব্জি বিচ্ছিন্ন

জাবিতে বিডিবিও-সমকাল জীববিজ্ঞান উৎসব-২০২২ অনুষ্ঠিত

জাবি প্রতিনিধি:

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) সমকাল-বাংলাদেশ জীববিজ্ঞান অলিম্পিয়াড (বিডিবিও) উৎসব-২০২২ এর জাহাঙ্গীরনগরের আঞ্চলিক উৎসব অনুষ্ঠিত হয়েছে।

শুক্রবার (৬ মে) সকাল ৮টা থেকে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে জীববিজ্ঞান উৎসবে অংশগ্রহণের জন্য শিক্ষার্থীরা দলে দলে ভিড় জমায়। সকাল ৯টা থেকে ১০টা পর্যন্ত বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান অনুষদের গ্যালারিতে পরীক্ষা অনুষ্ঠিত হয়।

পরে বিশ্ববিদ্যালয়ের জহির রায়হান অডিটরিয়ামের সেমিনার কক্ষে পুরস্কার বিতরণ ও প্রশ্নোত্তর পর্বের আয়োজন করা হয়। এবারের আঞ্চলিক উৎসবে বিভিন্ন স্কুল ও কলেজ থেকে তিনিটি ক্যাটাগরিতে ২০৪ জন শিক্ষার্থী রেজিস্ট্রেশন করেন।

সমকাল সুহৃদ সমাবেশ জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সাধারণ সম্পাদক নাছির উদ্দিন এর উপস্থাপনায় অনুষ্ঠান শুরু হয় জাতীয় সংগীত পরিবেশনের মাধ্যমে। পরে প্রশ্নোত্তর পর্বের মাধ্যমে শিক্ষার্থীরা জীববিজ্ঞান সম্পর্কিত যেকোনো প্রশ্ন করার সুযোগ পায়।

শিক্ষার্থীদের প্রশ্নের উত্তর দেওয়ার জন্য ছিলেন শের-ই বাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ও বিডিবিও’র কেন্দ্রীয় কমিটির সভাপতি অধ্যাপক ড. মোহাম্মদ শহিদুর রশিদ ভূঁইয়া, বিডিবিও’র কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক ও বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের সহকারী অধ্যাপক সৌমিত্র চক্রবর্তী, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রানিবিদ্যা বিভাগের অধ্যাপক ড. মো. গোলাম মোস্তফা, বায়োটেকনোলজি এন্ড জেনেটিক ইঞ্জিনিয়ারিং বিভাগের সভাপতি অধ্যাপক উম্মে সালমা যোহরা, বায়োটেকনোলজি এন্ড জেনেটিক ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক আব্দুল্লাহ মোহাম্মদ সোহায়েল, বিডিবিও জাহাঙ্গীরনগর অঞ্চলের অহব্বায়ক ও বায়োটেকনোলজি এন্ড জেনেটিক ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক মোহাম্মদ শাহেদুর রহমান ও পাবলিক হেল্‌থ এন্ড ইনফরমেটিক্‌স বিভাগের সহযোগী অধ্যাপক ড. মো. তাজউদ্দিন সিকদার। এছাড়া উপস্থিত ছিলেন সমকালের বিশ্ববিদ্যালয় প্রতিনিধি আবু নাঈম তরুণ।

এ সময় প্রধান অতিথির বক্তব্যে অধ্যাপক ড. মোহাম্মদ শহিদুর রশিদ ভূঁইয়া বলেন, বিজ্ঞান সৃষ্টিশীল বিষয়। যে সৃষ্টি করতে পারে না তার মূল্য নেই। বিজ্ঞানে আমরা অনেক পিছিয়ে রয়েছি। এখনও আমাদের গ্রামের স্কুল-কলেজের শিক্ষার্থীরা বিজ্ঞান বিষয়ক যন্ত্রের সঙ্গে পরিচিত নয়। এমনকি বিজ্ঞান ল্যাবটা পর্যন্ত সচল নয়। আমি সরকারের সমালোচনা করছি না। আমাদের স্বাধীনতার এই পঞ্চাশ বছরেও আমরা বিজ্ঞানে আশানুরূপ অগ্রগতি দেখতে পাইনি। তাই আমরা চাই এর মাধ্যমে সারাদেশে বিজ্ঞান ছড়িয়ে দিতে।

পরে জুনিয়র, সেকেন্ডারি ও হায়ার সেকেন্ডারি এই তিন ক্যাটাগরিতে ২য় রানার আপ, ১ম রানার আপ, চ্যাম্পিয়ন ও ক্যাটাগরি চ্যাম্পিয়ন ঘোষণা করা হয়। বিজয়ীদের হাতে সার্টিফিকেট, মেডেল ও টি-শার্ট তুলে দেন অনুষ্ঠানের অতিথিবৃন্দরা।

আপনার মতামত লিখুন :

আরও পড়ুন

বাংলাদেশে এসডিজি বাস্তবায়নে অর্থের সর্বোত্তম ব্যবহার নিশ্চিতে প্রধানমন্ত্রীর আহ্বান
কুকুরের মাংস দিয়ে বিরিয়ানি বিক্রি, মালিক আটক
উত্তীর্ণ হচ্ছেন সাত কলেজের অকৃতকার্য শিক্ষার্থীরা
বাজারের ব্যালেন্স ঠিক রাখার জন্যই সরকার ধান চাল কেনেন – খাদ্য মন্ত্রী
শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস উদযাপন লক্ষে সুনামগঞ্জ যুবলীগের নানা কর্মসূচি
সুনামগঞ্জ কুশিয়ারা নদীতে ৩ দিন ধরে ফেরি চলাচল বন্ধ, দুর্ভোগ চরমে

আরও খবর


close