শনিবার, ২৪শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ ৩.৭৯°সে
সর্বশেষ:
ট্রাফিক সিগন্যাল সচল করতে আইজিপিকে প্রধানমন্ত্রীর নির্দেশ আমাকে জেলে পাঠাতে পারে: জার্মান গণমাধ্যমকে ড. ইউনূস দেশের প্রথম এনাটমি অলিম্পিয়াডে বিজয়ী চমেকের দুই শিক্ষার্থী পাবনার মাঝ নদীতে আটকে পড়া ফেরি ১২ ঘণ্টা পর উদ্ধার ইউক্রেনের যুদ্ধ থেকে যুক্তরাষ্ট্র বিপুল মুনাফা করছে: মার্কিন গণমাধ্যম বরিশালে ইন্টার্ন চিকিৎসকদের বিক্ষোভ ঢাকায় সুপ্রিম কোর্টের সম্মেলনে রাষ্ট্রপতি ও ভারতের প্রধান বিচারপতি আর্জেন্টিনার দুটি প্রীতি ম্যাচের সূচি ঘোষণা লিবিয়ায় আটক ১৪৪ বাংলাদেশি দেশে ফিরলেন গাজার আবাসিক এলাকায় ইসরাইলের হামলা, নিহত ৪০ শিশুর সামনে ধূমপান করলেই জরিমানা বাবার পদবি মুছে ফেললেন বারাক ওবামার মেয়ে

বরিশালে ৩ দিনের কৃষক প্রশিক্ষণ

বরিশাল প্রতিনিধি:
বরিশালে লবণাক্ত কৃষি বিষয়ে ৩ দিনের কৃষক প্রশিক্ষণ শুরু হয়েছে। রবিবার প্রশিক্ষণের উদ্বোধন করেন প্রধান অতিথি নেদারল্যান্ড ওয়াটার পার্টনারশীপের প্রধান পরামর্শক পিটার প্রিন্স।

সারা বাংলা কৃষক সোসাইটি আয়োজিত এই অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন দ্যা সল্ট ডক্টরের পরিচালক ড. আরজেন ডি ভোস, একাশিরা ওয়াটারের ঊর্ধ্বতন কর্মকর্তা টিনে তে উইঙ্কেল। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সারা বাংলা কৃষক সোসাইটির সভাপতি রিতা ব্রহ্ম।
অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন এশিয়ান ফার্মার্স এসোসিয়েশনের অপারেশন ম্যানেজার আমিরুল ইসলাম আমির, জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থার (এফএও) বরিশালের আঞ্চলিক সমন্বকারি মোহাম্মদ আবু হানিফ, সারা বাংলা কৃষক সোসাইটির সাধারণ সম্পাদক ওবায়দুল হক ও কৃষক মো. ফজলুল হক প্রমুখ।

প্রধান অতিথি বলেন, ফসল আবাদে লবণাক্ততা বৈশ্বিক চ্যালেঞ্জ। এর মোকাবেলায় দরকার লবণসহিষ্ণু জাত এবং উন্নত প্রযুক্তি ব্যবহার। লবণাক্তকরণ ও খরা প্রতিরোধ, প্রশমিতকরণ এবং খাপখাইয়ে নেয়ার পরিবেশ সৃষ্টি করতে হবে। এর মাধ্যমেই উপকূলীয় অঞ্চলের মাঠ এবং উদ্যান ফসলের উৎপাদন বাড়ানো সম্ভব।

নেদারল্যান্ড ওয়াটার পার্টনারশীপ, এশিয়ান ফার্মার্স এসোসিয়েশন এবং এফএওর সহযোগিতায় অনুষ্ঠিত এই প্রশিক্ষণে বরিশাল ও রংপুর বিভাগের ২৫ জন প্রশিক্ষণার্থী অংশগ্রহণ করছেন।

আপনার মতামত লিখুন :

আরও পড়ুন

ট্রাফিক সিগন্যাল সচল করতে আইজিপিকে প্রধানমন্ত্রীর নির্দেশ
আমাকে জেলে পাঠাতে পারে: জার্মান গণমাধ্যমকে ড. ইউনূস
দেশের প্রথম এনাটমি অলিম্পিয়াডে বিজয়ী চমেকের দুই শিক্ষার্থী
পাবনার মাঝ নদীতে আটকে পড়া ফেরি ১২ ঘণ্টা পর উদ্ধার
ঢাকায় সুপ্রিম কোর্টের সম্মেলনে রাষ্ট্রপতি ও ভারতের প্রধান বিচারপতি
লিবিয়ায় আটক ১৪৪ বাংলাদেশি দেশে ফিরলেন

আরও খবর