শুক্রবার, ২৬শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ ২৮.২৯°সে
সর্বশেষ:

ফেসবুক ও ইনস্টাগ্রামের বিরুদ্ধে ১০ মামলা

অনলাইন ডেস্ক:

নিউইয়র্কসহ যুক্তরাষ্ট্রের ১০টি অঙ্গরাজ্যের ফেডারেল আদালতে ফেসবুক ও ইনস্টাগ্রামের বিরুদ্ধে মামলা দায়ের করা হয়েছে। মামলার অভিযোগপত্রে তরুণদের মানসিক স্বাস্থ্যের ক্ষতি সাধনের বিষয় উল্লেখ করা হয়েছে।

অভিযোগে বলা হয়, প্রতারণার মাধ্যমে গ্রাহকদের নিরাপত্তা দেওয়ার আইন ভঙ্গ করেছে মেটা। এই কোম্পানি ১৩ বছরের কম বয়সী শিশুদের ডেটা সংগ্রহ করে শিশুদের ‘অনলাইন প্রাইভেসি প্রোটেকশন অ্যাক্ট’ লঙ্ঘন করেছে।

মামলাকে ‘হতাশাজনক’ হিসেবে বর্ণনা করে মেটার এক মুখপাত্র বলেন, কিশোর-কিশোরীদের জন্য অনলাইনে নিরাপদ ও ইতিবাচক অভিজ্ঞতা দিতে অ্যাটর্নি জেনারেলদের কাছে কোম্পানিটি প্রতিজ্ঞা দিয়েছে। কিশোর-কিশোরী ও তাদের পরিবারের সমর্থন করতে প্ল্যাটফর্মটিতে ৩০টিরও বেশি টুল নিয়ে আসা হয়েছে।

যুক্তরাষ্ট্রের অনেক পরিবার, তরুণ ও স্কুল কর্তৃপক্ষ ইতিমধ্যে মেটা ও অন্যান্য সামাজিক যোগাযোগ মাধ্যমের ওপর এ বিষয় নিয়ে হাজার হাজার মামলা করেছে।

মামলায় কৌঁসুলি হিসেবে আছেন এসব অঙ্গরাজ্যের ৩৩ জন অ্যাটর্নি জেনারেল। এদের একজন নিউইয়র্কের লেটিশিয়া জেমস।

তিনি বলছেন, মেটাসহ অন্যান্য সামাজিক যোগাযোগমাধ্যম তরুণদের মানসিক স্বাস্থ্যের ক্ষতি করছে। এর জন্য কোম্পানিগুলোকে দায়ভার নিতে হবে।

২০২১ সালে যুক্তরাষ্ট্রের বেশ কিছু কৌঁসুলি কোম্পানির কার্যক্রমের ওপর তদন্ত করে। সেই তদন্তে ফ্রান্সিস হাউগেন নামের এক তথ্য ফাঁসকারী সাক্ষ্যে বলেন, কোম্পানির পণ্যগুলো শিশুদের ক্ষতি করতে পারে। ইনস্টাগ্রাম তরুণদের মানসিক স্বাস্থ্যের ক্ষতি করে।

আপনার মতামত লিখুন :

আরও পড়ুন

আন্দোলনরত শিক্ষার্থীদের সাথে বসার ব্যাপারে প্রধানমন্ত্রীর পক্ষে ব্রিফিং করবেন আইনমন্ত্রী
২৫ জুলাই পর্যন্ত এইচএসসির সব পরীক্ষা স্থগিত
সারাদেশে রেল যোগাযোগ বন্ধ
বিটিভি গেটে আগুন, গাড়ি ভাঙচুর
উত্তরায় পুলিশ ও র‍্যাবের সঙ্গে সংঘর্ষে নিহত বেড়ে ৪
শাবিপ্রবিতে পুলিশের সঙ্গে শিক্ষার্থীদের সংঘর্ষ, আহত অর্ধশত

আরও খবর