বুধবার, ২৮শে সেপ্টেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ ১২.৯৩°সে
সর্বশেষ:
বাংলাদেশের চট্টগ্রাম বাঁশখালীর আকাশে উড়ল আশিরের বিমান গিলাতলা দক্ষিনপড়ায় বিট পুলিশিং কমিটির আয়োজনে সম্প্রীতি সমাবেশ অনুষ্ঠিত নিউইয়র্কের আন নুর কালচারাল সেন্টারের গ্রাজুয়েশন সিরিমনি সম্পন্ন নিউইয়র্ক বাংলাদেশ প্রেস ক্লাবে সাংবাদিকদের মতবিনিময় সভা অবশেষে জনসম্মুখে চীনের প্রেসিডেন্ট পাটকাঠি আস্ত রেখে পাটের আঁশ ছাড়ানোর যন্ত্র আবিষ্কার বাবুল আক্তারসহ ৪ জনের বিরুদ্ধে পিবিআই প্রধানের মামলা সাফজয়ী নারী দলকে কোটি টাকার চেক দিল সেনাবাহিনী আমেরিকায় মা হয়েছেন বুবলী! ঢাকা বিশ্ববিদ্যালয়ে ছাত্রদলের উপর ছাত্রলীগের হামলা সুনামগঞ্জ জেলা আ’লীগ সভাপতি ও সম্পাদকের বক্তব্য নির্লজ্জ মিথ্যাচার, যা অগঠনতান্ত্রিক- নুরুল হুদা মুকুট সুনামগঞ্জে এলজিএসপির অগ্রগতি ও অর্জন অবহিতকরণ কর্মশালা অনুষ্ঠিত

‘ভিসা জটিলতায়’ কুয়েতে শ্রমবাজার হারাচ্ছে বাংলাদেশ

সাদেক রিপন, কুয়েত থেকে

মধ্যপ্রাচ্যের অন্যতম ধনী দেশ কুয়েত। প্রতিনিয়ত চলছে দেশটির রাস্তাঘাট, শপিংমলসহ বড় বড় ভবন বিভিন্ন অবকাঠামো উন্নয়ন কাজ। বিভিন্ন সেক্টরে দক্ষ-অদক্ষ অনেক শ্রমিক ভারত, মিশর, ফিলিপাইন ও বাংলাদেশি শ্রমিকরা কাজ করে থাকে।

করোনা মহামারির পর থেকে এই দেশে শ্রমিকের রয়েছে ব্যাপক চাহিদা, কিন্তু (লামানা) বিশেষ অনুমোদনের কারণে বাংলাদেশ থেকে দক্ষ শ্রমিক আনা যাচ্ছে না। ফলে পার্শ্ববর্তী দেশ ভারতসহ অন্য দেশগুলো এই সুযোগ কাজে লাগিয়ে কুয়েতে শ্রমিক শ্রমবাজারে আধিপত্য বিস্তার করছে।

দীর্ঘদিন বাংলাদেশি শ্রমিকদের জন্য শ্রমবাজার বন্ধ থাকার পর ২০১৪ সাল থেকে বাসাবাড়িতে, ক্লিনিং কাজে, সিকিউরিটিসহ নির্দিষ্ট কিছু সেক্টরে শ্রমিক আনার অনুমতি দিলেও বাংলাদেশি দক্ষ শ্রমিক আসতে প্রয়োজন হয় লামানার (বিশেষ অনুমতি)। দেশটিতে বর্তমানে প্রায় আড়াই লাখ বাংলাদেশি বিভিন্ন পেশায় কর্মরত রয়েছে যার বেশিভাগই শ্রমিক।

কুয়েতের কমিউনিটি নেতা ও প্রবাসীরা দুই দেশের উচ্চপর্যায়ে আলোচনা বা কুটনৈতিক চ্যানেলে যোগাযোগ করে চলমান (লামানা) কুয়েত স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের বিশেষ অনুমোদন বাতিলের বিষয়ে কুয়েত সরকারকে অনুরোধ করার জন্য বাংলাদেশ সরকারের প্রতি বিনীত অনুরোধ জানান।

এই (লামানা) বিশেষ অনুমোদন ছাড়া যদি বাংলাদেশের ভিসা খুলে দেয়া হয় তাহলে বাংলাদেশি মালিকানাধীন ব্যবসা প্রতিষ্ঠানগুলোতে খুব সহজেই বাংলাদেশ থেকে মোবাইল টেকনেশিয়ান, টেইলারিংয়ের কাটিং মাস্টার, কারপেন্টার, ওয়েল্ডার, ইলেক্ট্রেশিয়ান, ড্রাইভার, ডেন্টিং পেইন্টিং, গাড়ির মেকানিক, ইঞ্জিনিয়ার ভাল বেতনে আনা যাবে। কুয়েতে দক্ষ জনশক্তি রপ্তানি বৃদ্ধি পেলে বাড়বে রেমিট্যান্স, গতি বাড়বে বাংলাদেশের অর্থনীতিতে।

আপনার মতামত লিখুন :

আরও পড়ুন

দেশে ফেরার জন্য প্রবাসীকে টিকিট দিল হাইকমিশন
১০ বছর মেয়াদি পাসপোর্ট চান কুয়েত প্রবাসীরা
নারীদের সম্মাননা দিয়ে শেষ হয়েছে প্যাটারসনের “উইমেন অফ উইজডম” নারী সম্মেলন
ফ্রান্সে বাংলাদেশি শিক্ষার্থীদের সংবর্ধনা দিল বিসিএফ
 মাদারীপুরে পরকীয়া, প্রবাসীর স্ত্রীর ঝুলন্ত লাশ
যুক্তরাষ্ট্রের ‘প্রবাসী বাঙালি বীরদের’ সংবর্ধনা দিল বাংলাদেশ প্রতিদিন

আরও খবর


close