বুধবার, ২৮শে সেপ্টেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ ১২.৯৩°সে
সর্বশেষ:
বাংলাদেশের চট্টগ্রাম বাঁশখালীর আকাশে উড়ল আশিরের বিমান গিলাতলা দক্ষিনপড়ায় বিট পুলিশিং কমিটির আয়োজনে সম্প্রীতি সমাবেশ অনুষ্ঠিত নিউইয়র্কের আন নুর কালচারাল সেন্টারের গ্রাজুয়েশন সিরিমনি সম্পন্ন নিউইয়র্ক বাংলাদেশ প্রেস ক্লাবে সাংবাদিকদের মতবিনিময় সভা অবশেষে জনসম্মুখে চীনের প্রেসিডেন্ট পাটকাঠি আস্ত রেখে পাটের আঁশ ছাড়ানোর যন্ত্র আবিষ্কার বাবুল আক্তারসহ ৪ জনের বিরুদ্ধে পিবিআই প্রধানের মামলা সাফজয়ী নারী দলকে কোটি টাকার চেক দিল সেনাবাহিনী আমেরিকায় মা হয়েছেন বুবলী! ঢাকা বিশ্ববিদ্যালয়ে ছাত্রদলের উপর ছাত্রলীগের হামলা সুনামগঞ্জ জেলা আ’লীগ সভাপতি ও সম্পাদকের বক্তব্য নির্লজ্জ মিথ্যাচার, যা অগঠনতান্ত্রিক- নুরুল হুদা মুকুট সুনামগঞ্জে এলজিএসপির অগ্রগতি ও অর্জন অবহিতকরণ কর্মশালা অনুষ্ঠিত

গ্রিসে বাংলাদেশ দূতাবাসে নিবন্ধনের ঘোষণা, ৪২ ইউরোর প্রবাসী কল্যাণ কার্ড বাধ্যতামূলক

জাকির হোসাইন চৌধুরী, গ্রিস
বাংলাদেশ এবং গ্রিসের মধ্যে স্বাক্ষরিত সমঝোতা স্মারকের বাস্তবায়নে গ্রিসে বৈধতার আইনি প্রক্রিয়ায় সেপ্টেম্বরের মাঝামাঝি সময়ে দূতাবাসে নিবন্ধন শুরু হবে বলে ঘোষণা দিয়েছেন গ্রিসে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত।

রাষ্ট্রদূত আসুদ আহমেদ শত শত প্রবাসীদের উপস্থিতিতে অবৈধদের বৈধ করণ আইনি প্রক্রিয়া ও দূতাবাসে নিবন্ধনের বিস্তারিত তুলে ধরেন এবং মতবিনিময়ের মাধ্যমে পাসপোর্ট সহ দূতাবাসের নানা কার্যক্রমের সমালোচনা মূলক প্রবাসীদের সকল অভিযোগের ভিত্তিতে সব সমস্যা সমাধানের আশ্বাস দেন।

তিনি সব প্রবাসী ভাই-বোনদের প্রতি সম্মান ও শুভেচ্ছা জানিয়ে গ্রিসে বৈধতার পুরো আইনি প্রক্রিয়াটি বাংলায় প্রবাসীদের জ্ঞাতার্থে পড়ে শোনান— যদিও কোনো আইনি পরিবর্তন ঘটেনি তবে নিবন্ধনের সময় ৪২ ইউরোর বিনিময়ে ‘ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ড’ এর সদস্য পদ নেওয়া বাধ্যতামূলক করা হয়েছে।

যার পাশাপাশি এই কার্ডের উপকারিতাসহ বাংলাদেশ সরকারের বাধ্যতামূলক আইনের কোথাও বলা হয়েছে। কিন্তু ‘ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ড’-এর সদস্যপদ বাংলাদেশ থেকে শ্রমিক হিসেবে বিদেশে আসা প্রবাসীদের ক্ষেত্রে বাধ্যতামূলক করা হলেও বিদেশে থাকা প্রবাসীদের জন্য বাধ্যতামূলক কি-না এ বিষয়টি নিশ্চিত হয়নি।

ইতোমধ্যে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের অধীন ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ডের সদস্য বাড়ানোর উদ্যোগ নিয়েছে মন্ত্রণালয়। সংশ্লিষ্টরা বলছেন, কল্যাণ বোর্ডের অর্থায়ন বাড়াতে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। নতুন সিদ্ধান্ত অনুযায়ী, এখন থেকে বিদেশে বাংলাদেশ মিশনে কনস্যুলার সেবা কিংবা পাসপোর্ট সংক্রান্ত সেবা নিতে আসলেও ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ডের সদস্য হওয়া বাধ্যতামূলক।

দেশের তিনটি আন্তর্জাতিক বিমানবন্দরে পরিচালিত প্রবাসী কল্যাণ ডেস্ক কর্মীদের বিদেশ গমন ও আগমনের সময় সকল ধরণের সহযোগিতা প্রদান করে থাকে।

যেমন বহির্গমন ছাড়পত্র বা স্মার্ট কার্ড যাচাইয়ে সহযোগিতা, বোর্ডিং কার্ড সংগ্রহ ও বর্হিগমন কার্ড পূরণে সহযোগিতা, আহত ও অসুস্থ কর্মীদের সহযোগিতা, মৃতদেহ গ্রহণপূর্বক স্বজনদের নিকট হস্তান্তর, মৃতদেহ পরিবহন ও দাফন খরচ বাবদ ৩৫ হাজার টাকার চেক তাৎক্ষণিক প্রদান, প্রত্যাগত অসহায় কর্মীদের ক্ষেত্রবিশেষে আর্থিক সহায়তাসহ বিদেশগামী ও প্রত্যাগত কর্মীদের বিমানবন্দর সংশ্লিষ্ট কার্যাদি সম্পাদনে প্রয়োজনীয় সহযোগিতা প্রদান পাওয়া যাবে এই মেম্বারশিপ কার্ডের বিনিময়ে।

মিশনের জনবল সংকটের কারণে এই মেম্বারশিপ কার্ডের আবেদন গ্রিসে অবস্থিত দূতাবাস আইনি প্রক্রিয়া বাধ্যতামূলক ভাবে এতদিন চালু করতে পারেনি ,তবে দূতাবাসের কর্ম বা জনবল বৃদ্ধির জন্য সংশ্লিষ্ট মন্ত্রণালয়ে অলরেডি অনুরোধ করা হয়েছে বলে নিশ্চিত করেছেন রাষ্ট্রদূত। একজনের সদস্য কার্ড করে দিতে যে সময় প্রয়োজন হয়, তাতে গ্রিসের ৩০,০০০ অভিবাসীরা এই কার্ড করতে চাইলেও তিন-চার বছর লেগে যাবে বলেও জানিয়েছেন সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।

এদিকে পাসপোর্ট জটিলতায় বিশ্বের বিভিন্ন দেশের মিশনের মতো গ্রিসেও রয়েছে নানান ভোগান্তি এবং জটিলতা। পাসপোর্ট জটিলতার কারণে অনেকেই বৈধতা থেকে বঞ্চিত হতে পারেন বলে মনে করছেন। অনিশ্চিতায় ভুগছেন গ্রিসে থাকা বৈধ কাগজ পত্রহীন অনেক প্রবাসী বাংলাদেশীরা। শঙ্কায় স্বপ্ন দেখা উজ্জ্বল ভবিষ্যৎ আর সচ্ছল জীবন।

রেমিট্যান্সযোদ্ধারা ইউরোপে বৈধ হতে পাসপোর্টে ভুল তথ্যের কারণে পড়ছেন নানা বিড়ম্বনায়। এমনকি অনেকেই অবৈধ পথে সাধারণ হাতে লেখা পাসপোর্ট নিয়ে অবৈধ পথে প্রবেশ করেছেন গ্রিসসহ ইউরোপের বিভিন্ন দেশে, রাস্তায় হারিয়ে যাচ্ছে মূল্যবান পাসপোর্ট বা দালাল রেখে দিচ্ছে নিরাপত্তার অজুহাতে। কিন্তু অনেকের কাছেই বর্তমানে নেই কোনো পাসপোর্ট।

নতুন করে পাসপোর্ট করার সুযোগও পাচ্ছে না তারা। অনেক দূতাবাসের কাছে পাসপোর্ট জমা করলেও মাসের পর মাস ঝুলে আছেন ঢাকা আগারগাঁওয়ের পাসপোর্ট সিন্ডিকেটের দৌরাত্ম্যে।

এমন সমস্যা প্রতিকারের আশায় দৌড়ঝাঁপ করে সদুত্তর না পেয়ে অনেকটা হতাশায় ভুগছেন প্রবাসীরা, আর এদিকে দূতাবাসের কনস্যুলার শাখার কর্মচারীদের বিরুদ্ধে প্রতিনিয়তই অসদ আচরণ বা দুর্ব্যবহারের অভিযোগ সামাজিক যোগাযোগ মাধ্যমে নিত্য-নৈমিত্তিক ব্যাপার হয়ে গেছে, যদিও রাষ্ট্রদূত এসব অভিযোগের সুষ্ঠু তদন্তের আশ্বাস দিয়েছেন।

আপনার মতামত লিখুন :

আরও পড়ুন

অবশেষে জনসম্মুখে চীনের প্রেসিডেন্ট
পাটকাঠি আস্ত রেখে পাটের আঁশ ছাড়ানোর যন্ত্র আবিষ্কার
ত্রিশালে গুজবের বিলে শাপলার সৌন্দর্য, দর্শনার্থীদের ভিড়
দেশে ফেরার জন্য প্রবাসীকে টিকিট দিল হাইকমিশন
১০ বছর মেয়াদি পাসপোর্ট চান কুয়েত প্রবাসীরা
হাফেজ তাকরিমকে সংবর্ধনা দিল সরকার

আরও খবর


close