মঙ্গলবার, ১৫ই জুন, ২০২১ খ্রিস্টাব্দ ২৩.৯৫°সে
সর্বশেষ:
বাংলাদেশ আইএলও পরিচালনা পর্ষদের সদস্য পদে নির্বাচিত শারুন-নুসরাতের যোগাযোগ খতিয়ে দেখা হচ্ছে বিমানের দুই কর্মী ও সহযাত্রীদের ধস্তাধস্তির ঘটনায় যুক্তরাষ্ট্রের ওকলাহামায় জরুরি অবতরণ সোমালিয়ায় সেনা অভিযানে ৪৮ ঘণ্টায় অর্ধশতাধিক আল-শাবাব যোদ্ধা নিহত মিয়ানমারের জান্তাবিরোধী আন্দোলনকারীরা রোহিঙ্গাদের সমর্থন ইসরাইলের নতুন প্রধানমন্ত্রীকে মোদির অভিনন্দন সরকারি গাড়ি ও তেল খরচ করে ব্যক্তিগত কাজে ব্যবহার উপজেলা চেয়ারম্যান চীনা বন্দরে বাংলাদেশসহ ১১টি দেশ থেকে হিমায়িত খাদ্য ‘আমদানি বন্ধ’ ১৯ জুন থেকে দেশে চীনের সিনোফার্ম ও বেলজিয়ামের টিকা দেওয়া হবে: স্বাস্থ্যমন্ত্রী ইউরোর মতো বড় মঞ্চে ৫০ গজ দূর থেকে চোখ জুড়ানো গোল নাসির-অমিসহ পাঁচজন গ্রেপ্তার হওয়া আমি অনেক খুশি:পরীমনির নতুন প্রধানমন্ত্রী পেতে যাচ্ছে ইসরায়েল

‘পর্তুগালে অভিবাসীদের পূর্ণ মর্যাদা দিতে হবে’

পর্তুগিজ রাষ্ট্রপতি মার্সেলো রেবেলো ডি সজা বলেন ‘আমাদের অভিবাসী প্রয়োজন তবে অবশ্যই তাদেরকে প্রাপ্য পূর্ণ মর্যাদা প্রদান করতে হবে’ পর্তুগালের দেশব্যাপী করোনা পরিস্থিতি স্বাভাবিক হলেও কৃষি অধ্যুষিত অঞ্চল অদিমেরাতে উচ্চ সংক্রমণের কারণে প্রশাসনের সোচ্চার নজরদারিতে অভিবাসীদের অমানবিক জীবনযাপন, মানব পাচার, দুর্নীতির মত নানান গুরুতর অভিযোগ ধরা পড়ে। তারই পরিপ্রেক্ষিতে এক অনুষ্ঠানে সাংবাদিকদের প্রশ্নের জবাবে রাষ্ট্রপতি এ কথা বলেন ।

পর্তুগালের প্রধানমন্ত্রী,  প্রেসিডেন্ট সহকারে প্রতিটি রাজনৈতিক দল এবং বিভিন্ন সংশ্লিষ্ট অঙ্গ সংগঠন এ বিষয়ে সরাসরি হস্তক্ষেপ করেন ফলে গত দুই সপ্তাহ যাবত বিষয়টি প্রতিদিনের আলোচনায় বিরাজ করছে কেননা অভিযোগগুলি খুবই গুরুতর এবং তা অভিবাসীদের মানুষের মৌলিক অধিকার হরণ করে যা পর্তুগিজ এবং ইউরোপিয়ান জীবনব্যবস্থায় কোনভাবেই সামঞ্জস্যপূর্ণ নয়।
পর্তুগালের কৃষিক্ষেত্রে অনেক শ্রমিক প্রয়োজন এবং দেশটিতে বেকার লোকের সংখ্যা নেহাত কম নয় তাদেরও  কাজের প্রয়োজন তবে চাহিদার জন্য কর্মী কম হলেও বেশি কর্মীদের কাজের আগ্রহের কারণে মালিকপক্ষ নির্ধারিত মজুরির প্রদান করেনা তাছাড়া তাদের বসবাসের স্থানটি নিয়ম অনুযায়ী বন্দোবস্ত করেন না ফলে তাদের স্বাস্থ্য ঝুঁকির মধ্যে বসবাস করতে হয়। অপরদিকে কৃষি যন্ত্রপাতি ব্যবহারে ও সঠিক নিরাপত্তা ব্যবস্থার অভাব রয়েছে।

গত বেশ কিছুদিন যাবতই সরকারের বিভিন্ন তদন্তকারী কর্তৃপক্ষের তদন্তের মাধ্যমে অনিয়মের বিষয়গুলো উঠে এসেছে ফলে মহামারীর সংক্রমণের কারণে অভিবাসীদের স্বার্থরক্ষার গুরুত্বপূর্ণ বিষয়গুলো পর্তুগিজ সরকারের সামনে এসেছে। এমতাবস্থায় সরকার নতুন করে উক্ত অঞ্চলে তথা পর্তুগালের অভিবাসীদের অধিকার নিশ্চিত করা এবং তাদের যথাযথ মূল্যায়নের করার জন্য নজরদারির বিষয়গুলো জোরদার করছে। যা পর্তুগালের নিরাপদ অভিবাসন এর জন্য খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

আপনার মতামত লিখুন :

আরও পড়ুন

স্পেন আওয়ামী লীগের নতুন কমিটি প্রত্যাখ্যান করে সংবাদ সম্মেলন
জাতিসংঘের ৭৬তম সাধারণ পরিষদের নেতৃত্বে আছে বাংলাদেশও
অসুস্থ প্রবাসীর পরিবারের সন্ধান চেয়েছে সৌদির প্রবাসীরা
কোয়ারেন্টাইনে সৌদি প্রবাসীরা পাবেন ২০-২৫ হাজার টাকা
বৈধতা নিয়ে সংশয়ে মালয়েশিয়া প্রবাসীরা
ভারত ও পাকিস্তান থেকে কানাডায় ভ্রমণ নিষেধাজ্ঞা আরও বাড়ল

আরও খবর


close