রবিবার, ২১শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ৪.৩৬°সে
সর্বশেষ:
দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী হলুদ সাংবাদিকতা প্রতিরোধ ও বস্তুনিষ্ঠ সাংবাদিকতা শীর্ষক সুনামগঞ্জে গণমাধ্যমকর্মীদের নিয়ে কর্মশালা আফগানিস্তানে তুমুল বর্ষণে নিহত আরো ২৯ নিউইয়র্কে আদালতের সামনে গায়ে আগুন দেওয়া ব্যক্তির মৃত্যু গরমে জাতীয় বিশ্ববিদ্যালয়ের ক্লাসও বন্ধ ঘোষণা লাইভ সংবাদ পাঠের সময় গরমে অজ্ঞান সংবাদ পাঠিকা অনিবন্ধিত অনলাইন নিউজ পোর্টাল বন্ধের ঘোষণা ৬ সন্তানের জন্ম, আনন্দে আত্মহারা মা-বাবা খুলনায় ১২ স্বর্ণের বারসহ যুবক আটক আদালতের ভেতরে ট্রাম্প, বাইরে শরীরে আগুন দিলেন কে এই ব্যক্তি? এবার পাগলা মসজিদের দানবাক্সে মিলল ২৭ বস্তা টাকা ভোট দেওয়াটা আসলে একজন নাগরিকের কর্তব্য:রজনীকান্ত
/

প্রধানমন্ত্রী কর্তৃক ভূমিহীন-গৃহহীন পরিবারকে জমি ও গৃহ প্রদান কার্যক্রমের উদ্বোধন উপলক্ষে সুনামগঞ্জ জেলা প্রশাসনের প্রেস ব্রিফিং

লতিফুর রহমান রাজু, সুনামগঞ্জ:

“বাংলাদেশের একজন মানুষও গৃহহীন থাকবে না’ মুজিব বর্ষ উপলক্ষে প্রধানমন্ত্রীর এ নির্দেশনা বাস্তবায়নে

আশ্রয়ণ প্রকল্পের মাধ্যমে দেশের সকল ভূমিহীন ও গৃহহীন মানুষের বাসস্থান নিশ্চিতকল্পে সেমিপাকা একক গৃহ নির্মাণের কর্মসূচী

হাতে নেয়া হয়।

সারাদেশের সকল ভূমিহীন-গৃহহীন মানুষকে মুজিবর্ষে জমি সহ সেমিপাকা ঘর দেয়ার লক্ষ্য নির্ধারণ করা হয়। প্রাথমিকভাবে “ক” শ্রেণির পরিবারের জন্য অগ্রাধিকার ভিত্তিতে সরকারি নিষ্কণ্টক খাস জমি, সরকারিভাবে ক্রয়কৃত

জমি সরকারের অনুকূলে কারও দানকৃত জমি অথবা রিজিউমকৃত জমিতে ভূমিহীন ও গৃহহীনদের পুনর্বাসন করা হচ্ছে।

প্রধানমন্ত্রীর আগ্রহের এ প্রকল্পটিতে মুক্তিববর্ষ উপলক্ষে বিশেষভাবে সংযোজন করা হয় ৪০০ বর্গফুট আয়তনের দুই কক্ষ বিশিষ্ট সেমিপাকা একক গৃহ। এই ঘরে সুপরিসর দুইটি কক্ষ সামনে টানা বারান্দা, পেছনে রয়েছে রান্নাঘর ও স্বাস্থ্য সম্মত স্যানিটারী ল্যাট্রিন। বিনামূল্যে বিদ্যুৎ সংযোগের পাশাপাশি রয়েছে নিরাপদ সুপেয় পানির ব্যবস্থা। ক্লাস্টারভিত্তিক স্থাপিত প্রকল্প গ্রামগুলোতে সুনির্দিষ্ট দৃষ্টিনন্দন লে-আউটের মাধ্যমে অভ্যন্তরীণ রাস্তা, কমিউনিটি সেন্টার, পুকুর, খেলার মাঠ, পার্ক, বাজার প্রভৃতি নিশ্চিত করা হয়।

এ প্রক্রিয়ায় মুজিববর্ষে ১ম পর্যায়ে করোনা মহামারী চলাকালীন সময়ে ২১ জানুয়ারি ২০১১ তারিখে ৬৩,৯৯৯ টি পরিবারকে প্রতিশ্রুত ৬ শতক জমিসহ ঘর প্রদান করা হয়।

দ্বিতীয় পর্যায়ে ২০ জুন ২০১১ তারিখে ৫৩.৩৩০ টি পরিবারকে অনুরূপভাবে গৃহ প্রদান করা হয়। পরবর্তীতে এর পর্যায়ে ১ম ধাপে ২৮ এপ্রিল, ২০২২ তারিখে ৩২,৯০৪ টি এবং ৩য় পর্যায়ের ২য় ধাপে ২১ জুলাই ২০২২ তারিখে ২৬২২৯ টি পরিবারকে জমি গৃহ প্রদান করা হয়।

সর্বশেষ ৩য় পর্যায়ে অবশিষ্ট ৮২১০ টি এবং ৪র্থ পর্যায়ের ১ম ধাপে ২৯৫৭৯ টিসহ মোট ৩৭৭৮৯ পরিবারকে ২২ মার্চ ২০২৩ তারিখে জমি ও গৃহ প্রদানসহ এ পর্যন্ত সারাদেশে সর্বমোট ২,১৪,২৫১ জন পরিবারকে জমি ও গৃহ প্রদান করা হয়।

এ প্রক্রিয়ার অংশ হিসেবে সুনামগঞ্জ জেলায় ১ম পর্যায়ে ৩৯০৮, ২য় পর্যায়ে ৩৫৮ এবং ৩য় পর্যায়ের ১ম, ২য় ও ৩য় ধাপে ১৯৪৬ টি পরিবার এবং ৪র্থ পর্যায়ের ১ম ধাপে ৮২২ টি পরিবারকে জমি ও গৃহ হস্তান্তর করা হয়।

আগামী ৯ আগষ্ট প্রধানমন্ত্রী কর্তৃক ৪র্থ পর্যায়ের ২য় ধাপে সুনামগঞ্জ জেলার শাল্ল ও ধর্ম পাশা উপজেলার ৬৮৩ টি পরিবারকে জমি ও গৃহ হস্তান্তর করা হবে। ৮ আগষ্ট দুপুর বেলা সুনামগঞ্জ জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে এ উপলক্ষে সংবাদ সম্মেলনে জেলা প্রশাসক দিদারে আলম মোহাম্মদ মাকসুদ চৌধুরী এসব তথ্য উপস্থাপন করেন। এ সময় অতিরিক্ত জেলা প্রশাসক রাজস্ব বিজন কুমার সিংহ, আরডিসি সাইফুল ইসলাম উপস্থিত ছিলেন।

আরও উল্লেখ্য যে, বিগত ২২/০৩/২০২৩ তারিখে সুনামগঞ্জ জেলার বিশ্বম্ভরপুর উপজেলাকে ভূমিহীন ও গৃহহীনমুক্ত ঘোষণা করা হয়েছে এবং আগামী ০৯/০৮/২০১৩ তারিখ ধর্মপাশা এবং শাল্লা উপজেলাকেও ভূমিহীন ও গৃহহীনমুক্ত ঘোষণা করা হবে।

উক্ত জেলায় এ পর্যন্ত তালিকাভূক্ত ৮৪৪৬ টি ভূমিহীন ও গৃহহীন পরিবারের মধ্যে ৭০৩৪ টি পরিবারকে পুনর্বাসিত করা হয়েছে। আগামী ০৯/০৮/২০২৩ তারিখে ৬৮৩ টি পরিবারকে জমি ও গৃহ হস্তান্তর করা হলে এ জেলায় মোট ৭৭১৭ টি পরিবার জমি। ও গৃহ প্রাপ্তির মাধ্যমে পুনর্বাসিত হবেন।

তাছাড়া আরও ৩৪৪ টি পরিবার আশ্রয়ণ প্রকল্পের বিভিন্ন ব্যারাকে/গুচ্ছগ্রামে পুনর্বাসিত হয়েছেন।

আশ্রয়ণ প্রকল্পের ব্যারাক / গুচ্ছগ্রাম এবং একক ঘর মিলিয়ে সর্বমোট পুনর্বাসিত পরিবারের সংখ্যা=৮০৬১

অবশিষ্ট ৩৮৫ টি পরিবারের মধ্যে দোয়ারাবাজার উপজেলায় ১৩৯ টি গৃহ বাদে বাকি ২৪৬ টি ঘরের বরাদ্দ প্রদান করা হয়েছে এবং সে গুলোর নির্মাণ কাজও চলমান।

আপনার মতামত লিখুন :

আরও পড়ুন

দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী
হলুদ সাংবাদিকতা প্রতিরোধ ও বস্তুনিষ্ঠ সাংবাদিকতা শীর্ষক সুনামগঞ্জে গণমাধ্যমকর্মীদের নিয়ে কর্মশালা
আফগানিস্তানে তুমুল বর্ষণে নিহত আরো ২৯
নিউইয়র্কে আদালতের সামনে গায়ে আগুন দেওয়া ব্যক্তির মৃত্যু
গরমে জাতীয় বিশ্ববিদ্যালয়ের ক্লাসও বন্ধ ঘোষণা
লাইভ সংবাদ পাঠের সময় গরমে অজ্ঞান সংবাদ পাঠিকা

আরও খবর