বুধবার, ১৭ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ২১.৯৪°সে
সর্বশেষ:
ফিলিস্তিনকে সমর্থন করায় মার্কিন বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের কাণ্ড ইরানকে নিষেধাজ্ঞা দেবে যুক্তরাষ্ট্র অনিবন্ধিত ও অবৈধ অনলাইন নিউজ পোর্টাল বন্ধে পদক্ষেপ নেবে সরকার ফ্লাইওভার থেকে পড়ে গেল বাস, নিহত ৫ আহত ৪০ বাবার চড়ে ছিটকে শিশুকন্যার মৃত্যু রাঙ্গামাটি মাসস উদ্যােগের নর্ববষ বরন ও মহা সাংগ্রাই জলকেলি অনুষ্ঠিত (ভিডিও) খুলনা গাইকুর হাত-পা বাঁধা, গলায় ফাঁস দেওয়া যুবকের রহস্যজনক মৃত্যু কিশোরগঞ্জে ১৪ কিলোমিটার দৃষ্টিনন্দন বৈশাখী আলপনা! আইপিএলে ফর্মে থাকায় ছুটি বাড়ল মোস্তাফিজের রাঙ্গামাটি কাপ্তাই চিংম্রং এ মারমা সম্প্রদায়ের মহা সাংগ্রাঁই জল উৎসব কাপ্তাইয়ে শিশু নির্যাতন পরোয়ানা ভুক্ত আসামী আটক ইসরাইলে হামলা ইরানের, নীরবে পিছু হটছে যুক্তরাষ্ট্র!

প্যাটারসনে ২ই মার্চ বাংলাদেশের গ্রামবাংলার ঐহিত্যবাহী পিঠা উৎসব

বিশেষ প্রতিনিধি:
বাঙালির লোকজ ইতিহাস-ঐতিহ্যে পিঠা-পুলি গুরুত্ব অপরিসীম। সেই প্রাচীনকাল থেকেই আজ অবধি গ্রামবাংলার ঘরে ঘরে আয়োজিত এ উৎসব বাঙালিয়ানাকে নিয়ে গেছে অনন্য উচ্চতায়।

দেশের গণ্ডি পেরিয়ে পৃথিবীর বিভন্ন দেশে বাংলাদেশি কমিউনিটির মাঝে এ উৎসব এখন নিয়মিত দেখা যাচ্ছে। তারই ধারবাহিকতায় এবার আমেরিকার  চট্টগ্রাম ফাউন্ডেশন নিউজার্সি সৌজন্যে প্যাটারসনের  ওয়ালনাট স্টিট ফায়ারম্যান হল হতে যাচ্ছে গ্রাম বাংলার ঐতিহ্যবাহী পিঠার মহা উৎসব।

২ই মার্চ শনিবার চট্টগ্রাম ফাউন্ডেশনের উদ্যোগে প্যাটারসনের  ওয়ালনাট স্টিট ফায়ারম্যান হলে আয়োজিত পিঠা উৎসবে ভাপা পিঠা থেকে শুরু করে চিতই, দুধচিতই, ছিট, দুধকুলি, ক্ষীরকুলি, তিলকুলি, পাটিসাপটা, ফুলঝুড়ি, ধুপি, নকশি, মালাই, মালপোয়া, পাকন ও ঝাল পিঠার বিপুল সমাহার ঘটবে।

পিঠা উৎসব সকলের জন্য উন্মোক্ত থাকবে বলে জানিয়েছেন আয়োজক কমিটির আহবায়ক আবু সফিউন চৌধুরী রনি।
তিনি বলেন, প্রবাসে বেড়ে ওঠা নতুন প্রজন্মকে দেশীও ঐতিহ্যের সাথে পরিচয় করিয়ে দেয়াই এই আয়োজনের মূল লক্ষ্য। তাছাড়া আমরা যারা দীর্ঘদিন প্রবাসে ব্যস্ত জীবন কাটাচ্ছি তারা যেন পিঠা-পুলির উৎসবকে কেন্দ্রে করে একদিন একত্রিত হতে পরি। ভাগা-ভাগি করতে একে অন্যের আনন্দ।বাংলাদেশি ও বাঙালী কমিউনিটির সবাই পিঠা উৎসবে দলে দলে অংশ নিবেন এমনটাই আশা করছেন এই আয়োজক।

চট্টগ্রাম ফাউন্ডেশনের ভাইস প্রেসিডেন্ট রতীন্দ্র দার পিকলু ,শক্তি চৌধুরী ,আব্দুল করিম,অপু দেবনাথ,সুপ্রকাশ মজুমদার,আশীষ চৌধুরী তারা বলেন, পিঠা-পায়েস সাধারণত শীতকালের রসনাজাতীয় খাবার হিসাবে অত্যন্ত পরিচিত এবং মুখরোচক খাদ্য হিসাবে বাঙালি সমাজে আদরণীয়। আমাদের হাজারো সমস্যা সত্ত্বেও গ্রামবাংলায় এসব পিঠা-পার্বণের আনন্দ-উদ্দীপনা এখনো মুছে যায়নি। পিঠা-পার্বণের এ আনন্দ ও ঐতিহ্য ছড়িয়ে পড়ুক বিশ্বময়।

আপনার মতামত লিখুন :

আরও পড়ুন

ফিলিস্তিনকে সমর্থন করায় মার্কিন বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের কাণ্ড
ইরানকে নিষেধাজ্ঞা দেবে যুক্তরাষ্ট্র
অনিবন্ধিত ও অবৈধ অনলাইন নিউজ পোর্টাল বন্ধে পদক্ষেপ নেবে সরকার
ফ্লাইওভার থেকে পড়ে গেল বাস, নিহত ৫ আহত ৪০
রাঙ্গামাটি মাসস উদ্যােগের নর্ববষ বরন ও মহা সাংগ্রাই জলকেলি অনুষ্ঠিত (ভিডিও)
কিশোরগঞ্জে ১৪ কিলোমিটার দৃষ্টিনন্দন বৈশাখী আলপনা!

আরও খবর