শুক্রবার, ২৩শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ ৩.৮১°সে

পুলিশ, স্কুল, হাসপাতাল, লাইব্রেরি, ফায়ার ও সেনিটেশন ডিপার্টমেন্টের বাজেট কাটে নিউইয়র্ক সিটিতে আতংক

অনলাইন ডেস্ক:
কোভিড নাইন্টিন প্যান্ডেমিকের ভয়াবহ আঘাত থেকে সম্পূর্ণ নিরাময় পাওয়ার আগেই এবার আর্থিক সংকটে যবুথবু অবস্থায় পড়ল নিউইয়র্ক সিটি। মেক্সিকো সীমান্ত পথে ঢুকে পড়া এসাইলাম প্রার্থীদের জোরপূর্বক বাস ভর্তি করে স্যাংচুয়ারি সিটি হিসাবে ঘোষিত নিউইয়র্কে পাঠিয়ে দেয়ার ফলে এক লক্ষাধিক এই মাইগ্রেন্টের থাকা-খাওয়া কাজ দেয়া নিয়ে চরম সংকটে পড়েছে সিটি প্রশাসন। যে ফেডারেল সরকারের বা নির্দিষ্ট করে প্রেসিডেন্ট বাইডেনের ঢিলেঢাল ইমিগ্রেশন নীতির কারণে এই এসাইলাম প্রত্যাশীরা নিউইয়র্কে এসেছে তাদের জন্য প্রয়োজনীয় অর্থ বরাদ্দ দিতে ফেডারেল সরকার এগিয়ে না আসায় নিউইয়র্ক সিটি প্রশাসনের টাইট বাজেটে টান পড়েছে। কিন্তু প্রাক্কলিত ১১ বিলিয়ন ডলার ব্যয় সংকুলান কোনোভাবেই সম্ভব না হওয়ায় বৃহস্পতিবার মেয়র এরিক এডামস ২০২৪ অর্থবছরের সংশোধিত বাজেট প্লান ঘোষণা করলেন। এই সংশোধিত বাজেটে বর্তমানে বরাদ্দকৃত প্রায় সব এজেন্সির খাত থেকেই অর্থ সাশ্রয়ের লক্ষ্যে বাজেট কাট করার পরিকল্পনার কথা ঘোষণা করা হলো। এই বাজেট কাটের ফলে দুর্ভোগে পড়বে সমাজের নানা স্তরের মানুষ। নানা সুবিধা পাওয়া থেকে আংশিক বা পুরো বঞ্চিত হবে বিভিন্ন সংস্থা ও এর সাথে সংশ্লিষ্ট ব্যক্তিরা। বৃহস্পতিবার এই সংশোধিত ও সংকুচিত বাজেট ঘোষিত হলে নিউইয়র্ক সিটিতে ছড়িয়ে পড়ে তীব্র ক্ষোভ ও আতংক। সকলেই দেখতে আগ্রহী হয়ে ওঠে তারা কে কিভাবে এর শিকার হবে।

সংশোধিত বাজেটের প্রভাব পড়বে নিউইয়র্ক সিটির ডিপার্টমেন্ট অব এডুকেশনে, পুলিশ ডিপার্টমেন্টে, ফায়ার ডিপার্টমেন্টে, সেনিটেশন ডিপার্টমেন্টে, পাবলিক লাইব্রেরিতে, স্বাস্থ্য ক্ষেত্রে, পাবলিক স্কুলে এবং সিটি ইউনিভার্সিটিসহ অন্যান্য ডিপার্টমেন্টে।

এনওয়াইপিডিঃ আগামী ২ বছর নিউইয়র্ক পুলিশ ডিপার্টমেন্টে কোনো নতুন নিয়োগ দেয়া হবে না। উপরন্তু বর্তমান পুলিশ সদস্য সংখ্যা ৩৩,৫০০ থেকে কমিয়ে ২৯,০০০ করা হবে। অর্থাৎ ৪,৫০০ পুলিশ সংখ্যা কমানো হবে। এই খবরটি সিটির আইনশৃঙ্খলা পরিস্থিতির জন্য ভয়াবহ।

এছাড়াও নিউইয়র্ক সিটির ৪টি পুলিশ একাডেমির ক্লাসের সংখ্যা কমানো হবে। পুলিশ একাডেমির ক্লাস কমানোর ফলে আগামী ৪ বছরে ৭৮৮ মিলিয়ন ডলার সাশ্রয় হবে।

পাবলিক স্কুলঃ নিউইয়র্ক সিটির ৬৫৩টি পাবলিক স্কুল থেকে আগামী ৪ অর্থবছরে ৪৩ শতাংশ বাজেট কাট করা হবে আগামী বছর থেকে। মেয়রের প্রশাসন আগামী ৪ বছরে নিউইয়র্ক সিটি স্কুল সিস্টেম থেকে ২.৩ বিলিয়ন ডলার সাশ্রয় করবে। প্রথম বছরে ৫৫০ মিলিয়ন ডলার কাট করা হবে। যেসব খাত থেকে অর্থ প্রত্যাহার করা হবে সেগুলো হচ্ছে প্রি-কে ক্লাসের আওয়ার কমানো সহ সপ্তাহে ৫ দিনের পরিবর্তে ৪ দিন করা (প্রতি শুক্রবার ক্লাস থাকবে না), ফ্রি সামার প্রোগ্রাম সামার রাইজিং বন্ধ। তবে তা কেবল মিডল স্কুল শিক্ষার্থীদের জন্য, এলিমেন্টারি লেভেলের শিক্ষার্থীদের জন্য নয়।

বর্তমানে পাবলিক স্কুল সমূহে ৪৩২টি নন-ক্লাসরুম পদ খালি আছে। সেসব পদে নিয়োগ বন্ধ ঘোষণা করা হয়েছে। এছাড়াও ছোট ছোট বিভিন্ন খাত থেকেও অর্থ সংকোচন করা হবে।

ইউনাইটেড ফেডারেশন অব টিচার্সের প্রেসিডেন্ট মাইকেল মালগ্রæ শিক্ষা খাত থেকে অর্থ কাটকে অন্যায় ও অদূরদর্শী বলে অভিহিত করে তীব্র ভাষায় সমালোচনা করেছেন।

পাবলিক লাইব্রেরিঃ নিউইয়র্ক সিটির পাবলিক লাইব্রেরি, কুইন্স লাইব্রেরি, ব্রæকলীন লাইব্রেরি থেকে অর্থ সাশ্রয়ের লক্ষ্যে বিভিন্ন কর্মসূচী সংংক্ষিপ্ত করা হয়েছে। যেমন কুইন্স লাইব্রেরির দুটি শাখা রবিবার বন্ধ থাকবে (ফ্লাশিং ও সেন্ট্রাল লাইব্রেরি জ্যামাইকা), ব্রæকলীন লাইব্রেরির ৮টি শাখা, ব্রংক্সের ৩টি ও ম্যানহ্যাটানের ৪টি শাখা। অন্যান্য শাখাগুলো আগে থেকেই রবিবার বন্ধ থাকতো। তবে কুইন্সের কেবল কিউ গার্ডেন্স হিলস শাখা রবিবার খোলা থাকবে। এই খাত থেকে ৯০ মিলিয়ন ডলার সাশ্রয় হবে আগামী ৪ অর্থবছরে।

ফায়ার ডিপার্টমেন্টঃ ফায়ার ডিপার্টমেন্টে সিভিলিয়ান নিয়োগ বন্ধসহ যেসব কর্মী ‘হালকা’ কাজ করে তাদের ছাঁটাই করা হবে। সেইসাথে ওভারটাইম কমিয়ে ২৩ মিলিয়ন ডলার সাশ্রয় করা হবে।

সেনিটেশনঃ বাজেট সংকোচনের কারণে নিউইয়র্ক সিটির রেসিডেনশিয়াল গার্বেজ ও রিসাইক্লিং পিকআপ কমানো না হলেও রাস্তার সাইডওয়াকে রাখা সিটির গার্বেজ ক্যানের গার্বেজ পিকআপের ফ্রিকোয়েন্সি কমানো হবে। সেনিটেশন ডিপার্টমেন্টের সিভিলিয়ান নিয়োগ কর্মসূচী বন্ধ থাকবে। সেই সাথে সেনিটেশন ডিপার্টমেন্টের জনপ্রিয় কয়েকটি কর্মসূচী বাতিল করা হবে। যেমন কম্যুনিটি কম্পোস্টিং প্রোগ্রাম। অর্গানিক ওয়েস্ট পিকআপ কর্মসূচী ১ বছর বিলম্বে শুরু হবে।

স্বাস্থ্যঃ নিউইয়র্ক সিটির হেলথ ডিপার্টমেন্ট থেকে কি কি কর্মসূচী বাতিল বা সংকোচন করা হবে তার বিস্তারিত জানা না গেলেও বিহেভিয়োরিয়েল হেলথ ইমার্জেন্সি এ্যাসিস্ট্যান্স রেসপন্স ডিভিশনের কর্মসূচী অনির্দিষ্টকালের জন্য স্থগিত থাকবে।

কিউনিঃ সিটি ইউনিভার্সিটি অব নিউইয়র্ক বা কিউনির কালচারাল কোর প্রোগ্রাম যা শিক্ষার্থীদের জন্য পেইড জব হিসাবে বিবেচিত তা এক বছরের জন্য বন্ধ থাকবে।

উল্লেখ্য বর্তমানে এসাইলাম প্রার্থীদের থাকা-খাওয়া ও ভরণ-পোষণের জন্য ১১ বিলিয়ন ডলার প্রয়োজন। সেই অর্থ সংকুলানের জন্য এই বাজেট কাট ও সংকোচনের সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে জানান মেয়র এরিক এডামস। মেয়র এডামসের দেন দরবারের পর প্রেসিডেন্ট মাত্র ১৪৫ মিলিয়ন ডলার দিয়েছেন। সূত্র-বাঙালী

আপনার মতামত লিখুন :

আরও পড়ুন

আর্জেন্টিনার দুটি প্রীতি ম্যাচের সূচি ঘোষণা
লিবিয়ায় আটক ১৪৪ বাংলাদেশি দেশে ফিরলেন
গাজার আবাসিক এলাকায় ইসরাইলের হামলা, নিহত ৪০
শিশুর সামনে ধূমপান করলেই জরিমানা
বাবার পদবি মুছে ফেললেন বারাক ওবামার মেয়ে
মাদারীপুরের বঙ্গবন্ধু এক্সপ্রেসওয়েতে বাস-ট্রাক সংঘর্ষ, নিহত ৪

আরও খবর