শনিবার, ২৪শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ ৫.৫৭°সে
সর্বশেষ:
ট্রাফিক সিগন্যাল সচল করতে আইজিপিকে প্রধানমন্ত্রীর নির্দেশ আমাকে জেলে পাঠাতে পারে: জার্মান গণমাধ্যমকে ড. ইউনূস দেশের প্রথম এনাটমি অলিম্পিয়াডে বিজয়ী চমেকের দুই শিক্ষার্থী পাবনার মাঝ নদীতে আটকে পড়া ফেরি ১২ ঘণ্টা পর উদ্ধার ইউক্রেনের যুদ্ধ থেকে যুক্তরাষ্ট্র বিপুল মুনাফা করছে: মার্কিন গণমাধ্যম বরিশালে ইন্টার্ন চিকিৎসকদের বিক্ষোভ ঢাকায় সুপ্রিম কোর্টের সম্মেলনে রাষ্ট্রপতি ও ভারতের প্রধান বিচারপতি আর্জেন্টিনার দুটি প্রীতি ম্যাচের সূচি ঘোষণা লিবিয়ায় আটক ১৪৪ বাংলাদেশি দেশে ফিরলেন গাজার আবাসিক এলাকায় ইসরাইলের হামলা, নিহত ৪০ শিশুর সামনে ধূমপান করলেই জরিমানা বাবার পদবি মুছে ফেললেন বারাক ওবামার মেয়ে

পুতিনের সঙ্গে দেখা গেল বিরল পারমাণবিক ব্রিফকেস

অনলাইন ডেস্ক:
কর্মকর্তাদের হাতে পারমাণবিক ব্রিফকেস, কড়া নিরাপত্তায় হাঁটছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন— বুধবার চীনের বেইজিংয়ে এমন দৃশ্য দেখা গেছে। চীনা প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে এক বৈঠকের পর আরেকটি বৈঠকে যোগ দিতে যাচ্ছিলেন পুতিন। সেই সময় মুহূর্তটি ধারণ করা হয় ক্যামেরায়।

বার্তা সংস্থা রয়টার্স জানায়, পুতিনের সফরসঙ্গী ছিলেন রুশ নৌবাহিনীর দুই কর্মকর্তা। তাদের হাতে ছিল কথিত পারমাণবিক ব্রিফকেস, যেটি পারমাণবিক হামলার কমান্ড দিতে ব্যবহার করা হয়। রাশিয়ার পারমাণবিক বিফ্রকেস সাধারণত নৌ কর্মকর্তারাই বহন করেন। ‘শেগেট’ নামে পরিচিত ব্রিফকেসটি সবসময় প্রেসিডেন্টের সঙ্গে থাকে। তবে প্রকাশ্যে সচরাচর দেখা যায় না।
রাশিয়ার পারমাণবিক ব্রিফকেসের মতো আমেরিকার প্রেসিডেন্টের কাছেও একটি ডিভাইস রয়েছে, যাকে বলা হয়, ‘পারমাণবিক ফুটবল’। নাম ফুটবল হলেও সেটি ব্যাগ অথবা ব্রিফকেস। এতে পারমাণবিক ক্ষেপণাস্ত্র হামলার কোড সংরক্ষিত থাকে। মার্কিন প্রেসিডেন্ট হোয়াইট হাউসে না থাকলেও ওই ব্যাগের মাধ্যমে নির্দেশ দিতে পারেন।
রুশ প্রেসিডেন্টের পারমাণবিক ব্রিফকেসটি আসলে শীর্ষ কর্মকর্তাদের সঙ্গে যোগাযোগের একটি মাধ্যম। এটি থেকে উচ্চপর্যায়ের গোপনীয় ‘কাজবেক’ ইলেক্ট্রনিক কমান্ড-অ্যান্ড-কন্ট্রোল নেটওয়ার্কের মাধ্যমে রকেট ফোর্সের সঙ্গেও যোগাযোগ করা যায়।

রুশ প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শোইগুরও একটি পারমাণবিক ব্রিফকেস রয়েছে। সশস্ত্র বাহিনী প্রধান ভ্যালেরি গেরাসিমভেরও তেমন একটি ব্যাগ থাকতে পারে জানা গেছে। ২০১৯ সালে রাশিয়ার জিভেজদা টেলিভিশনের এক ভিডিওতে দেখানো হয়, ব্যাগটিতে কমান্ড সেকশনে একটি সাদা রঙের বোতাম রয়েছে। সেটি পারমাণবিক হামলার নির্দেশ দেওয়ার জন্য। আর লাল রঙের একটি বোতাম আছে নির্দেশনা বাতিলের জন্য।

আপনার মতামত লিখুন :

আরও পড়ুন

ট্রাফিক সিগন্যাল সচল করতে আইজিপিকে প্রধানমন্ত্রীর নির্দেশ
আমাকে জেলে পাঠাতে পারে: জার্মান গণমাধ্যমকে ড. ইউনূস
পাবনার মাঝ নদীতে আটকে পড়া ফেরি ১২ ঘণ্টা পর উদ্ধার
ইউক্রেনের যুদ্ধ থেকে যুক্তরাষ্ট্র বিপুল মুনাফা করছে: মার্কিন গণমাধ্যম
ঢাকায় সুপ্রিম কোর্টের সম্মেলনে রাষ্ট্রপতি ও ভারতের প্রধান বিচারপতি
আর্জেন্টিনার দুটি প্রীতি ম্যাচের সূচি ঘোষণা

আরও খবর