রবিবার, ২১শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ৩.২৬°সে
সর্বশেষ:
দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী হলুদ সাংবাদিকতা প্রতিরোধ ও বস্তুনিষ্ঠ সাংবাদিকতা শীর্ষক সুনামগঞ্জে গণমাধ্যমকর্মীদের নিয়ে কর্মশালা আফগানিস্তানে তুমুল বর্ষণে নিহত আরো ২৯ নিউইয়র্কে আদালতের সামনে গায়ে আগুন দেওয়া ব্যক্তির মৃত্যু গরমে জাতীয় বিশ্ববিদ্যালয়ের ক্লাসও বন্ধ ঘোষণা লাইভ সংবাদ পাঠের সময় গরমে অজ্ঞান সংবাদ পাঠিকা অনিবন্ধিত অনলাইন নিউজ পোর্টাল বন্ধের ঘোষণা ৬ সন্তানের জন্ম, আনন্দে আত্মহারা মা-বাবা খুলনায় ১২ স্বর্ণের বারসহ যুবক আটক আদালতের ভেতরে ট্রাম্প, বাইরে শরীরে আগুন দিলেন কে এই ব্যক্তি? এবার পাগলা মসজিদের দানবাক্সে মিলল ২৭ বস্তা টাকা ভোট দেওয়াটা আসলে একজন নাগরিকের কর্তব্য:রজনীকান্ত

পরিস্থিতি স্বাভাবিক রাখতে ছাড় দেবে আওয়ামী লীগ

 

জাতীয় সংসদ নির্বাচনের আগে পরিস্থিতি স্বাভাবিক রাখতে চায় আওয়ামী লীগ। দলটির নেতারা মনে করছেন, আমেরিকার ভিসানীতি ঘোষণা রাজনৈতিক দিক থেকে আওয়ামী লীগের ওপর কোনো নেতিবাচক প্রভাব ফেলেনি। বরং বিএনপির নির্বাচন প্রতিহতের ঘোষণা এবং নির্দলীয় তত্ত্বাবধায়ক সরকারের দাবি এখন দুর্বল হয়ে যাবে। বর্তমান সরকারের অধীনেই তাদের ভোটে আসতে হবে। একই সঙ্গে পরিস্থিতি অস্থিতিশীল হলে নিজেদের ওপর এই নীতির প্রভাব কী হতে পারে তা নিয়েও ভাবনায় রয়েছে ক্ষমতাসীনরা। এমন প্রেক্ষাপটে কৌশলে বিএনপিসহ বিরোধীদের আন্দোলন মোকাবিলার পরিকল্পনা নিয়েছে আওয়ামী লীগ। এজন্য মাঠের কর্মসূচিতে তাদের ছাড় দিতে রাজি দলটি।

আওয়ামী লীগ নেতাদের সঙ্গে কথা বলে ও দলীয় সূত্রে জানা গেছে, সামনের দিনে বিএনপির কর্মসূচিগুলোতে সংঘর্ষ এড়িয়ে চলতে ইতোমধ্যে নেতাকর্মীদের দিকনির্দেশনা দেওয়া হয়েছে। আবার একেবারে ফাঁকা মাঠও ছাড়া হবে না। এতে তৃণমূলের নেতাকর্মী ও সাধারণ মানুষের মধ্যে ভিন্ন বার্তা যেতে পারে। ফলে বিএনপির কর্মসূচির বিপরীতে আগের মতোই নিয়মিত কর্মসূচি নিয়ে মাঠে থাকবেন দল ও সহযোগী সংগঠনের নেতাকর্মীরা। তবে প্রতিবাদ প্রতিরোধের পরিবর্তে আয়োজনে হবে শান্তি সমাবেশ, মানববন্ধন, আলোচনা সভাসহ অহিংস কর্মসূচি। নির্বাচন পর্যন্ত এসব কর্মসূচি অব্যাহত রাখবে আওয়ামী লীগ।

রোববার আওয়ামী লীগ সভাপতির ধানমন্ডির রাজনৈতিক কার্যালয়ে যৌথ সভায় আওয়ামী লীগ সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহণ ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেন, নির্বাচন পর্যন্ত তৃণমূল পর্যায়ে আমাদের শান্তি সমাবেশ অব্যাহত থাকবে। কারও সঙ্গে পালটাপালটি কোনো কর্মসূচি আমাদের নেই। এ সময় কোনো অবস্থাতে আক্রমণকারী না হতে নেতাকর্মীদের প্রতি আহ্বান জানিয়ে তিনি বলেন, বিএনপি এখন নাটক সৃষ্টি করে পরিস্থিতি অস্থিতিশীল করতে চায়। বিএনপি দেখাতে চাইছে আমরা আক্রমণকারী। কেরানীগঞ্জে আক্রমণকারী তারা। অথচ বিদেশিদের কাছে প্রচার করেছে আক্রমণকারী হচ্ছে আওয়ামী লীগ। কাজেই কোনো অবস্থাতেই আক্রমণ করবেন না। আক্রমণ করব না। কিন্তু আক্রমণ করলে ছাড় দেওয়া হবে না।

জানতে চাইলে আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক আ ফ ম বাহাউদ্দিন নাছিম যুগান্তরকে বলেন, ভিসানীতি আমেরিকার নিজস্ব বিষয়। কিন্তু বাংলাদেশে নির্বাচন যেন সুষ্ঠুভাবে হয়, মানুষ যেন শান্তি ও স্বস্তিতে ভোট দিতে পারে তারা এ কথা বলেছে। আমরাও এটাই চাই। কেউ যেন দেশকে সহিংসতার পথে নিয়ে যেতে না পারে। গণতান্ত্রিক ধারাবাহিকতার ওপর আঘাত করতে না পারে। সন্ত্রাস করে ভয়-ভীতি দেখাতে না পারে। এজন্য আমরা শান্তি সমাবেশ বা অন্য কোনো কর্মসূচির মধ্য দিয়ে হোক, জনমত গঠনের কাজ করব। আমরা কাউকে পরিস্থিতি অস্থিতিশীল করতে দেব না। জানতে চাইলে আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক এসএম কামাল হোসেন যুগান্তরকে বলেন, আমরা কারও কর্মসূচিতে বাধা দেব না। তারা তাদের কর্মসূচি পালন করবে। আমরা শান্তিপূর্ণভাবে আমাদের কর্মসূচি পালন করব। এখানে পালটাপালটি কর্মসূচির কোনো বিষয় নেই। তবে আমরা চাই পরিস্থিতি স্বাভাবিক থাকুক। দেশের মানুষ ভালো থাকুক। আমরা কাউকে অস্থিতিশীল পরিস্থিতি সৃষ্টি করতে দেব না। কেউ এটা করতে চাইলে জনগণকে সঙ্গে নিয়ে তাদের প্রতিহত করা হবে।

জাতীয় নির্বাচনকে সামনে রেখে গত বছরের শেষ দিক থেকে টানা কর্মসূচি পালন করছে বিএনপি। এসব কর্মসূচিতে বিএনপিকে ফাঁকা মাঠে ছাড়েনি আওয়ামী লীগ। তাদের সব কর্মসূচির দিনই নানা কর্মসূচি নিয়ে মাঠে ছিল ক্ষমতাসীনরাও। ‘শান্তি সমাবেশের’ ব্যানারে কর্মসূচি পালন করা হতো। সম্প্রতি রাজশাহীর এক বিএনপি নেতা প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ‘হত্যার হুমকি’ দেওয়ার পর ‘শান্তি সমাবেশের’ পরিবর্তে ‘প্রতিহত’ করার ঘোষণা দিয়েছিল ক্ষমতাসীনরা। এরই মধ্যে আসে আমেরিকার ভিসানীতির ঘোষণা। এদিকে ভিসানীতির ঘোষণার পরে আবার আগের মতো ‘শান্তি সমাবেশে’ কমর্সূচি পালনের সিদ্ধান্ত নিয়েছে আওয়ামী লীগ।

জানতে চাইলে ঢাকা মহানগর উত্তর আওয়ামী লীগের সভাপতি শেখ বজলুর রহমান যুগান্তরকে বলেন, বিএনপি এখন পায়ে পা দিয়ে ঝামেলা সৃষ্টি করতে চায়। কিন্তু আমরা কাউকে পরিস্থিতি অস্থিতিশীল করতে দেবো না। আমরা সতর্ক থাকব। শান্তিপূর্ণ কর্মসূচি নিয়ে মাঠে থাকব। এ বিষয়ে আমাদের থানা, ওয়ার্ড ও ইউনিট পর্যায়ের নেতাদের দিকনির্দেশনা দেওয়া হয়েছে।

 

আপনার মতামত লিখুন :

আরও পড়ুন

উপজেলায় এমপি মন্ত্রীর সন্তান-স্বজনরা প্রার্থী হলে ব্যবস্থা
কারামুক্ত ২০০ নেতাকে সংবর্ধনা দিল কৃষক দল
বিদেশ যেতে পারবেন না খালেদা জিয়া, বেড়েছে মুক্তির মেয়াদ
নির্বাচন ছাড়া সরকার পরিবর্তনের বিকল্প কোনো ব্যবস্থা নেই: কাদের
জামিন পেলেন বিএনপি নেতা মেজর হাফিজ
আগামী উপজেলা নির্বাচনে অংশ নেবে না বিএনপি : রিজভী

আরও খবর