শুক্রবার, ২৬শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ ২৮.৪২°সে
সর্বশেষ:
প্রেসিডেন্ট প্রার্থী হিসেবে কমলা হ্যারিসকে ‘পছন্দ নয়’ ওবামার কমলা প্রেসিডেন্ট হলে দেশকে ধ্বংস করে দেবেন: ট্রাম্প কোটা আন্দোলন: সহিংসতায় নিহতদের পরিবারের দায়িত্ব নেবেন প্রধানমন্ত্রী জরুরি নন, কর্মী বাংলাদেশ ছাড়তে বলেছে যুক্তরাষ্ট্র হেলিকপ্টার থেকে গ্যাস-সাউন্ড গ্রেনেড নিক্ষেপ হয়েছে, গুলি করা হয়নি: র‍্যাব বাংলাদেশে শিগগিরই শান্তি ফিরবে, আশা ভারতের কোটা আন্দোলন ঘিরে সহিংসতা:স্বজনদের কাছে হস্তান্তর ৮৫ লাশ, চিকিৎসাধীন ২১৮ স্বাধীনতাবিরোধী শক্তি দেশব্যাপী ধ্বংসলীলা চালিয়েছে : স্বরাষ্ট্রমন্ত্রী কোটা আন্দোলন ঘিরে সংঘর্ষ : রাজধানীতে বেওয়ারিশ ২১ লাশ দাফন শিক্ষার্থীদের আন্দোলনে পাশে দাঁড়ালেন কলকাতার নায়িকা আন্দোলনরত শিক্ষার্থীদের সাথে বসার ব্যাপারে প্রধানমন্ত্রীর পক্ষে ব্রিফিং করবেন আইনমন্ত্রী ২৫ জুলাই পর্যন্ত এইচএসসির সব পরীক্ষা স্থগিত

নুরুল হকের সঙ্গ ছাড়লেন ছাত্র অধিকার পরিষদের ২১ নেতা

ঢাকা: ছাত্র অধিকার পরিষদ থেকে পদত্যাগের ঘোষণা দিয়েছেন সংগঠনটির ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার ২১ নেতা। কারণ হিসেবে তারা বলছেন, ছাত্র অধিকারের কেন্দ্রীয় নেতারা নুরুল হকের নেতৃত্বাধীন গণ অধিকার পরিষদে গিয়ে দলীয় লেজুড়বৃত্তি করছেন। এতে স্বতন্ত্র ছাত্রসংগঠন হিসেবে ছাত্র অধিকার পরিষদের অবস্থান ক্ষুণ্ন হচ্ছে।

রোববার বিকেলে ঢাকা বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতির কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে একযোগে পদত্যাগের ঘোষণা দেন ছাত্র অধিকার পরিষদের ২১ নেতা। সংবাদ সম্মেলনে সংগঠনটির ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার সভাপতি আসিফ মাহমুদ, সাধারণ সম্পাদক আহনাফ সাঈদ খানসহ বেশ কয়েকজন নেতা উপস্থিত ছিলেন। এ সময় লিখিত বক্তব্যে ২১ নেতার সই ছিল।

সম্প্রতি গণ অধিকার পরিষদের দুই পক্ষের (রেজা কিবরিয়া ও নুরুল হক) দ্বন্দ্বে দলে অস্বস্তি তৈরি হয়। এমন প্রেক্ষাপটে ছাত্র অধিকার পরিষদের কেন্দ্রীয় সভাপতি বিন ইয়ামিন ও সাধারণ সম্পাদক আরিফুল নুরুল হকের পক্ষ নেন। একপর্যায়ে ১ জুলাই বিন ইয়ামিন ও আরিফুল গণ অধিকার পরিষদের (নুরুল হক-রাশেদ খান অংশ) সদস্যপদ গ্রহণ করেন। এর আগে ২১ জুন এক সংবাদ বিজ্ঞপ্তিতে বিন ইয়ামিন ও আরিফুল গণ অধিকার পরিষদে উদ্ভূত পরিস্থিতিতে দলের নুরুল হক নেতৃত্বাধীন অংশের নেতৃত্বে রাজনৈতিক প্রক্রিয়ায় অংশ নেওয়ার ঘোষণা দেন।

এমন প্রেক্ষাপটে আজ সংবাদ সম্মেলন ডাকেন ছাত্র অধিকারের ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার নেতারা। সেখানে লিখিত বক্তব্য পড়ে শোনান সংগঠনের বিশ্ববিদ্যালয় শাখার সভাপতি আসিফ মাহমুদ। এতে বলা হয়, ছাত্র অধিকার পরিষদ কোটা সংস্কার আন্দোলনের মাধ্যমে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে গড়ে ওঠা একটি ছাত্রসংগঠন। কোনো প্রকার দলীয় লেজুড়বৃত্তি না করে শিক্ষার্থীদের অধিকার আদায়ে সোচ্চার থাকাই ছিল এর অন্যতম লক্ষ্য ও উদ্দেশ্য। ১০ জুলাই সংগঠনের প্রতিষ্ঠার ঘোষণাপত্র ও গঠনতন্ত্র লঙ্ঘন করে ছাত্র অধিকার পরিষদের কেন্দ্রীয় সভাপতি বিন ইয়ামিন মোল্লা ও সাধারণ সম্পাদক আরিফুল ইসলাম কর্তৃক গণ অধিকার পরিষদের লেজুড়বৃত্তি করার অভিযোগ তোলে সংগঠনের ঢাকা বিশ্ববিদ্যালয়, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ও রাজশাহী বিশ্ববিদ্যালয় শাখা।

লিখিত বক্তব্যের পর সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে আসিফ মাহমুদ বলেন, ‘আমরা ছাত্রলীগ ও ছাত্রদলের বাইরে একটা লেজুড়বৃত্তিহীন ছাত্রসংগঠন প্রতিষ্ঠা করতে চেয়েছিলাম, যা কোনো রাজনৈতিক দলের দাসত্ব করবে না৷ ছাত্র অধিকার পরিষদের কেন্দ্রীয় সভাপতি ও সাধারণ সম্পাদক গণ অধিকার পরিষদের পদ নেওয়া এবং গণ অধিকারের লেজুড়বৃত্তি করার প্রাতিষ্ঠানিক ঘোষণার মাধ্যমে ছাত্রসমাজের সঙ্গে প্রতারণা করেছেন। এ বিষয়ে আনুষ্ঠানিক অভিযোগ করার আগে প্রায় ১০ দিন আলোচনা করেছি, কিন্তু কোনো সমাধান পাইনি৷ ছাত্র অধিকারের সভাপতি-সাধারণ সম্পাদক পদ ছেড়ে নতুন কাউন্সিল দিতে রাজি নন। শিক্ষার্থীদের প্রতি আমাদের যে প্রতিশ্রুতি ছিল, তা ছাত্র অধিকার পরিষদে থেকে আর রক্ষা করা সম্ভব নয়৷ তাই আমরা পদত্যাগ করছি।’

সংবাদ সম্মেলনে আরও বক্তব্য দেন ছাত্র অধিকারের বিশ্ববিদ্যালয় শাখার সাধারণ সম্পাদক আহনাফ সাঈদ খান ও যুগ্ম সাধারণ সম্পাদক নুসরাত তাবাসসুম।

এদিকে এ সংবাদ সম্মেলন থেকে তোলা অভিযোগের বিষয়ে জানতে চাওয়া হলে ছাত্র অধিকার পরিষদের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক আরিফুল ইসলাম বলেন, ‘২০১৯ সালে ছাত্র অধিকার পরিষদের খসড়া গঠনতন্ত্র প্রণীত হয়েছে। অর্থাৎ বর্তমান গঠনতন্ত্রটি একটি খসড়া গঠনতন্ত্র। এটিকে গাইডলাইন ধরেই আমরা সংগঠন পরিচালনা করতাম। ২০১৯ সালের রাজনৈতিক বাস্তবতায় আমরা আন্দোলনকেন্দ্রিক একটি সংগঠন ছিলাম। ২০২০ সালে রাজনৈতিক ছাত্রসংগঠন হিসেবে আমাদের আত্মপ্রকাশ ঘটে। আমাদের সংগঠনে একটি রাজনৈতিক প্রক্রিয়া এখনো চলমান। আগামী কাউন্সিলে গঠনতন্ত্র চূড়ান্ত হবে।’

আপনার মতামত লিখুন :

আরও পড়ুন

প্রেসিডেন্ট প্রার্থী হিসেবে কমলা হ্যারিসকে ‘পছন্দ নয়’ ওবামার
কমলা প্রেসিডেন্ট হলে দেশকে ধ্বংস করে দেবেন: ট্রাম্প
কোটা আন্দোলন: সহিংসতায় নিহতদের পরিবারের দায়িত্ব নেবেন প্রধানমন্ত্রী
জরুরি নন, কর্মী বাংলাদেশ ছাড়তে বলেছে যুক্তরাষ্ট্র
হেলিকপ্টার থেকে গ্যাস-সাউন্ড গ্রেনেড নিক্ষেপ হয়েছে, গুলি করা হয়নি: র‍্যাব
বাংলাদেশে শিগগিরই শান্তি ফিরবে, আশা ভারতের

আরও খবর