শনিবার, ২৪শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ ৩.৮৫°সে
সর্বশেষ:
চবি সাংবাদিকতা অ্যালামনাই অ্যাসোসিয়েশনের পুনর্মিলনী ঝালকাঠিতে দিনব্যাপী তারুণ্যের মেলা অনুষ্ঠিত বিএনপি নেতাদের সঙ্গে মার্কিন উপসহকারী পররাষ্ট্রমন্ত্রীর বৈঠক ভারত-বাংলাদেশ বন্ধুত্ব যেন চিরস্থায়ী হয় : প্রধানমন্ত্রী বিদ্যুতে ভর্তুকি কমাতে সমন্বয় জরুরি : কাদের ঢাকায় এসেছে মার্কিন প্রতিনিধি দল ট্রাফিক সিগন্যাল সচল করতে আইজিপিকে প্রধানমন্ত্রীর নির্দেশ আমাকে জেলে পাঠাতে পারে: জার্মান গণমাধ্যমকে ড. ইউনূস দেশের প্রথম এনাটমি অলিম্পিয়াডে বিজয়ী চমেকের দুই শিক্ষার্থী পাবনার মাঝ নদীতে আটকে পড়া ফেরি ১২ ঘণ্টা পর উদ্ধার ইউক্রেনের যুদ্ধ থেকে যুক্তরাষ্ট্র বিপুল মুনাফা করছে: মার্কিন গণমাধ্যম বরিশালে ইন্টার্ন চিকিৎসকদের বিক্ষোভ

নিউ ইয়র্ক পুলিশে চাকরি ছাড়ার হিড়িক 

অনলাইন ডেস্ক:
নিউ ইয়র্ক পুলিশ ডিপার্টমেন্টে বাড়ছে চাকরি ছাড়ার হিড়িক। গত বুধবার কুইন্সে বাহিনীর সদস্যদের অবসরকালীন সযোগ-সুবিধা সংক্রান্ত এক সেমিনারে অংশ নিয়েছেন বিপুলসংখ্যক পুলিশ সদস্য। এতে শিগগিরই আরও উল্লেখযোগ্যসংখ্যক পুলিশ সদস্য চাকরি ছাড়বে বলে ধারণা করছেন ডিপার্টমেন্টের কর্মকর্তারা।

নিউইয়র্ক সিটি থেকে গড়ে প্রতিমাসে ৩৩৯ পুলিশ কর্মকর্তা চাকরি ছেড়ে দিচ্ছেন। গুরুত্বপূর্ণ এ সিটি থেকে স্বেচ্ছায় পুলিশ কর্মকর্তাদের পদত্যাগের ঘটনা অতীতের রেকর্ড ছাড়িয়ে যাচ্ছে। ২০২২ সালে শুধু এক বছরেই এ সংখ্যা চার হাজার ছাড়িয়ে যাবে বলে মনে করা হচ্ছে। স্বেচ্ছায় চাকরি ছাড়া এসব পুলিশ কর্মকর্তার অধিকাংশেরই চাকরির মেয়াদ ২০ বছর পূর্ণ হয়ে গেছে। ২০ বছর মেয়াদের পর পূর্ণ সুবিধাসহ নিউইয়র্ক সিটির পুলিশ কর্মকর্তারা অবসরে যেতে পারেন। এরমধ্যে যারা মেয়াদের আগেই চাকরি ছাড়ছেন, তাঁরা বেশি বেতনের কাজ পেয়ে নিজেদের অন্য বিভাগে বা অন্য সিটিতে স্থানান্তর করছেন।

নিউইয়র্ক সিটির পুলিশ বেনেভোলেন্ট এসোসিয়েশনের প্রেসিডেন্ট প্যাট্রিক লিনচ বলেন, ২০০১ সালের সেপ্টেম্বর ঘটনার পর ২০০২ সালে নিউইয়র্ক সিটি থেকে ৩৮০০ পুলিশ কর্মকর্তা স্বেছা অবসরে গিয়েছিলেন। এ পর্যন্ত এটাই রেকর্ড। প্যাট্রিক লিনচ জানান, এখন পর্যন্ত সিটি থেকে এ বছরে তিন হাজারের বেশি অফিসার চলে

গেছেন। বছর শেষ হওয়ার আগে এ সংখ্যা চার হাজার ছাড়িয়ে যাবে বলে মনে করা হচ্ছে। তিনি জানান, উদ্বেগের বিষয় হচ্ছে অর্ধেকেরও বেশি পুলিশ কর্মকর্তা উচ্চবেতনের চাকরিতে অন্যত্র চলে যেতে দেখা যাচ্ছে। এমনকি নিউইয়র্ক সিটির এমটিএ বিভাগে কাজে যোগদান করলেই এসব কর্মকর্তা বছরে তাঁদের বর্তমান বেতনের ৩০ শতাংশ বেশি পাচ্ছেন।

নিউইয়র্কের আইনশৃংখলা পরিস্থিতি নিয়ন্ত্রণের জন্য পর্যাপ্ত পুলিশ নেই বলে অভিযোগ উঠেছে। অপরাধ নিয়ন্ত্রণের জন্য মেয়র এরিক অ্যাডামসের বিভিন্ন উদ্যোগ বাধাগ্রস্ত হচ্ছে। যদিও মেয়র এরিক অ্যাডামস বলেছেন প্রচুর নতুন পুলিশ নেয়া হচ্ছে। বিপুল সংখ্যক যুবক নিউইয়র্কের মতো সিটির গর্বিত পুলিশ বিভাগে যোগ দেয়ার প্রস্তুত বলে তিনি বলেন। এনওয়াইপিডি থেকে দেয়া এক বিবৃতিতে জানানো হয়, চলতি বছরে এরইমধ্যে দুই হাজার নতুন পুলিশ কর্মকর্তা নিয়োগ দেয়া হয়েছে। অনেকেরই প্রশিক্ষণ চলমান এবং প্রশিক্ষণের পরই তাঁরা কাজে যোগদান করবে।

আপনার মতামত লিখুন :

আরও পড়ুন

বিএনপি নেতাদের সঙ্গে মার্কিন উপসহকারী পররাষ্ট্রমন্ত্রীর বৈঠক
ভারত-বাংলাদেশ বন্ধুত্ব যেন চিরস্থায়ী হয় : প্রধানমন্ত্রী
বিদ্যুতে ভর্তুকি কমাতে সমন্বয় জরুরি : কাদের
ঢাকায় এসেছে মার্কিন প্রতিনিধি দল
ট্রাফিক সিগন্যাল সচল করতে আইজিপিকে প্রধানমন্ত্রীর নির্দেশ
আমাকে জেলে পাঠাতে পারে: জার্মান গণমাধ্যমকে ড. ইউনূস

আরও খবর