শনিবার, ২৫শে জুন, ২০২২ খ্রিস্টাব্দ ২০.১৪°সে
সর্বশেষ:
জাজিরা প্রান্তের উদ্বোধনী ফলক উন্মোচন করলেন প্রধানমন্ত্রী সুধী সমাবেশে বক্তব্য দিতে গিয়ে আবেগাপ্লুত হয়ে পড়েন প্রধানমন্ত্রী শেখ হাসিনা পদ্মা সেতু বাংলাদেশের প্রতিচ্ছবি : বাংলাদেশের প্রধানমন্ত্রী স্বপ্নের পদ্মা সেতুর দুয়ার খুললেন বাংলাদেশেরর প্রধানমন্ত্রী সমাবেশস্থলে মানুষের ঢল এক নজরে পদ্মা সেতুর আদ্যোপান্ত নরওয়েতে সমকামীদের বারে গুলি, নিহত ২ যুক্তরাষ্ট্রের প্রতিনিধি পরিষদেও আগ্নেয়াস্ত্র নিয়ন্ত্রণ বিল পাস সাড়ে ৭ বছরে কাজ করেছেন ১৪ হাজার শ্রমিক-প্রকৌশলী পদ্মা সেতুর উদ্বোধনী অনুষ্ঠানের সময়সূচি আজ পদ্মার উৎসবে মাতবে পুরো বাংলাদেশ জবিতে সাংবাদিকতার বুনিয়াদি প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত

নিউজার্সিতে ১৩-১৪ আগষ্ট ১৯তম নজরুল সম্মেলন

বিশেষ প্রতিনিধি,নিউজার্সি:

বিংশ শতাব্দীর প্রধান বাঙালি কবি ও সঙ্গীতকার যার মাত্র ২৩ বছরের সাহিত্যজীবনে সৃষ্টির যে প্রাচুর্য তা সত্যিই অতুলনীয়।সাহিত্যের নানান শাখায় বিচরণ করলেও তাঁর প্রধান পরিচয় তিনি একজন কবি, একজন সাম্যের কবি, অসাম্প্রদায়িক কবি, বিদ্রোহী কবি, প্রেমের কবি, বিশ্বায়নের নজরুল। সেই কবিকে নিয়ে ১৯তম উত্তর আমেরিকা নজরুল সম্মেলন ২০২২ হতে যাচ্ছে নিউজার্সি অঙ্গরাজ্যে পূর্ব ব্রান্সউইক জেএমপি আর্টস সেন্টারে (জেএমপিএসি)।গত ১৫ মে বিকাল ৪টায় নিউজার্সি প্যাটারসন  বেঙ্গল ইন্স্যুরেন্স  হলে হোসাইন পাঠান বাচ্চুর সভাপতিত্বে ফারুক সিদ্দিকী পরিচালনায় প্রস্তুতিমূলক সভা অনুষ্ঠিত হয়। উক্ত প্রস্তিুতি মূলক সভায় আহ্বায়ক কবীর কিরন ,হাসান আমজাদ খান সদস্য সচিব,মো:রাহাত চৌধুরী প্রধান সমন্বয়ক এবং ডা:রফিক খানকে প্রধান সাংস্কৃতিক সমন্বয়ক সভায় উপস্থিত ছিলেন। অনুষ্ঠানটি সফল করতে বিভিন্ন বিষয়ে সিদ্ধিান্তগৃহ হয়।

অনুষ্ঠানটি হবে দুই দিনব্যাপী আগষ্ট মাসের ১৩ এবং ১৪ তারিখ। আয়োজনে শতদল। নর্থ আমেরিকা নজরুল কনফারেন্স কমিটি (NANCC) অনুমোদনক্রমে শতদল এ আয়োজন করার জন্য দায়িত্বপ্রাপ্ত হয়েছেন।

নজরুল গবেষক কবির করিন, সাংবাদিকদের দু’দিনব্যাপী উত্তর আমেরিকার নজরুল সম্মেলনর বিস্তারিত জানিয়ে বলেন‎, জাতীয় কবি কাজী নজরুল ইসলামের চিন্তা-চেতনা, উত্তর আমেরিকাতে ছড়িয়ে দেওয়ার জন্য, নজরুলের বিদ্রোহী কবিতার ১০০ বছর পূর্তি এবং তাকে কেন্দ্র করে তরুণ প্রজন্মকে সম্পৃক্ত করার নিমিত্তে এবং তাঁর কাব্যে, তাঁর সঙ্গীতে তরুণ প্রজন্মকে উদ্বুদ্ধ করার মাধ্যমে বিভিন্ন ভাষায় সেটি সবার মাঝে ছড়িয়ে দেওয়াই এই সম্মেলনের মূল উপাত্ত।

আমাদের এই সম্মেলনের স্লোগান ‘বল বীর-বল উন্নত মম শির’ সম্মেলন উপলক্ষে বাংলাদেশ, ভারত থেকে অনেক শিল্পী কলাকুশলী অনুষ্ঠানে যোগ দেবেন বলে আমরা আশা করছি। বাংলাদেশের নজরুল ইনস্টিটিউটের পরিচালক মোহাম্মদ জাকির হোসেন আমাদেরকে নিশ্চিত করেছেন প্রধান অতিথি হিসাবে এ সম্মেলনে যোগ দেওয়ার ব্যাপারে।

সম্মেলনে যোগ দেওয়ার জন্য উত্তর আমেরিকার বিভিন্ন অঙ্গ রাজ্য থেকে বিভিন্ন সংগঠন এবং শিল্পীরা অত্যন্ত আগ্রহ সহকারে অনুষ্ঠানে অংশগ্রহণ করার জন্য তাদের অভিমত ব্যক্ত করেছেন। আমরা টেক্সাস, ক্যালিফোর্নিয়া, কানাডা, ওয়াশিংটন ডিসি, নিউইয়র্ক, নিউজার্সি সহ বেশ কিছু সংগঠন পেয়েছি যারা সম্মেলনে যোগ দেওয়ার জন্য এখন থেকেই প্রস্তুতি নেওয়া শুরু করেছেন।

আপনার মতামত লিখুন :

আরও পড়ুন

ভারতে মহানবী হযরত মুহাম্মদ(সাঃ) এর অবমাননাকর মন্বব্যেও প্রতিবাদে ২৪ জুন প্যাটারসন সিটি বিক্ষোভ সমাবেশ
জালালাবাদ এসোসিয়েশন অব নিউজার্সির ইনক্ উগ্যোগে ১৯শে জুন বার্ষিক মিলাদ ও দোয়া মাহফিল
বিএনপি নিউজার্সি স্টেট (নর্থ) এর সৈয়দ জুবায়ের আলী সভাপতি হোসাইন পাঠান বাচ্চু সাধারন সম্পাদক নির্বাচিত
‘সিটি কাউন্সিল এ্যাট লার্জ’ পদে জয়ী হয়ে সবাইকে ধন্যবাদ জানিয়েছেন বাংলাদেশি ফরিদউদ্দিন
প্যাটারসনে গাড়ি ধাক্কায় ১ পথচারী নিহত ৬জন আহত
যুক্তরাষ্ট্রের প্যাটারসন সিটি মেয়র পদে সায়েগকে বিজয়ী ঘোষণা

আরও খবর


close