মঙ্গলবার, ১৬ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ৮.২৭°সে
সর্বশেষ:
কিশোরগঞ্জে ১৪ কিলোমিটার দৃষ্টিনন্দন বৈশাখী আলপনা! আইপিএলে ফর্মে থাকায় ছুটি বাড়ল মোস্তাফিজের রাঙ্গামাটি কাপ্তাই চিংম্রং এ মারমা সম্প্রদায়ের মহা সাংগ্রাঁই জল উৎসব কাপ্তাইয়ে শিশু নির্যাতন পরোয়ানা ভুক্ত আসামী আটক ইসরাইলে হামলা ইরানের, নীরবে পিছু হটছে যুক্তরাষ্ট্র! ১৯ এপ্রিল দুবাই পৌঁছাবেন নাবিকরা, সেখান থেকে ফিরবেন দেশে কত মুক্তিপণে ছাড়া পেল এমভি আবদুল্লাহ ইরানের হামলায় যে ক্ষয়ক্ষতি হলো ইসরায়েলের মঙ্গল শোভাযাত্রা নিয়ে যা বললেন শায়খ আহমাদুল্লাহ জলদস্যুদের হাতে জিম্মি বাংলাদেশি সেই ২৩ নাবিক মুক্ত সুনামগঞ্জে একুশে টেলিভিশনের ২৫তম প্রতিষ্ঠাবার্ষিকী পালিত নানা আয়োজনে সুনামগঞ্জে বর্ষ বরণ পালন

নিউজার্সির রাজপথে এক টুকরো বাংলাদেশ!

নিউজার্সি থেকে বিশেষ সংবাদদাতা

নিজ দেশের নাম বা ফলকগাঁথা বিদেশে-বিভূঁইয়ে দেখতে কার না ইচ্ছে করে! বিশেষ করে প্রবাসীদের বেলায় তো কথাই নেই। দেশের ঘ্রাণ কোনো কিছুতে খুঁজে পাওয়া মানে সে এক বাধভাঙ্গা খুশির আয়োজন। তেমনি একটি কীর্তির স্বাক্ষী যুক্তরাষ্ট্রের নিউজার্সি অঙ্গরাজ্যের পেটারসন সিটি। শহরটির একটি রাজপথের নাম করা হয়েছে বাংলাদেশের নামে। বাংলাদেশ বোলেভার্ড (Boulevard)!

শনিবার দুপুরে ওয়েন এভিনিউতে বর্ণাঢ্য এক আয়োজনের মধ্য দিয়ে ইউনিয়ন এভিন্যু সড়কটির নামফলকের উদ্বোধন করা হয়। উদ্বোধন উপলক্ষে আয়োজন ছিলো র‌্যালী ও মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের।

সড়কটির বাংলাদেশ নামকরণে উল্লেখযোগ্য অবদান রেখেছেন বাংলাদেশ বংশোদ্ভূত যুক্তরাষ্ট্রের নাগরিক এবং প্যাটারসন সিটির ২নং ওয়ার্ডের কাউন্সিলম্যান শাহিন খালিক।
দুই পর্বের উদ্বোধনী অনুষ্ঠানের প্রথম পর্বে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জাতিসংঘে নিযুক্ত বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি রাষ্ট্রদূত মাসুদ বিন মোমেন, নিউজার্সীর অ্যাসেম্বলীওম্যান শাভোন্দা সাম্পটার, প্যাসিস কাউন্টির শরিফ রিচার্ড ব্রেডনেক, নিউইয়র্কে বাংলাদেশের কনসাল জেনারেল সাদিয়া ফয়জুননেসা রমজান আহমেদ, আজম উদ্দিন, খলিলুর রাজা চৌধুরী, গিয়াস আহমদ, জিল্লুর রহমান জিল্লু, আব্দুস সালাম, সৈয়দ জুবায়ের আলী, আব্দুল মালিক , ফটিক মিয়া, মীর চৌধুরী, প্রমুখ।

দ্বিতীয় পর্বে রাজপথের উন্মুক্ত মঞ্চে উদ্বোধনী সমাবেশে উপস্থিত থেকে শুভেচ্ছা বক্তব্য রাখেন নিউজার্সি সিটি মেয়র এন্ড্রে সায়াগ, প্রস্পেক্ট পার্ক সিটি মেয়র খায়রুল্লাহ, কাউন্সিল প্রেসিডেন্ট ডেবিলা বাংলাদেশের সাবেক এমপি শফি আহমেদ চৌধুরী, জাস্ট নিউজ সম্পাদক ও হোয়াইট হাউস করসপন্ডেন্ট মুশফিকুল ফজল আনসারী, পেটারসনের বোর্ড অব এডুকেশনের কমিশনার জাবেদ রহিম, মুক্তিযোদ্ধা এম এ করীম, ইভেন্ট অর্গানাইজার এনাম চৌধুরী, নিউজার্সির বাংলাদেশি-আমেরিকান কমিউনিটি নেতা আলহাজ জুবায়ের আলী, আলাউর রহমান, লোকমান হোসেন, মারুফ আবেদীন প্রমুখ।
‘বাংলাদেশ বোলেভার্ড’-এর উদ্বোধনের দিনটিকে একটি ঐতিহাসিক দিন হিসেবে উল্লেখ করেন শাহীন খালিক। নিউজার্সির প্যাটারসনে স্কুলগুলোতে মুসলিম শিক্ষার্থীদের জন্য হালাল খাবার সরবরাহের ব্যবস্থা এবং ইসলামী শিক্ষা ক্লাসের ব্যবস্থা করাসহ স্থানীয় বাংলাদেশী কমিউনিটির কল্যাণে নেয়া তার নানা উদ্যোগের কথাও তুলে ধরেন তিনি।

শাহীন তার এলাকায় ৫টি মসজিদ রয়েছে বলে উল্লেখ করেন। স্কুল বোর্ডে অন্যান্য ভাষার পাশাপাশি বাংলা ভাষা প্রতিষ্ঠার জন্য কাজ করছেন বলে জানান তিনি।
সাংস্কৃতিক পর্বে বাংলাদেশের জনপ্রিয় ব্যান্ড মাইলস, চিত্র নায়ক ও নায়িকা দম্পতি জুটি ‘ওমর সানী ও মৌসুমী’ ছাড়াও জনপ্রিয় সঙ্গীত শিল্পী রিজিয়া পারভীন, বাউল শিল্পী কালা মিয়াসহ প্রবাসের শিল্পীরা অংশ নেন।

এছাড়াও অনুষ্ঠানে সিটি প্রশাসনের কর্মকর্তাগণসহ বিপুল সংখ্যক প্রবাসী বাংলাদেশী উপস্থিত ছিলেন।

কাউন্সিলম্যান শাহীন খালিক জানান, চলতি বছরের ২৬ মার্চ প্যাটারসন সিটি হলে তার প্রস্তাবনায় স্থানীয় ‘ইউনিয়ন এভিনিউ’র একাংশের নামকরণ ‘বাংলাদেশ বোলেভার্ড’ ওয়ে নামকরণ করার প্রস্তাবটি বিল আকারে পাশ হয়। ২২ জুন আনুষ্ঠানিকভাবে নামকরণ উদ্বোধনের সিদ্ধান্ত হয়।

আপনার মতামত লিখুন :

আরও পড়ুন

আবারো নিউজার্সিতে ৪.০ মাত্রার ভূমিকম্পের আঘাত
নিউজার্সির হোয়াইট হাউস স্টেশনের কাছে ভূমিকম্পের উৎপত্তি
নিউজার্সির নেওয়ার্ক বিমানবন্দরের মাঝ আকাশে তুমুল ঝড়ের কবলে উড়োজাহাজ,আহত অনেক যাত্রী
আনজুমানে আল ইসলাহ নিউজার্সি ও মসজিদ আল-ফেরদৌস এর আয়োজনে ঐতিহাসিক বদর দিবস উপলক্ষে মিলাদ, দোয়া ও ইফতার মাহফিল অনুষ্ঠিত
নিউজার্সিতে সেতু বা টানেলে বাড়লো টোল, ক্ষোভ গাড়িচালকদের
যুক্তরাষ্ট্রের নিউ জার্সিতে তিন সদস্যকে গুলি করে খুনের অভিযোগে সন্দেহভাজনকে আটক

আরও খবর