শনিবার, ১৫ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ ১৬.৮৫°সে
সর্বশেষ:
মহাসড়কে যানজটে ভোগান্তি গ্রিসে ভয়াবহ দাপদাহে ৪ জনের মৃত্যু, জরুরি সতর্কতা জারি হজযাত্রীদের এয়ার অ্যাম্বুলেন্সের সুবিধা দিচ্ছে সৌদি ‘লাব্বাইক আল্লাহুম্মা লাব্বাইক’ ধ্বনিতে প্রকম্পিত আরাফাতের ময়দান ফরেন অ্যাফেয়ার্স অ্যাডভাইজরিসহ দুই কমিটি গঠন বিএনপির বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা হলেন বেবী নাজনীন ৩ বছর পর ক্যাপিটল হিলে ট্রাম্প অবশেষে মার্কিন এফ-১৬ যুদ্ধবিমান হাতে পাচ্ছে তুরস্ক মালয়েশিয়ায় ১৮ বাংলাদেশিসহ আটক ৪৩ অভিবাসী বাংলাদেশিসহ ৭৫ বন্দিকে ফেরত পাঠাল মালয়েশিয়া পুতিন চাইলে আজই যুদ্ধ শেষ করতে পারেন: পেন্টাগন ভারতের ইতিহাসে এই প্রথম মন্ত্রী সভায় মুসলিম নেই

নিউইয়র্কে কাল থেকে বইমেলা শুরু

যুক্তরাষ্ট্র প্রতিনিধি

‘যত বই তত প্রাণ’ স্লোগানে ৪ দিনব্যাপী নিউইয়র্ক আন্তর্জাতিক বইমেলা ২৪ মে (শুক্রবার) সন্ধ্যা ৬টায় শুরু হচ্ছে জ্যামাইকা পারফর্মিং আর্ট সেন্টারে। উদ্বোধন করবেন বাংলা একাডেমির মহাপরিচালক মুহম্মদ নুরুল হুদা। এ সময় দেশ ও প্রবাসের বরেণ্য শিল্পী-সাহিত্যিক-সাংবাদিকরাও থাকবেন।

অতিথির মধ্যে রয়েছেন জাতীয় সংসদ সদস্য ও জাতীয় প্রেস ক্লাবের সভাপতি ফরিদা ইয়াসমিন, ওয়াশিংটনে বাংলাদেশের রাষ্ট্রদূত মো. ইমরান, মো. নাজমুল হুদা (কনসাল-জেনারেল, নিউইয়র্ক), ডা. সারোয়ার আলী (ট্রাস্টি, মুক্তিযুদ্ধ জাদুঘর, ঢাকা), সারা যাকের (ট্রাস্টি, মুক্তিযুদ্ধ জাদুঘর, ঢাকা), ড. আ আ ম স আরেফিন সিদ্দিক (প্রাক্তন উপাচার্য, ঢাকা বিশ্ববিদ্যালয়), ফরিদুর রেজা সাগর (কথা সাহিত্যিক ও ব্যবস্থাপনা পরিচালক, চ্যানেল আই), সৌমিত্র শেখর দে (উপাচার্য, কবি নজরুল বিশ্ববিদ্যালয়) প্রমুখ।
বইমেলা কমিটির পক্ষ থেকে আহ্বায়ক হাসান ফেরদৌস জানান, বাংলাদেশ, ভারত, লন্ডন, কানাডা, জার্মানী, অস্ট্রেলিয়াসহ ইউরোপের বিভিন্ন দেশ এবং যুক্তরাষ্ট্র প্রবাসী লেখকগণের সদ্য প্রকাশিত ১০ হাজার বই নিয়ে মেলায় থাকবে ৪০টি স্টল। সবচেয়ে বড় কথা হচ্ছে, এই মেলাকে ঘিরে লেখালেখি সম্বলিত ২০টি বই-ও পাওয়া যাবে স্টলে। বাংলাদেশ ও কলকাতার পর বাংলা বইমেলার এটি হচ্ছে তৃতীয় বৃহত্তম মেলা।

এ উপলক্ষে দেশ ও প্রবাসের শতাধিক কবি-লেখক-সাহিত্যিকের সমাগম ঘটেছে। এর মধ্যে আছেন ড. মিল্টন বিশ্বাস (অধ্যাপক, জগন্নাথ বিশ্ববিদ্যালয়), লুৎফর রহমান রিটন (একুশে পদকপ্রাপ্ত ছড়াকার, কানাডা), সালমা বাণী (কথা সাহিত্যিক, কানাডা), সাইফুল্লাহ মহমুদ দুলাল (কবি, কানাডা), জসীম মল্লিক (লেখক, কানাডা), মাসরুর আরেফিন (কথা সাহিত্যিক ও সিইও, সিটি ব্যাংক), শিহাব শাহরিয়ার (কবি ও ফোকলোর গবেষক), ওমর কায়সার (কবি ও শিশু সাহিত্যিক), কবি আসাদ মান্নান এবং সৈয়দ আল ফারুক, ফারুক আহমদ (সাহিত্য সম্পাদক, প্রতিদিনের বাংলাদেশ), ড. প্রহ্লাদ রায় (অধ্যাপক, বিশ্ব ভারতী), রূপা মজুমদার (সম্পাদক, শুকতারা ও নবকল্লোল, কলকাতা), জাফর আহমদ রাশেদ (কবি ও প্রধান নির্বাহী, বাতিঘর), দীপঙ্কর দাস (বাতিঘর), মাহবুব আজিজ (বিভাগীয় সম্পাদক, দৈনিক সমকাল), কবি সজল আহমেদ, মোহাম্মদ শাকেরউল্লাহ (সম্পাদক- ঊষালোক)।
আমন্ত্রিত শিল্পী (গায়ক, অভিনেতার) মধ্যে আছেন রেজওয়ানা চৌধুরী বন্যা, নিরুপমা রহমান (অস্ট্রেলিয়া, গবেষক ও কণ্ঠশিল্পী), আফজাল হোসেন (অভিনেতা ও পরিচালক), আহকাম উল্লাহ (আবৃত্তি শিল্পী), লিলি ইসলাম (সঙ্গীত শিল্পী), নাহিদ নাজিয়া (সঙ্গীত শিল্পী), আহমেদ হোসেন (আবৃত্তি শিল্পী, টরন্টো)। স্থানীয় শিল্পীর মধ্যে রয়েছেন তাজুল ইমাম, শাহ মাহবুব, শবনম সায়েলা তনুকা, নাজু আখন্দ, শাহীন হক, জাফর বিল্লাহ, বন্যা মির্জা, অনিন্দিতা কাজী, শিরীন বকুল, আলভান খান, জি এইচ আরজু, ফারুক আজম, আবীর আলমগীর, সাবিনা নীরু, মুমু আনসারী, ন্যাস নাসরীন, প্রিয়তা সায়রা ইমাম ও মেহেদী ইমাম।

কমিটির অন্যতম কর্মকর্তা জিএফবি গ্রুপের কর্ণধার গোলাম ফারুক ভূইয়া জানান, এই মেলার মধ্যদিয়ে লেখক, সাহিত্যিক, প্রকাশনা প্রতিষ্ঠানকে পুরস্কৃত করার যে রীতি চালু হয়েছে তা এবারও বহাল রয়েছে। এর অন্যতম হচ্ছে মুক্তধারা-জিএফবি সাহিত্য পুরস্কার, যার অর্থমান তিন হাজার ডলার। এই পুরস্কার ইতিপূর্বে পেয়েছেন কবি নির্মলেন্দু গুণ, শামসুজ্জামান খান, আসাদ চৌধুরী, আব্দুল্লাহ আবু সাঈদ, সেলিনা হোসেন প্রমুখ। আরেকটি পুরস্কার দেয়া হয় শ্রেষ্ঠ বইয়ের জন্য এবং সেটির নাম হচ্ছে কবি শহীদ কাদরী স্মৃতি গ্রন্থ পুরস্কার’। যার মূল্যমান এবার বাড়িয়ে ৫০০ ডলার থেকে এক হাজার ডলার করা হয়েছে। তৃতীয় পুরস্কার ‘চিত্তরঞ্জন সাহা প্রকাশনা পুরস্কার’, এটি দেয়া হয় মেলায় অংশগ্রহণকারি স্টলসমূহের মধ্যে শ্রেষ্ঠ স্টলকে।

আপনার মতামত লিখুন :

আরও পড়ুন

মহাসড়কে যানজটে ভোগান্তি
গ্রিসে ভয়াবহ দাপদাহে ৪ জনের মৃত্যু, জরুরি সতর্কতা জারি
হজযাত্রীদের এয়ার অ্যাম্বুলেন্সের সুবিধা দিচ্ছে সৌদি
‘লাব্বাইক আল্লাহুম্মা লাব্বাইক’ ধ্বনিতে প্রকম্পিত আরাফাতের ময়দান
ফরেন অ্যাফেয়ার্স অ্যাডভাইজরিসহ দুই কমিটি গঠন বিএনপির
বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা হলেন বেবী নাজনীন

আরও খবর