বুধবার, ১৭ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ২১.৮৬°সে
সর্বশেষ:
ফিলিস্তিনকে সমর্থন করায় মার্কিন বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের কাণ্ড ইরানকে নিষেধাজ্ঞা দেবে যুক্তরাষ্ট্র অনিবন্ধিত ও অবৈধ অনলাইন নিউজ পোর্টাল বন্ধে পদক্ষেপ নেবে সরকার ফ্লাইওভার থেকে পড়ে গেল বাস, নিহত ৫ আহত ৪০ বাবার চড়ে ছিটকে শিশুকন্যার মৃত্যু রাঙ্গামাটি মাসস উদ্যােগের নর্ববষ বরন ও মহা সাংগ্রাই জলকেলি অনুষ্ঠিত (ভিডিও) খুলনা গাইকুর হাত-পা বাঁধা, গলায় ফাঁস দেওয়া যুবকের রহস্যজনক মৃত্যু কিশোরগঞ্জে ১৪ কিলোমিটার দৃষ্টিনন্দন বৈশাখী আলপনা! আইপিএলে ফর্মে থাকায় ছুটি বাড়ল মোস্তাফিজের রাঙ্গামাটি কাপ্তাই চিংম্রং এ মারমা সম্প্রদায়ের মহা সাংগ্রাঁই জল উৎসব কাপ্তাইয়ে শিশু নির্যাতন পরোয়ানা ভুক্ত আসামী আটক ইসরাইলে হামলা ইরানের, নীরবে পিছু হটছে যুক্তরাষ্ট্র!

নাইজারে ফরাসি ঘাঁটির বাইরে বিক্ষোভ

অনলাইন ডেস্ক :
রাজধানী নিয়ামির অদূরে একটি ফরাসি সামরিক ঘাঁটির বাইরে বিক্ষোভ করেছেন নাইজারের হাজার হাজার মানুষ। দেশে ফ্রান্সের সামরিক হস্তক্ষেপের নিন্দা জানিয়ে অবিলম্বে সেনা প্রত্যাহার করার জন্য প্যারিসের প্রতি আহবান জানিয়েছেন।

শুক্রবার নিয়ামির কাছাকাছি ফরাসি সেনা ঘাঁটিটি ঘিরে ফেলেন বিক্ষোভকারীরা। তারা ‘ফ্রান্স ধ্বংস হোক, ইকোওয়াস নিপাত যাক’ বলে স্লোগান দেন। পশ্চিম আফ্রিকার ১৫ দেশ নিয়ে গঠিত আঞ্চলিক জোট ইকোওয়াস নাইজারের সামরিক জান্তাকে ক্ষমতাচ্যুত করে বেসামরিক শাসন ফিরিয়ে আনতে বলপ্রয়োগের হুমকি দেওয়ার পর এ বিক্ষোভ অনুষ্ঠিত হলো।

নাইজারের বিক্ষোভকারীরা বলছেন, ফ্রান্সের প্ররোচনায় ইকোওয়াস সামরিক হস্তক্ষেপের পরিকল্পনা করেছে। বিক্ষোভকারীদের কারও কারও হাতে রাশিয়া ও নাইজারের পতাকা দেখা যায়। তারা সামরিক অভ্যুত্থানের নেতা জেনারেল আব্দুর রহমান তিয়ানির প্রতি সমর্থন ঘোষণা করেন।

গত ২৬ জুলাই নাইজারের প্রেসিডেন্ট গার্ড রেজিমেন্ট দেশটির প্রেসিডেন্ট মোহাম্মাদ বাজুমকে ক্ষমতা থেকে সরিয়ে দেওয়ার পর জেনারেল তিয়ানি নিজেকে দেশটির নেতা ঘোষণা করেন। ক্ষমতাচ্যুত প্রেসিডেন্ট বাজুমকে রাজধানী নিয়ামিতে তার বাসভবনে গৃহবন্দি করে রাখা হয়েছে।

ফ্রান্স ১৯৬০ সাল পর্যন্ত পশ্চিম আফ্রিকার দেশগুলোতে উপনিবেশ স্থাপন করে রেখেছিল। ওই বছর স্বাধীনতা অর্জন করা সত্ত্বেও ওই অঞ্চলের বেশিরভাগ দেশে এখনো সেনা মোতায়েন করে রেখেছে প্যারিস। নাইজারে বর্তমানে ১,৫০০ ফরাসি সেনা মোতায়েন রয়েছে।

দেশটিতে আমেরিকা ও অন্যান্য ইউরোপীয় দেশের সৈন্যও মোতায়েন রয়েছে। নাইজারের সামরিক অভ্যুত্থানের নেতারা গত সপ্তাহে ফ্রান্সের সঙ্গে সামরিক চুক্তি বাতিল করে দিয়েছেন। গত ৩০ জুলাই নিয়ামির ফরাসি দূতাবাসের বাইরে ব্যাপক বিক্ষোভের জের ধরে ফ্রান্স নাইজার থেকে তার বেসামরিক নাগরিকদের প্রত্যাহার করে নিতে বাধ্য হয়েছে।

আপনার মতামত লিখুন :

আরও পড়ুন

ইসরাইলে হামলা ইরানের, নীরবে পিছু হটছে যুক্তরাষ্ট্র!
১৯ এপ্রিল দুবাই পৌঁছাবেন নাবিকরা, সেখান থেকে ফিরবেন দেশে
কত মুক্তিপণে ছাড়া পেল এমভি আবদুল্লাহ
ইরানের হামলায় যে ক্ষয়ক্ষতি হলো ইসরায়েলের
জলদস্যুদের হাতে জিম্মি বাংলাদেশি সেই ২৩ নাবিক মুক্ত
দুই শতাধিক ড্রোন-ক্ষেপণাস্ত্র ছুড়েছে ইরান

আরও খবর