রবিবার, ২৬শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ ১৮.৭৫°সে
সর্বশেষ:
প্রবল ঘূর্ণিঝড়ে রূপ নিয়ে ‘রেমাল’ আঘাত হানবে রোববার সন্ধ্যায় বঙ্গবাজার মার্কেটসহ ৪ প্রকল্পের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী ঢাকায় কোনো বস্তি থাকবে না, দিনমজুররাও ফ্ল্যাটে থাকবে: প্রধানমন্ত্রী ইউক্রেনকেই সিদ্ধান্ত নিতে হবে, কীভাবে তারা যুদ্ধ চালাবে: যুক্তরাষ্ট্র ঘূর্ণিঝড় রেমাল: বরগুনায় জোয়ারের পানিতে নিম্নাঞ্চল প্লাবিত আইপিএল ফাইনাল: কাল কেকেআরের মুখোমুখি হচ্ছে সানরাইজার্স আটক ৩৯ কিশোরকে মুচলেকায় ছাড়িয়ে নিল অভিভাবকরা হজ মৌসুমে ভিজিট ভিসাধারীদের মক্কায় প্রবেশে নিষেধাজ্ঞা কিভাবে এমপি আজিমকে খুন করা হয়, জানাল কসাই জিহাদ কী কারণে আল-আকসায় লুকিয়ে ছাগল নেওয়ার চেষ্টা তরুণীর শাহীনের আলিশান বাগানবাড়িতে যাতায়াত ছিল এমপি আজিমের যে কারণে এমপি আজিমের লাশ বিভিন্ন পার্টে ভাগ করে খুনিরা

দুই দেশের মাঝে উত্তেজনা কমাতে চীনে ব্লিঙ্কেন

অনলাইন ডেস্ক:বর্তমানে চীনে অবস্থান করছেন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন। রোববার (১৮ জুন) তিনি চীনে পৌঁছান।

প্রায় পাঁচ বছরের মধ্যে এই প্রথম শীর্ষ কোনো মার্কিন কূটনীতিক বেইজিং সফরে গেলেন। দুদিনের চীন সফরকালে দেশটির ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে একাধিক বৈঠক করবেন ব্লিঙ্কেন।

বিশ্বের বৃহত্তম অর্থনীতির দেশ দুটির মধ্যে বাণিজ্য, প্রযুক্তি, আঞ্চলিক নিরাপত্তাসহ বিভিন্ন বিষয়ে বড় ধরনের মতপার্থক্য রয়েছে। এ নিয়ে দেশ দুটির মধ্যে তীব্র উত্তেজনা দেখা গেছে।

প্রতিদ্বন্দ্বী দেশ দুটি এখন এই উত্তেজনা কমাতে চাইছে। তবে ব্লিঙ্কেনের সফরে ওয়াশিংটন-বেইজিং সম্পর্কে বড় ধরনের অগ্রগতির আশা কোনো পক্ষই করছে না।

উত্তেজনার প্রেক্ষাপটে উভয় দেশ ক্রমবর্ধমানভাবে বৃহত্তর স্থিতিশীলতার ব্যাপারে নিজেদের আগ্রহ প্রকাশ করেছে।

চার মাস আগে গত ফেব্রুয়ারিতে ব্লিঙ্কেনের চীন সফর করার কথা ছিল। কিন্তু তখন যুক্তরাষ্ট্রের আকাশে চীনা ‘গুপ্তচর’ বেলুন শনাক্ত হওয়ার জেরে ব্লিঙ্কেন তাঁর চীন সফর স্থগিত করেছিলেন। বেলুনকাণ্ডের জেরে দেশ দুটির মধ্যে নতুন করে উত্তেজনা দেখা দেয়।

বেইজিংয়ের উদ্দেশে রওনার আগে ব্লিঙ্কেন বলেন, পারস্পরিক ভুল–বোঝাবুঝি এড়ানোর উপায় বের করে দায়িত্বশীলতার সঙ্গে সম্পর্ক বজায় রাখার আশা তাঁর।

ব্লিঙ্কেন আরও বলেন, তীব্র প্রতিযোগিতার জন্য প্রয়োজন টেকসই কূটনীতির, যাতে এই প্রতিযোগিতা সংঘর্ষ বা সংঘাতের দিকে না গড়ায়।

আপনার মতামত লিখুন :

আরও পড়ুন

প্রবল ঘূর্ণিঝড়ে রূপ নিয়ে ‘রেমাল’ আঘাত হানবে রোববার সন্ধ্যায়
বঙ্গবাজার মার্কেটসহ ৪ প্রকল্পের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী
ঢাকায় কোনো বস্তি থাকবে না, দিনমজুররাও ফ্ল্যাটে থাকবে: প্রধানমন্ত্রী
ইউক্রেনকেই সিদ্ধান্ত নিতে হবে, কীভাবে তারা যুদ্ধ চালাবে: যুক্তরাষ্ট্র
ঘূর্ণিঝড় রেমাল: বরগুনায় জোয়ারের পানিতে নিম্নাঞ্চল প্লাবিত
আইপিএল ফাইনাল: কাল কেকেআরের মুখোমুখি হচ্ছে সানরাইজার্স

আরও খবর