শনিবার, ২৮শে জানুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ ৯.৫৭°সে
সর্বশেষ:
লড়াই করেও শেষপর্যন্ত কুমিল্লার কাছে হারে খুলনা খুলনায় ১কেজি ৭৫০ গ্রাম সোনার বারসহ ২ জনকে আটক রামগঞ্জ প্রেসক্লাবের দ্বি-বার্ষিক নির্বাচনে সভাপতি রহমত উল্যাহ সম্পাদক কবির হোসেন ভারতে ৩ বিমান বিধ্বস্ত আত্রাইয়ে চোরসহ গ্রেপ্তার ৪ হারিয়ে যাচ্ছে গ্রাম বাংলার ঐতিহ্যবাহী পুতুল নাচ ১ লাখ টাকা বেতনে প্ল্যান ইন্টারন্যাশনালে চাকরির সুযোগ ১২ দিন সংসার করে পেলেন ১০০ কোটি! রাজশাহীতে আ. লীগের জনসভার জন্য ভাড়ায় ৭ বিশেষ ট্রেন সুইডেনে কুরআন পোড়ানোর প্রতিবাদে জাবিতে মানববন্ধন শাহরাখের ‘পাঠানে’ বাজিমাত, ২ দিনে আয় ২২০ কোটি ইরানে আজারবাইজানের দূতাবাসে হামলা, প্রধান নিরাপত্তারক্ষী নিহত

চট্টগ্রামে আইডি হ্যাক করে ১৫ দিনে জন্মনিবন্ধন সনদ ইস্যু ৫৪৭

 

হায়দার আলী (স্টাফ রিপোর্টার) চট্টগ্রাম

চট্টগ্রাম সিটি করপোরেশন (চসিক)এর আইডি হ্যাক করে ১৫ দিনে ৫৪৭টি জন্মনিবন্ধন সনদ ইস্যু করে হ্যাকাররা। নগরীর ৫টি ওয়ার্ড থেকে নেওয়া সনদে উখিয়া, কক্সবাজার, শরিয়তপুর ও জামালপুরসহ দেশের বিভিন্ন ঠিকানা দেখানো হয়েছে।

গত ৮ জানুয়ারি চসিকের ৩৮ নম্বর দক্ষিণ মধ্যম হালিশহর ওয়ার্ডে হ্যাকাররা ৪০টি জন্মনিবন্ধন সনদ ইস্যু করে। এ ঘটনায় পরেরদিন জন্মনিবন্ধন সহকারী মোহাম্মদ সাইফুদ্দিন বন্দর থানায় জিডি করেন। এছাড়াও নগরীর আন্দরকিল্লা ওয়ার্ডের আইডি হ্যাক করে ৪টি জন্মনিবন্ধন সনদ ইস্যু করে। এ ঘটনায় জন্মনিবন্ধন ডাটা এন্ট্রি সহকারী সঞ্জীব আচার্য্য ১৪ জানুয়ারী কোতোয়ালী থানায় জিডি করেন। ১০ জানুয়ারী আইডি হ্যাক করে ১১ নম্বর দক্ষিণ কাট্টলী ওয়ার্ডে হ্যাকাররা ১৮ টি জন্মনিবন্ধন সনদ ইস্যু করে। এ ঘটনায় হালিশহর থানায় জিডি করা হয়েছে। এছাড়াও ১০ জানুয়ারী নগরের ১৩ নম্বর পাহাড়তলী ওয়ার্ডে হ্যাকররা ১০ টি জন্মনিবন্ধন সনদ ইস্যু করে। ও ২১ জানুয়ারী নগরীর ৪০ নম্বর উত্তর পতেঙ্গা ওয়ার্ডের আইডি হ্যাক করে ৮৪ টি জন্মনিবন্ধন সনদ ইস্যু করে হ্যাকররা।

জানা যায়- চট্টগ্রাম সিটি করপোরেশনের (চসিক) জন্মনিবন্ধন আইডি সর্ব প্রথম হ্যাক করা হয় ২০২১ সালের ১৪ ফেব্রুয়ারি। ও-ই দিন জন্ম ও মৃত্যু নিবন্ধন অফিসিয়াল সার্ভার আপগ্রেডেশন কাজ চলার সময় জন্মনিবন্ধন আইডি হ্যাক করে। ও-ই সময় হ্যাকররা চসিকের ৬ নম্বর চকবাজার, ৪০ নম্বর উত্তর পতেঙ্গা ও ৪১ নম্বর দক্ষিণ পতেঙ্গা ওয়ার্ডের জন্মনিবন্ধন কার্যালয়ের নাম ব্যবহার করে হ্যাকাররা ১৮ টি জন্মনিবন্ধন সনদ ইস্যু করে। ইস্যুকৃত এ-সব সনদের মধ্যে রোহিঙ্গাদের নামে ১২ টি জন্মনিবন্ধন সনদ ইস্যু করা হয়েছিল। এ ঘটনায় সংশ্লিষ্ট জন্মনিবন্ধন সহকারীরা নগরীর চকবাজার ও পতেঙ্গা থানায় ৩টি পৃথক মামলা দায়ের করেছিল।

একের পর একেক জন্মনিবন্ধন আইডি হ্যাক হওয়ার ঘটনায় ওয়ার্ড কাউন্সিলর ও জন্মনিবন্ধন সহকারীরা চিন্তিত। এ ঘটনায় সংশ্লিষ্ট থানায় জিডি করা হয়েছে। এবিষয়ে রেজিস্ট্রার জেনারেল কার্যালয়কে অবহিত করা হয়েছে। এ ঘটনায় চট্টগ্রাম সিটি করপোরেশন (চসিক) এর আইটি কর্মকর্তা মোহাম্মদ ইকবাল হাসান জানান, “জন্মনিবন্ধন সার্ভারের নিয়ন্ত্রণ রয়েছে রেজিস্ট্রার জেনারেল কার্যালয়ে। লিখিত ভাবে বিষয়টি তাদের জানানো হয়েছে। যাতে হ্যাকিংয়ের মাধ্যমে ইস্যু করা জন্মনিবন্ধন সনদ গুলো বাতিল করার উদ্যোগ নেওয়া হয়। তাদের ধারণা- প্রশিক্ষিত কোনো সংঘবদ্ধ চক্র এ-সব হ্যাকিংয়ের ঘটনায় জড়িত।

চট্টগ্রাম সিটি করপোরেশনের সচিব খালেদ মাহমুদ সাংবাদিকদের জানান, “দেশের অনেক জায়গায় এ ধরনের ঘটনা ঘটে চলছে। এ ঘটনায় রেজিস্ট্রার জেনারেল পদক্ষেপ গ্রহণ করছে। আইডি হ্যাকিংয়ের মাধ্যমে যে সকল জন্মনিবন্ধন সনদ ইস্যু হয়েছে সেগুলো বাতিল করা হবে।”

আপনার মতামত লিখুন :

আরও পড়ুন

স্মার্টফোনেই মিলবে গাড়ির চাবি
দুই হাজারের বেশি সাইবার হামলা চালিয়েছে রাশিয়া
৫০ হাজার বছর পর সবুজ ধূমকেতু দেখবে পৃথিবী
ইন্টারনেটের গতিতে ৭ ধাপ এগিয়েছে বাংলাদেশ
নতুন বছরে যেসব ফোনে চলবে না হোয়াটসঅ্যাপ
টুইটারের সিইওর পদ ছাড়ছেন ইলন মাস্ক

আরও খবর


close