সোমবার, ১৬ই মে, ২০২২ খ্রিস্টাব্দ ২৩.৫৭°সে
সর্বশেষ:
ভূমধ্যসাগর থেকে ৩২ বাংলাদেশি উদ্ধার ইরানে সরকারবিরোধী বিক্ষোভে নিহত ৫ বাংলাদেশে এসডিজি বাস্তবায়নে অর্থের সর্বোত্তম ব্যবহার নিশ্চিতে প্রধানমন্ত্রীর আহ্বান কুকুরের মাংস দিয়ে বিরিয়ানি বিক্রি, মালিক আটক উত্তীর্ণ হচ্ছেন সাত কলেজের অকৃতকার্য শিক্ষার্থীরা আমেরিকা-কানাডায় সাড়া ফেলেছে বাংলাদেশি চিকিৎসা বিজ্ঞানী ডা. মুনির হোসেনের বই বাংলাদেশির উদ্যোগে মালদ্বীপে কৃষি বিদ্যালয় উদ্বোধন ইউক্রেনের তিন যুদ্ধবিমান ভূপাতিত করার দাবি রাশিয়ার বাজারের ব্যালেন্স ঠিক রাখার জন্যই সরকার ধান চাল কেনেন – খাদ্য মন্ত্রী শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস উদযাপন লক্ষে সুনামগঞ্জ যুবলীগের নানা কর্মসূচি সুনামগঞ্জ কুশিয়ারা নদীতে ৩ দিন ধরে ফেরি চলাচল বন্ধ, দুর্ভোগ চরমে কুসিক নির্বাচন: আচরণবিধি দেখার জন্য ৩ নির্বাহী ম্যাজিস্ট্রেট।।নগরীতে বিজিবি মোতায়েন

আবিষ্কৃত হল নতুন উপাদান, দাম কমবে কম্পিউটার-ফোনের

অনলাইন ডেস্ক:
বর্তমান সময়ের স্মার্টফোন নির্মাতাদের অধিকাংশই তাদের প্রিমিয়াম ফোনে ওএলইডি স্ক্রিন দিয়ে থাকে। ডিভাইসের দাম বৃদ্ধি পাওয়ার মূল কারণ এই ওএলইডি স্ক্রিন। সাম্প্রতিক এক গবেষণায় জানা গেছে যে, বিজ্ঞানীরা এক অত্যাশ্চর্য উপাদান, গ্রাফিনের সন্ধান পেয়েছেন, যা ওএলইডির প্রতিস্থাপক হিসেবে ব্যবহার করা যেতে পারে। ফলে স্মার্টফোন ও কম্পিউটারের দাম অনেকটাই কমে আসবে।

প্যারাগ্রাফ এবং লন্ডনের কুইন মেরি বিশ্ববিদ্যালয়ের গবেষকদের একটি নতুন গবেষণায় সম্প্রতি এই চাঞ্চল্যকর তথ্য প্রকাশ্যে এসেছে। গবেষণা চলাকালীন বিজ্ঞানীরা ইন্ডিয়ামকে সরাতে সক্ষম হয়েছেন, যা ওএলইডি প্যানেল তৈরিতে ব্যবহৃত বিরল ধাতুগুলির মধ্যে অন্যতম। নতুন গবেষণাটি অ্যাডভান্স অপটিক্যাল মেটারিয়ান্স জার্নালে প্রকাশিত হয়েছে। সেখানে ওএলইডি থেকে ইন্ডিয়ামকে রিপ্লেস করার এই কার্যকর উপায়টি সম্পর্কে বিশদ আকারে ব্যাখ্যা করা হয়েছে।

ইন্ডিয়াম পৃথিবীর ভূত্বকের নয়টি বিরলতম তথা দুর্লভ উপাদানের মধ্যে একটি। উপাদানটি ওএলইডি টাচ স্ক্রিন এবং অন্যান্য প্যানেল উৎপাদনে একটি মূল ভূমিকা পালন করে। এটি বেশিরভাগ ক্ষেত্রে ইন্ডিয়াম টিন অক্সাইড বা আইটিও আকারে ব্যবহৃত হয়। মোবাইল এবং কম্পিউটারের টাচ প্যানেল ছাড়াও ইন্ডিয়াম টিভি, সোলার প্যানেল এবং এমনকি এলইডি লাইটেও ব্যবহার করা যেতে পারে।

প্যারাগ্রাফ এবং লন্ডনের কুইন মেরি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক কলিন হামফ্রেস জানিয়েছেন যে, নতুন রিসার্চ পেপারটি “বিশ্বের প্রথম” যা গ্রাফিনকে আইটিও-র একটি কার্যকর প্রতিস্থাপক হিসেবে স্বীকৃতি দিয়েছে। তিনি এবং তার টিমের রিসার্চে দেখা গেছে যে, গ্রাফিন-ভিত্তিক ওএলইডি একটি আইটিও-ওএলইডির অনুরূপ পারফরম্যান্স দিতে সক্ষম।যদি এই নতুন রিসার্চটি যথার্থ এবং যুক্তিযুক্ত বলে প্রমাণিত হয়, তাহলে অত্যাধুনিক তথা সস্তা ইলেকট্রনিক গ্যাজেট নির্মাণের ক্ষেত্রে একটি টার্নিং পয়েন্ট হিসেবে প্রমাণ হতে পারে। যদিও নিত্যপ্রয়োজনীয় যন্ত্রপাতি নির্মাণের ক্ষেত্রে এটির প্রয়োগ হতে এখনও বেশ কিছুটা সময়ের প্রয়োজন, কিন্তু এটি ব্যবহার করলে স্মার্টফোন এবং কম্পিউটার ক্রেতারা সস্তায় ডিভাইস কিনতে পারবেন- এটা নিশ্চিত করেই বলা যায়।

আপনার মতামত লিখুন :

আরও পড়ুন

ইরানে সরকারবিরোধী বিক্ষোভে নিহত ৫
বাংলাদেশে এসডিজি বাস্তবায়নে অর্থের সর্বোত্তম ব্যবহার নিশ্চিতে প্রধানমন্ত্রীর আহ্বান
আমেরিকা-কানাডায় সাড়া ফেলেছে বাংলাদেশি চিকিৎসা বিজ্ঞানী ডা. মুনির হোসেনের বই
বাংলাদেশির উদ্যোগে মালদ্বীপে কৃষি বিদ্যালয় উদ্বোধন
ইউক্রেনের তিন যুদ্ধবিমান ভূপাতিত করার দাবি রাশিয়ার
বাজারের ব্যালেন্স ঠিক রাখার জন্যই সরকার ধান চাল কেনেন – খাদ্য মন্ত্রী

আরও খবর


close