রবিবার, ২৮শে নভেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ ৪.৪২°সে
সর্বশেষ:
যুক্তরাষ্ট্রের ম্যাসাচুসেটস বোস্টন প্রবাসী রোকেয়া খানম আর নেই ‘ওমিক্রন’ নিয়ে নিউইয়র্কে জরুরি অবস্থা বাংলাদেশ সেনাবাহিনীর কার্যক্রমে যুক্তরাষ্ট্রের প্রশংসা কুমিল্লা বুড়িচং শিক্ষার্থী ও গরীব অসহায়দের মাঝে লোশন,ভ্যাসলিন  শীত বস্তু বিতরণ করোনার নতুন ধরন ‘ওমিক্রন’ জরুরি বৈঠকে মোদি আমেরিকা প্রেমিকের কাছে গেলেন রাশমিকা? চলমান সংকট নিরসনে সরকারের কাছে ৪ দফা দাবি জানিয়েছে হেফাজত শিক্ষার্থীদের হাফ ভাড়ার জন্য আইন পাস করার দাবি:সংসদে রুমিন ফারহানা সিমলার নতুন সিনেমা দেখতে ইউটিউবে দর্শকের ভিড়! ৭০৭ ইউপি নির্বাচন ৫ জানুয়ারি ওয়ানডে বিশ্বকাপের মূলপর্বে জায়গা পেল বাংলাদেশ নারী ক্রিকেট দল তৃণমূল নিজেদের গুছিয়ে দিল্লির সিংহাসনে বসার স্বপ্ন দেখছে মমতা

পৃথিবীর দিকে ধেয়ে আসছে উল্কাপিণ্ড,গতিপথ সরিয়ে দেওয়ার প্রযুক্তি পরীক্ষা করছে নাসা

ভিওএনজে ডেস্ক:

পৃথিবীর দিকে ধেয়ে আসছে এমন উল্কাপিণ্ডকে তার গতিপথ থেকে ধাক্কা মেরে সরিয়ে দেওয়ার এক প্রযুক্তি পরীক্ষা করছে নাসা।এ উদ্দেশ্যে মার্কিন মহাকাশ সংস্থা নাসার ডার্ট মহাকাশযান বহন করা একটি ফ্যালকন ৯ রকেট বুধবার ক্যালিফোর্নিয়ার ভ্যানডেনবার্গ মহাকাশ ঘাঁটি থেকে যাত্রা শুরু করেছে।

পরীক্ষাটি চালানো হবে আইফেল টাওয়ারের চেয়েও দ্বিগুন উচ্চতার (৭৮০ মিটার) ডাইমর্ফোস নামে একটি গ্রহাণুর ওপর।

নাসার মহাকাশযানটি এর ওপর আঘাত হানবে এবং তারপর পরীক্ষা করে দেখা হবে- এর কক্ষপথ এবং গতিবেগে কোন পরিবর্তন হলো কিনা। উল্কাপিণ্ড ধ্বংস করে পৃথিবী রক্ষায় এবারই প্রথমবারের মতো এই ধরণের প্রযুক্তি পরীক্ষা করছে নাসা।

কয়েকশ’ মিটার আকারের একটি উল্কাপিণ্ড যদি পৃথিবীতে আছড়ে পড়ে তাহলে তা কোনও একটি উপমহাদেশ জুড়ে ধ্বংসযজ্ঞের কারণ হতে পারে।

বলা হচ্ছে ১৬০ মিটার চওড়া কোনো গ্রহাণু যদি বিস্ফোরিত হয় সেটা হবে একটি পারমাণবিক বোমার চাইতেও বহুগুণ বেশি প্রচণ্ড। এতে জনবসতি আছে এমন এলাকায় ব্যাপক ধ্বংসযজ্ঞ হবে এবং হাজার হাজার মানুষ মারা যাবে।

আপনার মতামত লিখুন :

আরও পড়ুন

‘ওমিক্রন’ নিয়ে নিউইয়র্কে জরুরি অবস্থা
বাংলাদেশ সেনাবাহিনীর কার্যক্রমে যুক্তরাষ্ট্রের প্রশংসা
করোনার নতুন ধরন ‘ওমিক্রন’ জরুরি বৈঠকে মোদি
৭০৭ ইউপি নির্বাচন ৫ জানুয়ারি
ওয়ানডে বিশ্বকাপের মূলপর্বে জায়গা পেল বাংলাদেশ নারী ক্রিকেট দল
সৌদি আরবের মদিনায় বাস-ট্রাক সংঘর্ষে ৪ জন নিহত

আরও খবর


close