শনিবার, ২৭শে নভেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ ৩.৭৩°সে
সর্বশেষ:
যুক্তরাষ্ট্রের ম্যাসাচুসেটস বোস্টন প্রবাসী রোকেয়া খানম আর নেই ‘ওমিক্রন’ নিয়ে নিউইয়র্কে জরুরি অবস্থা বাংলাদেশ সেনাবাহিনীর কার্যক্রমে যুক্তরাষ্ট্রের প্রশংসা কুমিল্লা বুড়িচং শিক্ষার্থী ও গরীব অসহায়দের মাঝে লোশন,ভ্যাসলিন  শীত বস্তু বিতরণ করোনার নতুন ধরন ‘ওমিক্রন’ জরুরি বৈঠকে মোদি আমেরিকা প্রেমিকের কাছে গেলেন রাশমিকা? চলমান সংকট নিরসনে সরকারের কাছে ৪ দফা দাবি জানিয়েছে হেফাজত শিক্ষার্থীদের হাফ ভাড়ার জন্য আইন পাস করার দাবি:সংসদে রুমিন ফারহানা সিমলার নতুন সিনেমা দেখতে ইউটিউবে দর্শকের ভিড়! ৭০৭ ইউপি নির্বাচন ৫ জানুয়ারি ওয়ানডে বিশ্বকাপের মূলপর্বে জায়গা পেল বাংলাদেশ নারী ক্রিকেট দল তৃণমূল নিজেদের গুছিয়ে দিল্লির সিংহাসনে বসার স্বপ্ন দেখছে মমতা

‘মহাকাশে গ্যাসস্টেশন’ নির্মাণের নতুন পরিকল্পনায় হাত দিয়েছেন মহাকাশ বিজ্ঞানীরা

ভিওএনজে ডেস্ক:

মহাকাশ বিজ্ঞানীরা এবার পৃথিবীর কক্ষপথে ঘুরতে থাকা পরিত্যক্ত যন্ত্রাংশ থেকে রকেটের জ্বালানি তৈরি করতে ‘মহাকাশে গ্যাসস্টেশন’ নির্মাণের নতুন পরিকল্পনায় হাত দিয়েছেন। অস্ট্রেলীয় প্রতিষ্ঠান নিউম্যান স্পেস যোগ দিয়েছে আন্তর্জাতিক এ প্রচেষ্টায়।

পরিকল্পনার অংশ হিসাবে মহাকাশে ভেসে বেড়ানো পরিত্যক্ত বস্তু, যেগুলো পৃথিবীর জন্য বিপজ্জনক হতে পারে, সেগুলোকে নবায়ন করবে অস্ট্রেলিয়ার প্রতিষ্ঠানটি; পরিণত করবে রকেটের জ্বালানিতে। এজন্য ‘ইন- স্পেস ইলেকট্রিক প্রোপালশন সিস্টেম’ নামে একটি প্রযুক্তি আবিষ্কার করেছে অস্ট্রেলীয় প্রতিষ্ঠানটি। পৃথিবীর কক্ষপথের কাছাকাছি অবস্থানে থাকা মহাকাশযানের আয়ু বাড়াতে, স্যাটেলাইটগুলো নড়াতে কিংবা কক্ষপথ থেকে সরাতে ব্যবহার করা হবে এ প্রযুক্তি।

এরপর এ প্রোপালশন সিস্টেমের জন্য জ্বালানি হিসাবে ব্যবহারে মহাকাশে পরিত্যক্ত যন্ত্রাংশকে গ্যাসে পরিণত করার পরিকল্পনা হাতে নিয়েছে নিউম্যান স্পেস। এ লক্ষ্যে আরও তিনটি প্রতিষ্ঠানের সঙ্গে কাজ করছে নিউম্যান।

আপনার মতামত লিখুন :

আরও পড়ুন

বাংলাদেশ সেনাবাহিনীর কার্যক্রমে যুক্তরাষ্ট্রের প্রশংসা
করোনার নতুন ধরন ‘ওমিক্রন’ জরুরি বৈঠকে মোদি
সৌদি আরবের মদিনায় বাস-ট্রাক সংঘর্ষে ৪ জন নিহত
যুক্তরাষ্ট্রের সঙ্গে রাশিয়ার যুদ্ধের আশঙ্কা 
সম্মেলনের মাধ্যমে যুক্তরাষ্ট্র বিশ্বকে বিভক্ত করার চেষ্টা করছে:চীন
তিন শেতাঙ্গকে দোষী সাব্যস্ত করেছেন যুক্তরাষ্ট্রের জর্জিয়ার আদালত

আরও খবর


close