রবিবার, ২১শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ৩.৩২°সে
সর্বশেষ:
দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী হলুদ সাংবাদিকতা প্রতিরোধ ও বস্তুনিষ্ঠ সাংবাদিকতা শীর্ষক সুনামগঞ্জে গণমাধ্যমকর্মীদের নিয়ে কর্মশালা আফগানিস্তানে তুমুল বর্ষণে নিহত আরো ২৯ নিউইয়র্কে আদালতের সামনে গায়ে আগুন দেওয়া ব্যক্তির মৃত্যু গরমে জাতীয় বিশ্ববিদ্যালয়ের ক্লাসও বন্ধ ঘোষণা লাইভ সংবাদ পাঠের সময় গরমে অজ্ঞান সংবাদ পাঠিকা অনিবন্ধিত অনলাইন নিউজ পোর্টাল বন্ধের ঘোষণা ৬ সন্তানের জন্ম, আনন্দে আত্মহারা মা-বাবা খুলনায় ১২ স্বর্ণের বারসহ যুবক আটক আদালতের ভেতরে ট্রাম্প, বাইরে শরীরে আগুন দিলেন কে এই ব্যক্তি? এবার পাগলা মসজিদের দানবাক্সে মিলল ২৭ বস্তা টাকা ভোট দেওয়াটা আসলে একজন নাগরিকের কর্তব্য:রজনীকান্ত

জুলাইয়ে বেলারুশে পরমাণু অস্ত্র মোতায়েন করবে রাশিয়া: পুতিন

অনলাইন ডেস্ক :
রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ঘোষণা করেছেন যে, আসছে জুলাই মাসে বেলারুশে রাশিয়ার ট্যাক্টিক্যাল পরমাণু অস্ত্র মোতায়েন করা হবে। কৃষ্ণসাগরের তীরবর্তী অবকাশযাপন কেন্দ্র সোচিতে বেলারুশের প্রেসিডেন্ট আলেক্সান্ডার লুকাশেঙ্কোর সঙ্গে এক বৈঠকের পর শুক্রবার সাংবাদিকদের এ কথা জানান রুশ নেতা।

পুতিন বলেন, পরমাণু অস্ত্র রাখার জন্য বিশেষ সংরক্ষণাগার তৈরির কাজ সম্পন্ন হওয়ার সঙ্গে সঙ্গে এসব অস্ত্র বেলারুশে পাঠানো হবে। সবকিছু পরিকল্পনা অনুযায়ী এগুচ্ছে বলেও জানান রুশ প্রেসিডেন্ট।

ডনের এক প্রতিবেদনে বলা হয়েছে, রুশ প্রেসিডেন্ট বলেন, ট্যাক্টিক্যাল পরমাণু অস্ত্রের জন্য যে বিশেষ সংরক্ষণাগার নির্মাণ করা হচ্ছে, তার কাজ আগামী ৭ থেকে ৮ জুলাইর মধ্যে শেষ হবে। এর পর পরই রুশ পরমাণু অস্ত্র মোতায়েনের কাজ শুরু করা হবে।

ভ্লাদিমির পুতিন আরও বলেন, তার দেশ ইতোমধ্যে বেলারুশের কাছে স্বল্প পাল্লার ইস্কান্দার ক্ষেপণাস্ত্র হস্তান্তর করেছে। এসব ক্ষেপণাস্ত্র পরমাণু ওয়ারহেড বহনে সক্ষম এবং ৫০০ কিলোমিটার দূরবর্তী লক্ষ্যবস্তুতে আঘাত হানতে পারে। বেলারুশ থেকে ইউরোপের বেশিরভাগ অঞ্চল এই ক্ষেপণাস্ত্রের আওতায় থাকবে বলেও জানান তিনি।

প্রসঙ্গত, বেলারুশের রাজধানী মিনস্কের নিকটবর্তী দেশটির প্রধান বিমান ঘাঁটি থেকে নিক্ষিপ্ত হলে এসব ক্ষেপণাস্ত্র পুরো পূর্ব ইউরোপের পাশাপাশি জার্মানির রাজধানী বার্লিন এবং সুইডেনের রাজধানী স্টকহোমে আঘাত হানতে পারবে বলে মনে করা হচ্ছে।

এর আগে গত মার্চ মাসে প্রথমবারের মতো বেলারুশে পরমাণু অস্ত্র মোতায়েনের পরিকল্পনার কথা জানিয়েছিলেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। মস্কোর ওই পরিকল্পনার বিরোধিতা করেছিল ওয়াশিংটন। তবে রাশিয়া বলেছিল, মার্কিন সরকার বহু দশক ধরে ইউরোপীয় দেশগুলোতে পরমাণু অস্ত্র মোতায়েন করে রেখেছে।

আপনার মতামত লিখুন :

আরও পড়ুন

দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী
হলুদ সাংবাদিকতা প্রতিরোধ ও বস্তুনিষ্ঠ সাংবাদিকতা শীর্ষক সুনামগঞ্জে গণমাধ্যমকর্মীদের নিয়ে কর্মশালা
আফগানিস্তানে তুমুল বর্ষণে নিহত আরো ২৯
নিউইয়র্কে আদালতের সামনে গায়ে আগুন দেওয়া ব্যক্তির মৃত্যু
গরমে জাতীয় বিশ্ববিদ্যালয়ের ক্লাসও বন্ধ ঘোষণা
লাইভ সংবাদ পাঠের সময় গরমে অজ্ঞান সংবাদ পাঠিকা

আরও খবর