রবিবার, ২১শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ৪.৩৬°সে
সর্বশেষ:
দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী হলুদ সাংবাদিকতা প্রতিরোধ ও বস্তুনিষ্ঠ সাংবাদিকতা শীর্ষক সুনামগঞ্জে গণমাধ্যমকর্মীদের নিয়ে কর্মশালা আফগানিস্তানে তুমুল বর্ষণে নিহত আরো ২৯ নিউইয়র্কে আদালতের সামনে গায়ে আগুন দেওয়া ব্যক্তির মৃত্যু গরমে জাতীয় বিশ্ববিদ্যালয়ের ক্লাসও বন্ধ ঘোষণা লাইভ সংবাদ পাঠের সময় গরমে অজ্ঞান সংবাদ পাঠিকা অনিবন্ধিত অনলাইন নিউজ পোর্টাল বন্ধের ঘোষণা ৬ সন্তানের জন্ম, আনন্দে আত্মহারা মা-বাবা খুলনায় ১২ স্বর্ণের বারসহ যুবক আটক আদালতের ভেতরে ট্রাম্প, বাইরে শরীরে আগুন দিলেন কে এই ব্যক্তি? এবার পাগলা মসজিদের দানবাক্সে মিলল ২৭ বস্তা টাকা ভোট দেওয়াটা আসলে একজন নাগরিকের কর্তব্য:রজনীকান্ত

জিসিএলের ড্রাফটে নারী গ্র্যান্ডমাস্টারকে নিয়ে কাড়াকাড়ি

স্পোর্টস ডেস্ক:প্রথমবারের মতো ফিদে ও টেক মাহিন্দ্রার যৌথ উদ্যোগে অনুষ্ঠিত হবে গ্লোবাল চেজ লিগ (জিসিএল)। ইতিমধ্যে ফ্র্যাঞ্চাইজিভিত্তিক দাবার এই টুর্নামেন্টের ড্রাফট অনুষ্ঠিত হয়েছে মুম্বাইয়ে। ড্রাফটে নারী গ্র্যান্ডমাস্টার হউ ইয়িফানকে নিয়ে সর্বোচ্চ বিড হয়েছে।

ড্রাফটে বিশ্বের ৩৬ জন তারকা দাবাড়ুকে বেছে নিয়েছে ৬টি ফ্র্যাঞ্চাইজি। প্রতিটি দলে একজন করে রয়েছে আইকন খেলোয়াড়। তারাই টিমকে নেতৃত্বে দেবে।

টুর্নামেন্টে অংশ নেওয়া ৬টি ফ্র্যাঞ্চাইজি হলো ভারত ভিত্তিক ইউ স্পোর্টস, গ্যাংস গ্র্যান্ড মাস্টার্স, বালান আলাসকান নাইটস, ত্রিবেনী কন্টিনেন্টাল কিংস, চিংগারি গালফ টাইটান্স ও এসজি আলপিন ওয়ারিয়র্স। ড্রাফটে চারভাগে খেলোয়াড়দের ভাগ করা হয়ে। সেগুলো হলো, আইকন, সুপারস্টার্স (পুরুষ), সুপারস্টার্স (নারী) ও তরুণ প্রতিভা।

রোমাঞ্চকর ড্রাফটে পাঁচবারের বিশ্ব দাবার চ্যাম্পিয়ন ও শীর্ষস্থানে থাকা মাগনাস কার্লসেনকে দলে ভিড়িয়েছে এসজি আলপিন ওয়ারিয়র্স। পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়ন আরেক তারকা বিশ্বনাথন আনন্দকে নিয়েছে গ্যাংস গ্র্যান্ডমাস্টার্স। বর্তমান বিশ্ব চ্যাম্পিয়ন ডিং লিরেনকে নিয়েছে ত্রিবেণী কন্টিনেন্টাল কিংস। বাকি তিনটি দলও চেষ্টা করেছে বিশ্ব দাবার তারকা খেলোয়াড়দের নেওয়ার জন্য।

নারী-পুরুষ উভয় তারকাদের মধ্যে সবচেয়ে বেশি বিড হয়েছে নারী গ্র্যান্ডমাস্টার হউ ইয়িফানকে নিয়ে। ৪৭০ পয়েন্ট পাওয়া হউকে শেষ পর্যন্ত দলে ভিড়িয়েছে গ্যাংস গ্র্যান্ডমাস্টার্স।

দুবাই স্পোর্টস কাউন্সিলের সহায়তায় ২১ জুন ২০২৩ থেকে ২ জুলাই ২০২৩ পর্যন্ত দুবাই চেজ ক্লাব ও কালচারাল ক্লাবে জিসিএলের লড়াই চলবে। এর আগে টুর্নামেন্টটি শুরুর ৬৪ দিন পূর্বে ৬৪ স্কয়ার বিশিষ্ট লোগো উন্মোচিত করা হয়।

আপনার মতামত লিখুন :

আরও পড়ুন

আইপিএলে ফর্মে থাকায় ছুটি বাড়ল মোস্তাফিজের
মোস্তাফিজের আইপিএলে ভাল পারফরম্যান্স নিয়ে যা বললেন ডোনাল্ড
নারী ক্রিকেটে ইংলিশ তারকার নতুন রেকর্ড
আফগান-বাংলাদেশ সিরিজ স্থগিত
ভারত-পাকিস্তান সিরিজের আয়োজক হতে চায় অস্ট্রেলিয়া
মুস্তাফিজকে নিয়েই মাঠে নামছে চেন্নাই

আরও খবর