শুক্রবার, ২৩শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ ৪.১৩°সে

জাতিসংঘকে ‘শিক্ষা দিতে’ ত্রাণ কর্মকর্তার ভিসা বাতিল করল ইসরাইল

অনলাইন ডেস্ক :
জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেসকে ফিলিস্তিনের সশস্ত্র গোষ্ঠী হামাসের প্রতি ‘সহানুভূতিশীল’ বলে অভিযোগ তুলেছে ইসরাইল। এমনকি তার পদত্যাগও চেয়েছে দেশটি। এখানেই থেমে নেই দখলদার রাষ্ট্রটি। জাতিসংঘকে ‘উচিত শিক্ষা’ দেওয়ার জন্য সংস্থাটির ত্রাণবিষয়ক প্রধান মার্টিন গ্রিফিথসের ভিসা বাতিল করেছে ইসরাইল।

ইসরাইলি গণমাধ্যমের খবরে বলা হয়েছে- জাতিসংঘে নিযুক্ত ইসরাইলের স্থায়ী প্রতিনিধি গিলাদ এরদান সামরিক রেডিওতে বলেছেন, জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেসের বক্তব্যের কারণে আমরা জাতিসংঘের প্রতিনিধিদের ভিসা দেব না। আমরা ইতোমধ্যেই ত্রাণবিষয়ক প্রধান মার্টিন গ্রিফিথসের ভিসা প্রত্যাখ্যান করেছি। তাদের উচিত শিক্ষা দেওয়ার সময় এসেছে।

তিনি বলেন, ৭ অক্টোবর ইসরাইলের বিরুদ্ধে হামাসের ‘ভয়াবহ হামলা’র প্রতিশোধ নিতে কোনো কিছুই ‘নির্বিচারে ফিলিস্তিনের সব জনগণের ওপর হামলার’ ন্যায্যতা দিতে পারে না। একই সঙ্গে গাজায় আমরা ‘আন্তর্জাতিক মানবিক আইনের সুস্পষ্ট লঙ্ঘন’ প্রত্যক্ষ করছি—এমন মন্তব্য করার কারণে ইসরাইল জাতিসংঘের মহাসচিব গুতেরেসকে পদত্যাগ করার আহ্বান জানিয়েছে।

গুতেরেস বলেছিলেন, কোনো কিছুই ইচ্ছাকৃতভাবে বেসামরিক লোকদের হত্যা, আহত এবং অপহরণ বা তাদের আবাস্থলে রকেট নিক্ষেপকে সমর্থন করতে পারে না। পাশাপাশি সব জিম্মির সঙ্গে মানবিক আচরণ করতে হবে এবং অবিলম্বে বিনা শর্তে মুক্তি দিতে হবে।

জাতিসংঘ মহাসচিব আরও বলেন, ইসরাইলে হামাসের হামলাগুলো বিনা কারণে ঘটেনি বা শূন্য থেকে আসেনি। ৫৬ বছর ধরে ফিলিস্তিনিরা একটি শ্বাসরুদ্ধকর দখলদারির মধ্যে রয়েছে। তাদের ভূখণ্ডে ক্রমাগত দখল ও সহিংসতা চালিয়েছে ইসরাইল। তাদের অর্থনীতি ভেঙে দিয়েছে, ফিলিস্তিনিদের জোরপূর্বক বাস্তুচ্যুত এবং তাদের বাড়িঘর ধ্বংস করা হয়েছে। ফিলিস্তিনিদের দুর্দশার রাজনৈতিক সমাধানের আশা লোপ পেয়েছে।

এদিকে জাতিসংঘে ইসরাইলের রাষ্ট্রদূত গিলাদ এরদান বলেছেন, গুতেরেসের পদত্যাগ করা উচিত, তার বক্তব্য “হতাশাজনক”। তিনি নাকি হামাসের গণহত্যাকে বিকৃত এবং অনৈতিকভাবে দেখেন।

গিলাদ আরও বলেন, জাতিসংঘের মহাসচিব শিশু, নারী ও বয়স্কদের ওপর গণহত্যা চালানো ব্যক্তিদের জন্য যে বোঝাপড়া হাজির করেছেন, তার পরিপ্রেক্ষিতে আমি বলতে চাই- তিনি জাতিসংঘের নেতৃত্ব দেওয়ার জন্য উপযুক্ত নন। আমি তাকে অবিলম্বে পদত্যাগ করার আহ্বান জানাই।

আপনার মতামত লিখুন :

আরও পড়ুন

আর্জেন্টিনার দুটি প্রীতি ম্যাচের সূচি ঘোষণা
লিবিয়ায় আটক ১৪৪ বাংলাদেশি দেশে ফিরলেন
গাজার আবাসিক এলাকায় ইসরাইলের হামলা, নিহত ৪০
শিশুর সামনে ধূমপান করলেই জরিমানা
বাবার পদবি মুছে ফেললেন বারাক ওবামার মেয়ে
মাদারীপুরের বঙ্গবন্ধু এক্সপ্রেসওয়েতে বাস-ট্রাক সংঘর্ষ, নিহত ৪

আরও খবর