শনিবার, ২৪শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ ৫.৪°সে
সর্বশেষ:
ট্রাফিক সিগন্যাল সচল করতে আইজিপিকে প্রধানমন্ত্রীর নির্দেশ আমাকে জেলে পাঠাতে পারে: জার্মান গণমাধ্যমকে ড. ইউনূস দেশের প্রথম এনাটমি অলিম্পিয়াডে বিজয়ী চমেকের দুই শিক্ষার্থী পাবনার মাঝ নদীতে আটকে পড়া ফেরি ১২ ঘণ্টা পর উদ্ধার ইউক্রেনের যুদ্ধ থেকে যুক্তরাষ্ট্র বিপুল মুনাফা করছে: মার্কিন গণমাধ্যম বরিশালে ইন্টার্ন চিকিৎসকদের বিক্ষোভ ঢাকায় সুপ্রিম কোর্টের সম্মেলনে রাষ্ট্রপতি ও ভারতের প্রধান বিচারপতি আর্জেন্টিনার দুটি প্রীতি ম্যাচের সূচি ঘোষণা লিবিয়ায় আটক ১৪৪ বাংলাদেশি দেশে ফিরলেন গাজার আবাসিক এলাকায় ইসরাইলের হামলা, নিহত ৪০ শিশুর সামনে ধূমপান করলেই জরিমানা বাবার পদবি মুছে ফেললেন বারাক ওবামার মেয়ে

জয়পুরহাটে ঐতিহ্যবাহী ‌‘পাতা খেলা’ দেখতে হাজারো মানুষের ভিড়

জয়পুরহাট প্রতিনিধি:
জয়পুরহাটে অনুষ্ঠিত হলো গ্রাম বাংলার ঐতিহ্যবাহী হারিয়ে যাওয়া তন্ত্রমন্ত্রের ‘পাতা খেলা’। জয়পুরহাট সদর উপজেলার রহমতপুর এলাকায় এ খেলার আয়োজন করেন স্থানীয় কয়েকজন যুবক। বিলুপ্তপ্রায় এমন খেলা দেখতে ভিড় করেন বিভিন্ন এলাকা থেকে আসা হাজারো মানুষ।

সরেজমিন দেখা যায়, জয়পুরহাটের বিভিন্ন এলাকা থেকে ৮ থেকে ১০ তান্ত্রিক দল এই প্রতিযোগিতায় অংশ নেন। শুরুতে মাঠের মধ্যে লাগানো হয় কলা গাছ। এরপর নিজ নিজ মন্ত্র দিয়ে তান্ত্রিকরা মাঠের মধ্যে থাকা পাতারূপী তুলা রাশির কয়েকজন মানুষকে মাঠের মাঝখান থেকে নিজের দিকে টানার প্রতিযোগিতা করেন। এ জন্য তান্ত্রিকরা হাড়, লাঠি, জবা ফুল, মন্ত্র পড়া লোটা ভর্তি পানি, ধুলা, আগরবাতিসহ বিভিন্ন প্রকার গাছের শিকড় বাকড় ব্যবহার করেন। যে দল তাদের মন্ত্রের মাধ্যমে বেশি পাতাকে বশ করতে পারবে, সেই দলই বিজয়ী হবে।
সুলতান মাহমুদ নামে এক দর্শক বলেন, এই পাতা খেলার নাম আগে বেশ কয়েকবার শুনেছি। কিন্তু কখনো দেখা হয়নি। এবার আমাদের এলাকায় এই খেলার আয়োজন করা হয়েছে শুনে দেখতে এসেছি।

ষাটোর্ধ্ব আফজাল হোসেন বলেন, আমাদের বাপ-দাদার আমলে এই পাতা খেলা অনেকটা দেখা যেতো। তবে কালের বিবর্তনে এই খেলা এখন তেমন একটা দেখা যায় না। আজকে অনেকদিন আবারও পাতা খেলা দেখতে পেয়ে খুব ভাল লাগছে।

আয়োজক কমিটির সদস্য তানভীর ইসলাম বলেন, হারিয়ে যাওয়া খেলাটি নতুন প্রজন্মের কাছে তুলে ধরতেই এই আয়োজন করা হয়েছে। খেলাটি উপভোগ করতে বিভিন্ন এলাকা থেকে হাজার হাজার মানুষ এসেছে। আগামীতেও এমন আয়োজন করা হবে।

আপনার মতামত লিখুন :

আরও পড়ুন

ট্রাফিক সিগন্যাল সচল করতে আইজিপিকে প্রধানমন্ত্রীর নির্দেশ
আমাকে জেলে পাঠাতে পারে: জার্মান গণমাধ্যমকে ড. ইউনূস
দেশের প্রথম এনাটমি অলিম্পিয়াডে বিজয়ী চমেকের দুই শিক্ষার্থী
পাবনার মাঝ নদীতে আটকে পড়া ফেরি ১২ ঘণ্টা পর উদ্ধার
ঢাকায় সুপ্রিম কোর্টের সম্মেলনে রাষ্ট্রপতি ও ভারতের প্রধান বিচারপতি
লিবিয়ায় আটক ১৪৪ বাংলাদেশি দেশে ফিরলেন

আরও খবর