শনিবার, ২৪শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ ৩.৬৭°সে
সর্বশেষ:
বিদ্যুতে ভর্তুকি কমাতে সমন্বয় জরুরি : কাদের ঢাকায় এসেছে মার্কিন প্রতিনিধি দল ট্রাফিক সিগন্যাল সচল করতে আইজিপিকে প্রধানমন্ত্রীর নির্দেশ আমাকে জেলে পাঠাতে পারে: জার্মান গণমাধ্যমকে ড. ইউনূস দেশের প্রথম এনাটমি অলিম্পিয়াডে বিজয়ী চমেকের দুই শিক্ষার্থী পাবনার মাঝ নদীতে আটকে পড়া ফেরি ১২ ঘণ্টা পর উদ্ধার ইউক্রেনের যুদ্ধ থেকে যুক্তরাষ্ট্র বিপুল মুনাফা করছে: মার্কিন গণমাধ্যম বরিশালে ইন্টার্ন চিকিৎসকদের বিক্ষোভ ঢাকায় সুপ্রিম কোর্টের সম্মেলনে রাষ্ট্রপতি ও ভারতের প্রধান বিচারপতি আর্জেন্টিনার দুটি প্রীতি ম্যাচের সূচি ঘোষণা লিবিয়ায় আটক ১৪৪ বাংলাদেশি দেশে ফিরলেন গাজার আবাসিক এলাকায় ইসরাইলের হামলা, নিহত ৪০

চিয়া সিডের যত গুণাগুণ

অনলাইন ডেস্ক:
চিয়া সিডকে বলা হয় সুপার ফুড। সালভিয়া হিসপানিকা নামক মিন্ট প্রজাতির উদ্ভিদের বীজ এটি। দেখতে অনেকটা তোকমা দানার মতো। চিয়া বীজ সাদা ও কালো রঙের এবং তিলের মতো ছোট আকারের হয়।

ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিডের চমৎকার উৎস এই বীজ। ক্যালসিয়াম, আয়রন, ফসফরাস, জিঙ্ক এবং ম্যাগনেসিয়ামের মতো প্রয়োজনীয় খনিজও মেলে এই বীজ থেকে। জেনে নিন চিয়া সিড খেলে কোন কোন উপকার মিলবে।

যারা হাড়ের সমস্যায় ভুগছেন তারা নিয়মিত চিয়া সিড খান। কারণ এতে ক্যালসিয়াম, ফসফরাস এবং ম্যাঙ্গানিজ রয়েছে যা হাড় শক্তিশালী রাখে।

চিয়া বীজ প্রচুর পরিমাণে পানি শোষণ করে এবং পেট পরিপূর্ণ করে তোলে। ফলে কম ক্যালোরি খাওয়া হয়।

চিয়া বীজে অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে যা বয়স-সম্পর্কিত বলিরেখা কমাতে পারে। এর অ্যান্টি-ইনফ্ল্যামেটরি বৈশিষ্ট্য ব্রণ নিরাময়ে সাহায্য করে। চিয়া বীজে থাকা ওমেগা-৩ ত্বককে সব সময় হাইড্রেটেড রাখে।

চিয়া বীজ শরীরের ইনসুলিনের মাত্রা বজায় রাখতে সাহায্য করে। বিশেষ করে খাবারের পরে রক্তে শর্করার মাত্রা স্থিতিশীল করে।

এই বীজে প্রচুর পরিমাণে ফাইবার রয়েছে। ফাইবার হজমে সহায়ক। এছাড়া এতে থাকা দ্রবণীয় ফাইবার কোষ্ঠকাঠিন্য দূর করে।

হৃদরোগের ঝুঁকি ও ক্ষতিকর কোলেস্টেরল কমাতেও সাহায্য করে চিয়া সিড। ক্যানসার প্রতিরোধে সাহায্য করে এই সিড।

যেভাবে খাবেন
পানিতে ভিজিয়ে খেতে হয় এই বীজ। খাওয়ার ৩০ মিনিট আগে ভিজিয়ে রাখবেন চিয়া সিড। এক গ্লাস পানিতে ২ চা চামচ চিয়া সিড ও ২ চা চামচ লেবুর রস মেশান। চাইলে মধু মিশিয়ে নিতে পারেন। খাওয়ার আগে চামচ দিয়ে নেড়ে নিন বা বোতল ঝাঁকিয়ে নিন।

আপনার মতামত লিখুন :

আরও পড়ুন

দুধ ও আনারস একসঙ্গে খেলে কি সত্যিই বিষক্রিয়া হয়
যেসব খাবার খাওয়াবেন অটিজম শিশুদের
শীতকালে ভ্রমণে যে ৫ বিষয়ে খেয়াল রাখবেন
নিয়োগ পরীক্ষার ৪০ বছর পর পেলেন যোগদানের চিঠি
ভিটামিন ডি কমে গেলে বুঝবেন যেসব লক্ষণে
৪৬তম বিসিএস : শ্রুতিলেখক চেয়ে আবেদন ২০ ফেব্রুয়ারি পর্যন্ত

আরও খবর