রবিবার, ২১শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ৩.২৯°সে
সর্বশেষ:
দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী হলুদ সাংবাদিকতা প্রতিরোধ ও বস্তুনিষ্ঠ সাংবাদিকতা শীর্ষক সুনামগঞ্জে গণমাধ্যমকর্মীদের নিয়ে কর্মশালা আফগানিস্তানে তুমুল বর্ষণে নিহত আরো ২৯ নিউইয়র্কে আদালতের সামনে গায়ে আগুন দেওয়া ব্যক্তির মৃত্যু গরমে জাতীয় বিশ্ববিদ্যালয়ের ক্লাসও বন্ধ ঘোষণা লাইভ সংবাদ পাঠের সময় গরমে অজ্ঞান সংবাদ পাঠিকা অনিবন্ধিত অনলাইন নিউজ পোর্টাল বন্ধের ঘোষণা ৬ সন্তানের জন্ম, আনন্দে আত্মহারা মা-বাবা খুলনায় ১২ স্বর্ণের বারসহ যুবক আটক আদালতের ভেতরে ট্রাম্প, বাইরে শরীরে আগুন দিলেন কে এই ব্যক্তি? এবার পাগলা মসজিদের দানবাক্সে মিলল ২৭ বস্তা টাকা ভোট দেওয়াটা আসলে একজন নাগরিকের কর্তব্য:রজনীকান্ত

গুগলে ডাক পেলেন রাবি শিক্ষার্থী ফারহান

রাবি প্রতিনিধি:টেক জায়ান্ট গুগলে ডাক পেয়েছেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) শিক্ষার্থী এস. এম. ফারহান শাহরিয়ার শুভ। প্রতিষ্ঠানটির পোল্যান্ড অফিসে সফটওয়্যার ইঞ্জিনিয়ার হিসেবে নিয়োগের জন্য নির্বাচিত হয়েছেন তিনি। গতকাল রাতে তিনি ‘অফার লেটার’ হাতে পান। কাজে যোগ দেবেন ২ অক্টোবর।

মঙ্গলবার (১৩ জুন) ফারহান শাহরিয়ার শুভ’র বরাত দিয়ে কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং (সিএসই) বিভাগের সভাপতি অধ্যাপক ড. শুব্রত প্রমাণিক এ তথ্য নিশ্চিত করেন।

ফারহান শাহরিয়ার শুভ বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং (সিএসই) বিভাগের ২০১৬-১৭ শিক্ষাবর্ষের শিক্ষার্থী। তার বাড়ি নেত্রকোনা জেলার পূর্বধলা উপজেলায়। তিনি পূর্বধলা জে.এম. পাইলট উচ্চ বিদ্যালয় থেকে ২০১৪ সালে মাধ্যমিক ও আলমগীর মনসুর (মিন্টু) মেমোরিয়াল কলেজ থেকে ২০১৬ সালে উচ্চ মাধ্যমিক পাশ করেন।

গুগলে ডাক পাওয়ার বিষয়ে ফারহান বলেন, গুগলে চাকরি করা আমার ছোটবেলার স্বপ্ন। ক্লাস টেন থেকেই আমি প্রোগ্রামিং শুরু করি। এরপর বিশ্ববিদ্যালয়ে এসে এ সম্পর্কে আরো বিস্তর জানতে পারি। পরে বিশ্ববিদ্যালয় জীবনের শুরু থেকেই গুগলে যেতে হবে এমন চিন্তা ভাবনা নিয়ে আমি প্রস্তুতি নিতে শুরু করি। আমরা বন্ধুরা মিলে প্রোগ্রামিং এ প্র‍্যাক্টিস করতাম। আমার দীর্ঘদিনের স্বপ্ন পূরণ হয়েছে। সৃষ্টিকর্তার প্রতি অশেষ কৃতজ্ঞতা জ্ঞাপন করছি।

ফারহান আরো বলেন, প্রথমদিকে যখন প্রোগ্রামিং শুরু করি তখন পরিবারের লোকজন বলতো এগুলো করে কী হবে? পরবর্তীতে পরিবারের লোকজন আমাকে অনেক সহায়তা করেছে। বিশ্ববিদ্যালয়ে এসে শিক্ষকরা এবং আমার বিভাগের বড় ভাইয়েরাও আমাকে সহায়তা করেছে। সফলতা পরিশ্রমের মধ্য দিয়েই আসে। সব সময় কঠোর পরিশ্রমের মানসিকতা রাখতে হবে। কেউ যদি গুগলে আসতে চায় তবে প্রোগ্রামিং খুব মনোযোগ দিয়ে করতে হবে। কম্পিউটার সাইন্সেই পড়তে হবে এমন কোন নিয়ম নেই। অন্য বিভাগ থেকেও প্রোগ্রামিং ভালো জেনেও গুগলে আসা যায়।

এ বিষয়ে বিভাগের সভাপতি অধ্যাপক ড. শুব্রত প্রমাণিক বলেন, ফারহান শাহরিয়ার শুভ’র গুগলে নিয়োগের অফার আমাদের জন্য আনন্দের বিষয়। সে দীর্ঘদিন ধরে গুগলে নিয়োগের জন্য প্রসেসিংয়ে মধ্যে ছিল। অবশেষে গুগলে যোগ দেওয়ার অফার পেয়েছে সে। অফার লেটারটি আমরা এখনো দেখিনি। তবে ফারহানের কাছে আছে। আমি তাকে বলেছি অফার লেটার স্ক্যান করে আমাদের বিভাগে পাঠিয়ে দিতে।

প্রসঙ্গত একই বিভাগ থেকে শাকিল নামের অন্য আরেক শিক্ষার্থী এর আগে গুগলে নিয়োগ পেয়েছিল।

আপনার মতামত লিখুন :

আরও পড়ুন

দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী
হলুদ সাংবাদিকতা প্রতিরোধ ও বস্তুনিষ্ঠ সাংবাদিকতা শীর্ষক সুনামগঞ্জে গণমাধ্যমকর্মীদের নিয়ে কর্মশালা
আফগানিস্তানে তুমুল বর্ষণে নিহত আরো ২৯
নিউইয়র্কে আদালতের সামনে গায়ে আগুন দেওয়া ব্যক্তির মৃত্যু
গরমে জাতীয় বিশ্ববিদ্যালয়ের ক্লাসও বন্ধ ঘোষণা
লাইভ সংবাদ পাঠের সময় গরমে অজ্ঞান সংবাদ পাঠিকা

আরও খবর