শনিবার, ১৫ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ ১৬.৯৮°সে
সর্বশেষ:
৩ বছর পর ক্যাপিটল হিলে ট্রাম্প অবশেষে মার্কিন এফ-১৬ যুদ্ধবিমান হাতে পাচ্ছে তুরস্ক মালয়েশিয়ায় ১৮ বাংলাদেশিসহ আটক ৪৩ অভিবাসী বাংলাদেশিসহ ৭৫ বন্দিকে ফেরত পাঠাল মালয়েশিয়া পুতিন চাইলে আজই যুদ্ধ শেষ করতে পারেন: পেন্টাগন ভারতের ইতিহাসে এই প্রথম মন্ত্রী সভায় মুসলিম নেই পবিত্র হজের আনুষ্ঠানিকতা শুরু কুয়েতে নিহত ৪৫ ভারতীয় নাগরিকের লাশ নিয়ে কেরালায় পৌঁছেছে প্লেন বাংলাদেশের জয়ে বিশ্বকাপ শেষ শ্রীলঙ্কার নিউইয়র্কে মদ্যপ আওয়ামী লীগ নেতার কাণ্ড ওসি’র বিরুদ্ধে লিগ্যাল এইডের কাজে বাধার অভিযোগ, এসপি’র কাছে নালিশ বাংলাদেশের দুর্নীতি মোকাবিলার বিষয়ে যে বার্তা দিলেন ডোনাল্ড লু

গার্মেন্ট শ্রমিকদের টিসিবির স্মার্ট কার্ড দেওয়ার সুপারিশ

অনলইন ডেস্ক:
বাজার মূল্য স্থিতিশীল রাখার জন্য নিয়মিত মনিটরিং, আলু সংগ্রহ ও সংরক্ষণে পদক্ষেপ এবং পেঁয়াজ আমদানির জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের সুপারিশ করেছে সংসদীয় কমিটি। এছাড়া তারা রফতানি বহুমুখীকরণের জন্য মেনমেইড ফাইবার পোশাক তৈরির জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের পরামর্শ দিয়েছে।

বৃহস্পতিবার জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত বাণিজ্য মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠকে এ সুপারিশ করা হয়। বৈঠক থেকে গার্মেন্ট শ্রমিকদের জন্য ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশের (টিসিবি) স্মার্ট কার্ড দেওয়ার জন্য সুপারিশ করে সংসদীয় কমিটি। কমিটির সভাপতি টিপু মুনশির সভাপতিত্বে বৈঠকে অংশ নেন কমিটির সদস্য ও বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম (টিটু), মুহাম্মদ শাহজাহান ওমর, মাহমুদ হাসান সুমন ও বেদৌরা আহমেদ সালাম।

বৈঠকের কার্যবিবরণী সূত্রে জানা গেছে, কমিটির এর আগের বৈঠকে বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটু জানান- গার্মেন্টস মালিকেরা কর্মীদের সুষ্ঠু তালিকা দিলে রেশন আকারে অন্তত ন্যায্যমূল্যে স্বল্প আয়ের মানুষ যাতে টিসিবির পণ্য কিনতে পারেন, সে জন্য টিসিবির কার্ডের বিশেষ ব্যবস্থা করা হবে। ওই বৈঠকে তিনি আরও বলেন, প্রধানমন্ত্রীর নির্দেশে টিসিবির ডিস্ট্রিবিউশনে একটু পরিবর্তন করা হয়েছে এবং টিসিবির সুবিধাভোগী এক কোটি পরিবারের তালিকা হালনাগাদ করার জন্য সংসদ সদস্যদের চিঠি দেওয়া হয়েছে।

প্রতিমন্ত্রী বলেন, সংসদ সদস্যদের প্রত্যক্ষ তত্ত্বাবধানে উপজেলা প্রশাসন এবং স্থানীয় সরকার প্রতিষ্ঠানগুলোর মাধ্যমে যাচাই-বাছাই শেষে তালিকা হালনাগাদ করতে হবে।

তিনি বলেন, টিসিবির একই দক্ষ ডিলারদের পুনঃনিয়োগ ও স্থায়ী ডিলার নিয়োগের চিন্তাভাবনা আছে। এছাড়া সমবায়ের অধীনে যে গোডাউনগুলো পরিত্যক্ত অবস্থায় রয়েছে, তা পুনরায় চালু করার এবং টিসিবির বেহাত হয়ে যাওয়া ন্যায্যমূল্যের যে দোকানগুলো ছিল সেগুলো কোথায় কী অবস্থায় আছে, তা নিজেদের নিয়ন্ত্রণে আনার ব্যবস্থা করা হচ্ছে। টিসিবির অধীনে যে সম্পদগুলো আছে, সংস্কার করে তার কার্যক্রম স্বাভাবিক রাখতে পদক্ষেপ নেওয়া হবে সংসদীয় কমিটিতে জানান তিনি।

আপনার মতামত লিখুন :

আরও পড়ুন

৩ বছর পর ক্যাপিটল হিলে ট্রাম্প
অবশেষে মার্কিন এফ-১৬ যুদ্ধবিমান হাতে পাচ্ছে তুরস্ক
মালয়েশিয়ায় ১৮ বাংলাদেশিসহ আটক ৪৩ অভিবাসী
বাংলাদেশিসহ ৭৫ বন্দিকে ফেরত পাঠাল মালয়েশিয়া
পুতিন চাইলে আজই যুদ্ধ শেষ করতে পারেন: পেন্টাগন
পবিত্র হজের আনুষ্ঠানিকতা শুরু

আরও খবর