শনিবার, ২৪শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ ৩.৭৮°সে
সর্বশেষ:
ট্রাফিক সিগন্যাল সচল করতে আইজিপিকে প্রধানমন্ত্রীর নির্দেশ আমাকে জেলে পাঠাতে পারে: জার্মান গণমাধ্যমকে ড. ইউনূস দেশের প্রথম এনাটমি অলিম্পিয়াডে বিজয়ী চমেকের দুই শিক্ষার্থী পাবনার মাঝ নদীতে আটকে পড়া ফেরি ১২ ঘণ্টা পর উদ্ধার ইউক্রেনের যুদ্ধ থেকে যুক্তরাষ্ট্র বিপুল মুনাফা করছে: মার্কিন গণমাধ্যম বরিশালে ইন্টার্ন চিকিৎসকদের বিক্ষোভ ঢাকায় সুপ্রিম কোর্টের সম্মেলনে রাষ্ট্রপতি ও ভারতের প্রধান বিচারপতি আর্জেন্টিনার দুটি প্রীতি ম্যাচের সূচি ঘোষণা লিবিয়ায় আটক ১৪৪ বাংলাদেশি দেশে ফিরলেন গাজার আবাসিক এলাকায় ইসরাইলের হামলা, নিহত ৪০ শিশুর সামনে ধূমপান করলেই জরিমানা বাবার পদবি মুছে ফেললেন বারাক ওবামার মেয়ে

গাজা দখল ইসরায়েলের জন্য বড় ভুল হবে

অনলাইন ডেস্ক:
মিত্র ইসরায়েলকে হুঁশিয়ারি দিয়ে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, ‘গাজা দখল করা হবে বিরাট ভুল পদক্ষেপ।’ গাজায় ইসরায়েলের দখলদারিত্ব বাইডেন সমর্থন করেন কি না এমন প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন। মার্কিন সম্প্রচারমাধ্যম সিবিএসের ‘৬০ মিনিট’- প্রোগ্রামে দেওয়া সাক্ষাৎকারে এ মন্তব্য করেন বাইডেন। সাক্ষাৎকারটি প্রচারিত হয়েছে স্থানীয় সময় রবিবার।

এদিকে গাজা দখল বা গাজায় অবস্থান করার কোনো ইচ্ছা নেই জাতিসংঘে ইসরায়েলের প্রতিনিধি সিএনএনকে দেওয়া সাক্ষাৎকারে বলেন, আমাদের অস্তিত্ব রক্ষার একমাত্র উপায় হামাসকে নিশ্চিহ্ন করা। তার জন্য আমাদের যা করতে হয় করব।

আকাশ, নৌ ও স্থলপথে অবরুদ্ধ গাজায় সামরিক অভিযান চালাতে চূড়ান্ত প্রস্তুতি সম্পন্ন করেছে ইসরায়েলি বাহিনী। ভূ-রাজনৈতিকদের মতে, গাজাকে পুরোপুরি দখলে নিতে পারে তারা। ইসরায়েলের সামরিক অভিযানের প্রস্তুতি নিয়ে সঞ্চালক স্কট পেলের প্রশ্নে বাইডেন বলেন, ‘গাজায় যা ঘটছে হামাস ও গোষ্ঠীটির সামরিক উপাদানগুলো ফিলিস্তিনি জনগণের প্রতিনিধিত্ব করে না।’ তবে হামাসকে সম্পূর্ণরূপে নির্মূল করতে চান বলেও সাক্ষাৎকারে মন্তব্য করেন বাইডেন।

ভূমধ্যসাগর তীরবর্তী গাজায় ইসরায়েলের সর্বাত্মক অবরোধ আরোপে খাদ্য, জ্বালানি এবং সুপেয় পানি সরবরাহ বন্ধ আছে জানিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন বাইডেন। সেখানকার বেসামরিক ফিলিস্তিনিদের রক্ষা করার আহ্বান জানিয়ে এসব প্রয়োজনীয় জিনিসি সরবরাহে যুক্তরাষ্ট্র কাজ করছে বলেও মন্তব্য করেন তিনি।

সাক্ষাৎকারে মার্কিন প্রেসিডেন্ট আরও বলেন, হামাসকে সম্পূর্ণভাবে নির্মূল করতে হবে। তবে ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠার জন্য একটা পথ থাকাও জরুরি। তবে ইসরায়েল যুদ্ধের নিয়মনীতি মেনেই কাজ করবে বলেও বিশ্বাস বাইডেনের।

গত ৭ আগস্ট ইসরায়েলে হাজারো রকেট ছোড়ার পাশাপাশি সীমান্ত পেরিয়ে হামলা চালায় গাজার স্বাধীনতাকামী সশস্ত্র গোষ্ঠী হামাস। এতে ১ হাজার ৪০০ ইরসায়েলি নিহত হন। প্রতিশোধ নিতে ওইদিন থেকে গাজায় বিমান হামলা চালিয়ে আসছে ইসরায়েলি বাহিনী। ক্রমাগত বোমা হামলায় প্রায় প্রাণ হারিয়েছেন কমপক্ষে আড়াই হাজার ফিলিস্তিনি। ধ্বংসস্তূপে চাপা পড়ে নিখোঁজ হাজারো মানুষ।

আপনার মতামত লিখুন :

আরও পড়ুন

ট্রাফিক সিগন্যাল সচল করতে আইজিপিকে প্রধানমন্ত্রীর নির্দেশ
আমাকে জেলে পাঠাতে পারে: জার্মান গণমাধ্যমকে ড. ইউনূস
পাবনার মাঝ নদীতে আটকে পড়া ফেরি ১২ ঘণ্টা পর উদ্ধার
ইউক্রেনের যুদ্ধ থেকে যুক্তরাষ্ট্র বিপুল মুনাফা করছে: মার্কিন গণমাধ্যম
ঢাকায় সুপ্রিম কোর্টের সম্মেলনে রাষ্ট্রপতি ও ভারতের প্রধান বিচারপতি
আর্জেন্টিনার দুটি প্রীতি ম্যাচের সূচি ঘোষণা

আরও খবর