শনিবার, ২৪শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ ৩.৭২°সে
সর্বশেষ:
ট্রাফিক সিগন্যাল সচল করতে আইজিপিকে প্রধানমন্ত্রীর নির্দেশ আমাকে জেলে পাঠাতে পারে: জার্মান গণমাধ্যমকে ড. ইউনূস দেশের প্রথম এনাটমি অলিম্পিয়াডে বিজয়ী চমেকের দুই শিক্ষার্থী পাবনার মাঝ নদীতে আটকে পড়া ফেরি ১২ ঘণ্টা পর উদ্ধার ইউক্রেনের যুদ্ধ থেকে যুক্তরাষ্ট্র বিপুল মুনাফা করছে: মার্কিন গণমাধ্যম বরিশালে ইন্টার্ন চিকিৎসকদের বিক্ষোভ ঢাকায় সুপ্রিম কোর্টের সম্মেলনে রাষ্ট্রপতি ও ভারতের প্রধান বিচারপতি আর্জেন্টিনার দুটি প্রীতি ম্যাচের সূচি ঘোষণা লিবিয়ায় আটক ১৪৪ বাংলাদেশি দেশে ফিরলেন গাজার আবাসিক এলাকায় ইসরাইলের হামলা, নিহত ৪০ শিশুর সামনে ধূমপান করলেই জরিমানা বাবার পদবি মুছে ফেললেন বারাক ওবামার মেয়ে

গাজায় সংঘাত বন্ধে নিরাপত্তা পরিষদে প্রস্তাব, যুক্তরাষ্ট্রের ‘ভেটো’

অনলাইন ডেস্ক:
ফিলিস্তিনের গাজায় চলমান সংঘাত বন্ধের লক্ষ্যে জাতিসংঘ নিরাপত্তা পরিষদে উপস্থাপিত একটি প্রস্তাবে ‘ভেটো’ দিয়েছে যুক্তরাষ্ট্র।

অবরুদ্ধ গাজায় ত্রাণসহায়তা পৌঁছানোর লক্ষ্যে মানবিক দিক বিবেচনায় সাময়িক সময়ের জন্য সংঘাত বন্ধের আহ্বান জানাতে বুধবার এ প্রস্তাব উপস্থাপন করা হয়েছিল।

ইসরাইল ও গাজার শাসকগোষ্ঠী হামাসের মধ্যে চলমান সংঘাত বন্ধে ব্রাজিল প্রস্তাবটি উপস্থাপন করলেও দুবার এ নিয়ে ভোটাভুটি পেছায়। অবশেষ বুধবারের ভোটাভুটিতে ১২টি দেশ এর পক্ষে এবং যুক্তরাষ্ট্র ভেটো দেয়। আর রাশিয়া ও যুক্তরাজ্য ভোট দেওয়া থেকে বিরত ছিল।

ভোটাভুটি হওয়ার পর ১৫ সদস্যরাষ্ট্র নিয়ে গঠিত নিরাপত্তা পরিষদকে জাতিসংঘে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত লিন্ডা থমাস গ্রিনফিল্ড বলেন, ‘মাঠপর্যায়ে আমরা কূটনীতির মতো কঠিন প্রচেষ্টা চালিয়ে যাচ্ছি। আমরা মনে করি (গাজায় চলমান সংঘাত নিয়ে) কূটনীতিকে অগ্রাধিকার দেওয়া প্রয়োজন।’

যুক্তরাষ্ট্র ইসরাইলের মিত্র দেশ হওয়ায় প্রথাগতভাবে জাতিসংঘ নিরাপত্তা পরিষদ ইসরাইল সম্পর্কিত কোনো পদক্ষেপ নিতে উদ্যত হলেই তেল আবিবের রক্ষাকবচ হয়ে দাঁড়ায় ওয়াশিংটন।

এদিকে গাজায় সংঘাত বন্ধে নিরাপত্তা পরিষদের প্রস্তাবে যুক্তরাষ্ট্রের ভেটোর কঠোর সমালোচনা করেছে রাশিয়া। জাতিসংঘে নিযুক্ত রাশিয়ার রাষ্ট্রদূত ভ্যাসিলি নেবেনজিয়া বলেন, ‘আমরা আরও একবার আমাদের আমেরিকান সহকর্মীদের ভণ্ডামি এবং দ্বিমুখী আচরণের চাক্ষুষ সাক্ষী হলাম।’

উল্লেখ্য, গাজায় মানবিক ত্রাণসহায়তা পৌঁছানোর লক্ষ্যে যুদ্ধবিরতির আহ্বান জানাতে রাশিয়াও এর আগে নিরাপত্তা পরিষদে প্রস্তাব তোলে। তবে গত সোমবার সেই প্রস্তাব পাসে ব্যর্থ হয় দেশটি।

রাশিয়া জানিয়েছে, গাজা সংঘাত নিয়ে ১৯৩ সদস্যের জাতিসংঘ সাধারণ পরিষদে একটি জরুরি অধিবেশন ডাকার বিষয়ে আহ্বান জানাবে তারা। জরুরি অধিবেশন থেকে একটি খসড়া প্রস্তাব নিয়ে ভোটাভুটি হবে। তবে সেখানে কোনো দেশের ভেটো দেওয়ার ক্ষমতা নেই। যদিও সাধারণ পরিষদের প্রস্তাব মেনে চলা বাধ্যবাধকতা নেই, তবে সেটির একধরনের রাজনৈতিক গুরুত্ব রয়েছে।

এদিকে বুধবার নিরাপত্তা পরিষদে উপস্থাপিত প্রস্তাবের বিপক্ষে ভোট দেওয়া যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে দ্বিমুখী আচরণের অভিযোগ তুলেছে চীন।

জাতিসংঘে নিযুক্ত চীনের রাষ্ট্রদূত ঝ্যাং জুন বলেছেন, প্রস্তাব উপস্থাপনের আগে আলোচনার সময় যুক্তরাষ্ট্র এর বিপক্ষে কিছু না বলায় পরিষদের সদস্যদের ধারণা হয়েছিল প্রস্তাবটি সম্ভবত গৃহীত হবে। তবে যুক্তরাষ্ট্রে পরে তাতে ভেটো দিয়েছে।

আপনার মতামত লিখুন :

আরও পড়ুন

ট্রাফিক সিগন্যাল সচল করতে আইজিপিকে প্রধানমন্ত্রীর নির্দেশ
আমাকে জেলে পাঠাতে পারে: জার্মান গণমাধ্যমকে ড. ইউনূস
পাবনার মাঝ নদীতে আটকে পড়া ফেরি ১২ ঘণ্টা পর উদ্ধার
ইউক্রেনের যুদ্ধ থেকে যুক্তরাষ্ট্র বিপুল মুনাফা করছে: মার্কিন গণমাধ্যম
ঢাকায় সুপ্রিম কোর্টের সম্মেলনে রাষ্ট্রপতি ও ভারতের প্রধান বিচারপতি
আর্জেন্টিনার দুটি প্রীতি ম্যাচের সূচি ঘোষণা

আরও খবর