বৃহস্পতিবার, ১৮ই আগস্ট, ২০২২ খ্রিস্টাব্দ ২৯.৩৬°সে

ওয়ানডে বিশ্বকাপের মূলপর্বে জায়গা পেল বাংলাদেশ নারী ক্রিকেট দল

ভিওএনজে ডেস্ক:

করোনাভাইরাসের নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রনের সংক্রমণের কারণে বাতিল করা হয়েছে জিম্বাবুয়েতে চলমান আইসিসি নারী ওডিআই বিশ্বকাপ বাছাইপর্ব। র‍্যাঙ্কিং অনুযায়ী মূলপর্বে সুযোগ পেয়েছে বাংলাদেশ, পাকিস্তান ও ওয়েস্ট ইন্ডিজ।

টুর্নামেন্টের বি-গ্রুপের পয়েন্ট টেবিলের শীর্ষে ছিল বাংলাদেশ। যুক্তরাষ্ট্র ও পাকিস্তানকে হারান নিগার সুলতানার দল। হেরে যায় থাইল্যান্ডের কাছে।

তাতে সমস্যায় পড়তে হয়নি রুমানা-সালমাদের। আইসিসি র‍্যাঙ্কিংয়ে এগিয়ে থাকায় প্রথমবারের মতো ওয়ানডে বিশ্বকাপ খেলবে বাংলাদেশের নারী ক্রিকেট দল।

২০২২ সালের মার্চে নারী টি-টোয়েন্টি বিশ্বকাপ হবে নিউজিল্যান্ডে। এরই মধ্যে কোয়ালিফাই করেছে নিউজিল্যান্ড, অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, সাউথ আফ্রিকা ও ভারত। তাদের সঙ্গে যোগ দিচ্ছে বাংলাদেশ, ওয়েস্ট ইন্ডিজ ও পাকিস্তান।

শনিবার (২৭ নভেম্বর) আইসিসি এক বিজ্ঞপ্তিতে বিকেলে বাছাইপর্ব বাতিলের বিষয়টি নিশ্চিত করে। বিশ্ব ক্রিকেটের অভিভাবক সংস্থার পক্ষ থেকে জানানো হয় বিশ্বকাপের মূল পর্বের মাত্র চার মাস বাকি থাকায় বাছাইপর্ব নতুন সূচিতে আয়োজন করা সম্ভব হচ্ছে না।

আইসিসির হেড অফ ইভেন্টস ক্রিস টেটলি এক বিবৃতিতে বলেন, ‘এই আসরের বাকি খেলা গুলো বাতিল করতে হচ্ছে দেখে আমরা অত্যন্ত দুঃখিত। তবে খুব সংক্ষিপ্ত সময়ে আফ্রিকার অনেকগুলো দেশের কাছ থেকে ভ্রমন নিষেধাজ্ঞা এসেছে। যে কারণে অংশগ্রহণকারী দেশগুলো দেশে ফিরতে না পারার একটা শঙ্কা ছিল।’

আফ্রিকার দেশ বতসোয়ানায় ১১ নভেম্বর প্রথম ‘বি.১.১.৫২৯’ ভ্যারিয়েন্টটি শনাক্ত হয়, যাকে এখন আনুষ্ঠানিকভাবে ‘ওমিক্রন’ বলছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। করোনার নতুন এই ধরনটি এরই মধ্যে সাউথ আফ্রকাতেও শনাক্ত হয়েছে। দেশটির জোহানেসবার্গ ও প্রিটোরিয়াতে এই ভ্যারিয়েন্টে আক্রান্তের সংখ্যা প্রায় ১২০০।

সাউথ আফ্রিকা, নামিবিয়া, জিম্বাবুয়ে, বতসোয়ানা, লেসেথোর মতো দেশগুলোর নাগরিকের ওপর ভ্রমণে নিষেধাজ্ঞা দিয়েছে যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় ইউনিয়নভুক্ত দেশগুলো।

আপনার মতামত লিখুন :

আরও পড়ুন

এক মাসের মধ্যে সবকিছু আগের মত স্বাভাবিক হবে: পরিকল্পনামন্ত্রী
২৪ আগস্ট শ্রীলংকায় ফিরে আসছেন গোতাবায়া রাজাপাকসে
জাতিসংঘ প্রতিনিধি দলের সঙ্গে বিএনপির বৈঠক
গার্ডার দুর্ঘটনা: ক্রেনচালকসহ ৯ জন গ্রেফতার
বাংলাদেশ সংকটের মধ্যে নেই: আইএমএফ
জাতির পিতার আদর্শ ধারণ করে তরুণ সমাজ দেশকে এগিয়ে নেবে: স্পিকার

আরও খবর


close