সোমবার, ১৫ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ১৬.৯৫°সে
সর্বশেষ:

কী হতে পারে পরিণতি আজ মোদীর ?

অনলাইন ডেস্ক:
আজ মঙ্গলবার অনাস্থা ভোটের মুখোমুখি হতে যাচ্ছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। বিরোধী দলের প্রস্তাবের ভিত্তিতে দেশটির পার্লামেন্ট লোকসভায় অনাস্থা ভোট প্রস্তাব করা হচ্ছে। এরপর মোদীর প্রধানমন্ত্রিত্ব নিয়ে লোকসভায় আলোচনা হবে। তবে মোদী নিজে এদিন উপস্থিত থাকবেন না।

স্থানীয় বিভিন্ন সংবাদমাধ্যমের প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।
প্রতিবেদনে বলা হয়েছে, প্রথমদিন অনাস্থা ভোটের আলোচনা শুরু করবেন সদ্যই পার্লামেন্টের সদস্যপদ ফিরে পাওয়া কংগ্রেস নেতা রাহুল গান্ধী। গত ২৬ জুলাই কংগ্রেসের এক আইনপ্রণেতা এই অনাস্থা ভোট প্রস্তাব করেন।

ভারতের উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্য মণিপুরে জাতিগত সহিংসতা নিয়ে চুপ থাকায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর বিরুদ্ধে এ অনাস্থা ভোট প্রস্তাব করে প্রধান বিরোধী দলটি।

এদিকে গত বছরের এপ্রিলে অনাস্থা ভোটে প্রধানমন্ত্রিত্ব হারান পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খান। মোদীও কী ইমরান খানের মতো একই পরিণতি ভোগ করবেন এবং প্রধানমন্ত্রিত্ব হারাবেন? এর উত্তর হলো— ‘না’।

ইমরান খানের বিরুদ্ধে যখন অনাস্থা ভোট হয় তখন তার জোটের নেতারাও তার সঙ্গ ত্যাগ করেছিলেন। এতে ইমরান খান সংখ্যাগরিষ্ঠতা হারিয়েছিলেন।

কিন্তু ইমরানের মতো মোদীর প্রধানমন্ত্রিত্ব হারানোর কোনও শঙ্কা নেই। এছাড়া বড় কোনও সমস্যায়ও পড়বেন না তিনি। কারণ ৫৪৩ আসনের লোকসভায় বিপুল সংখ্যাগরিষ্ঠতা রয়েছে মোদীর ভারতীয় জনতা পার্টির (বিজেপি) জোট দল এনডিএ-এর।

অন্যদিকে, বিরোধী দল কংগ্রেসও জানিয়েছে, মোদীকে ক্ষমতাচ্যুত করতে এ অনাস্থা ভোট প্রস্তাব করেনি তারা। মূলত মণিপুর ইস্যু নিয়ে যেন মোদী বিস্তারিত আলোচনা করেন সেজন্য এটির ব্যবহার করছেন তারা।

অনাস্থা ভোটের মুখে পড়ায় এখন মোদীকে নিজের সরকার নিয়ে বিস্তর আলোচনা করতে হবে। নিজের এবং সরকারে পক্ষে সাফাই গাইতে হবে।

চলতি বছরের জুনের প্রথম সপ্তাহে মণিপুরে জাতিগত সহিংসতা ছড়িয়ে পড়ে। এতে এখন পর্যন্ত ১৭০ জনেরও বেশি মানুষ প্রাণ হারিয়েছেন। কিন্তু এ সহিংসতা নিয় মুখ খোলেননি মোদী। সূত্র: হিন্দুস্তান টাইমস, ডেকান হেরাল্ড, এপি, এনডিটিভি

আপনার মতামত লিখুন :

আরও পড়ুন

ইসরাইলে হামলা ইরানের, নীরবে পিছু হটছে যুক্তরাষ্ট্র!
১৯ এপ্রিল দুবাই পৌঁছাবেন নাবিকরা, সেখান থেকে ফিরবেন দেশে
কত মুক্তিপণে ছাড়া পেল এমভি আবদুল্লাহ
ইরানের হামলায় যে ক্ষয়ক্ষতি হলো ইসরায়েলের
মঙ্গল শোভাযাত্রা নিয়ে যা বললেন শায়খ আহমাদুল্লাহ
জলদস্যুদের হাতে জিম্মি বাংলাদেশি সেই ২৩ নাবিক মুক্ত

আরও খবর