শনিবার, ২৪শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ ৩.৭৬°সে
সর্বশেষ:
চবি সাংবাদিকতা অ্যালামনাই অ্যাসোসিয়েশনের পুনর্মিলনী ঝালকাঠিতে দিনব্যাপী তারুণ্যের মেলা অনুষ্ঠিত বিএনপি নেতাদের সঙ্গে মার্কিন উপসহকারী পররাষ্ট্রমন্ত্রীর বৈঠক ভারত-বাংলাদেশ বন্ধুত্ব যেন চিরস্থায়ী হয় : প্রধানমন্ত্রী বিদ্যুতে ভর্তুকি কমাতে সমন্বয় জরুরি : কাদের ঢাকায় এসেছে মার্কিন প্রতিনিধি দল ট্রাফিক সিগন্যাল সচল করতে আইজিপিকে প্রধানমন্ত্রীর নির্দেশ আমাকে জেলে পাঠাতে পারে: জার্মান গণমাধ্যমকে ড. ইউনূস দেশের প্রথম এনাটমি অলিম্পিয়াডে বিজয়ী চমেকের দুই শিক্ষার্থী পাবনার মাঝ নদীতে আটকে পড়া ফেরি ১২ ঘণ্টা পর উদ্ধার ইউক্রেনের যুদ্ধ থেকে যুক্তরাষ্ট্র বিপুল মুনাফা করছে: মার্কিন গণমাধ্যম বরিশালে ইন্টার্ন চিকিৎসকদের বিক্ষোভ

‘ওপেনএআই’ ও মাইক্রোসফটের বিরুদ্ধে নিউইয়র্ক টাইমসের মামলা

অনলাইন ডেস্ক
কৃত্রিম বুদ্ধিমত্তা চ্যাটজিপিটির প্রস্তুতকারী প্রতিষ্ঠান ‘ওপেনএআই’ এবং এই সংস্থায় বিনিয়োগকারী সংস্থা মাইক্রোসফটের বিরুদ্ধে কপিরাইট (স্বত্ব লঙ্ঘন) অভিযোগে মামলা দায়ের করেছে মার্কিন সংবাদমাধ্যম নিউইয়র্ক টাইমস।

যুক্তরাষ্ট্রের ম্যানহ্যাটন ফেডারেল আদালতে মামলাটি করা হয়েছে।
সংবাদমাধ্যমটির দাবি, চ্যাটজিপিটি স্বয়ংক্রিয় চ্যাটবটকে প্রশিক্ষণ দিতে গিয়ে তাদের সংবাদগুলির স্বত্ব লঙ্ঘন করেছে। ওপেনএআই তাদের চ্যাটবটকে প্রশিক্ষণ দিতে গিয়ে নিউইয়র্ক টাইমসে প্রকাশিত সংবাদ ব্যবহার করেছে। কিন্তু এই গোটা প্রক্রিয়ায় কোথাও ওই সংস্থার নামের কোনও উল্লেখ নেই। সংস্থার স্বত্ব ব্যবহারের উল্লেখ কোথাও না থাকায় আদালত পর্যন্ত গড়ায় বিষয়টি। বিনা অনুমতিতে সংবাদ অনুলিপি করা এবং তা ব্যবহারের অভিযোগের পাশাপাশি আর্থিক ক্ষতিপূরণও চেয়েছে সংবাদমাধ্যমটি। তাদের আরও অভিযোগ, বিভিন্ন সময়ে চ্যাটজিপিটি নিউইয়র্ক টাইমস-এ প্রকাশিত প্রবন্ধ কিংবা কোনও খবর থেকে উদ্ধৃতি ব্যবহার করে। এর আগে পাঠকেরা সাবস্ক্রিপশন ছাড়া পড়তে পারতেন না। চ্যাটজিপিটির দৌলতে এখন সেখানেই বিনামূল্যে পড়ে নিতে পারছেন। ফলে আর্থিক ক্ষতির মুখোমুখি হচ্ছে ওই সংবাদমাধ্যমটি।

সংবাদমাধ্যমটির পক্ষ থেকে জানানো হয়, তাদের প্রকাশিত খবর ব্যবহার করা নিয়ে এপ্রিল মাসেই মাইক্রোসফট ও চ্যাটজিপিটির সঙ্গে আলোচনা হয়েছিল ঠিকই। কিন্তু এ বিষয়ে কোনও চূড়ান্ত সিদ্ধান্ত অর্থাৎ চ্যাটজিপিটিকে কোনও লিখিত অনুমতি দেওয়া হয়নি। তবে ওপেনএআই-এর মুখপাত্র লিন্ডসে হেল্ড জানান, তাদের সংস্থা নিউ ইয়র্ক টাইমসের সঙ্গে এ বিষয়ে গঠনমূলক আলোচনা চালিয়ে যাচ্ছে। তার মধ্যে এমন মামলার ঘটনা হতবাক করেছে। তবে এ বিষয়ে এখনো কোনো মন্তব্য করেনি মাইক্রোসফট কর্তৃপক্ষ।

সূত্র: নিউইয়র্ক টাইমস

আপনার মতামত লিখুন :

আরও পড়ুন

বিএনপি নেতাদের সঙ্গে মার্কিন উপসহকারী পররাষ্ট্রমন্ত্রীর বৈঠক
ভারত-বাংলাদেশ বন্ধুত্ব যেন চিরস্থায়ী হয় : প্রধানমন্ত্রী
বিদ্যুতে ভর্তুকি কমাতে সমন্বয় জরুরি : কাদের
ঢাকায় এসেছে মার্কিন প্রতিনিধি দল
ট্রাফিক সিগন্যাল সচল করতে আইজিপিকে প্রধানমন্ত্রীর নির্দেশ
আমাকে জেলে পাঠাতে পারে: জার্মান গণমাধ্যমকে ড. ইউনূস

আরও খবর