মঙ্গলবার, ২৫শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ ৩০.৩৮°সে
সর্বশেষ:
সিলেট রেঞ্জ ডিআইজি কর্তৃক বিশ্বম্ভরপুর থানায় ব্রেস্ট ফিডিং কর্ণার ও লাইব্রেরি উদ্ভোধন সুপার এইট থেকে বিদায় নেওয়া বাংলাদেশ কত টাকা পাচ্ছে তিস্তা-গঙ্গার পানি বণ্টন হলে ভারতজুড়ে বড় আন্দোলন হবে : মমতা অধিবেশনের প্রথম দিন এমপি পদ থেকে ইস্তফা রাহুলের লালমনিরহাটে রাসেলস ভাইপার সন্দেহে মেরে ফেলা হলো দু’টি সাপ যুক্তরাজ্যের আসন্ন জাতীয় নির্বাচনে ২৫ বাংলাদেশি প্রার্থী যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার জঙ্গল থেকে ১০ দিন পর পর্বতারোহী উদ্ধার খালেদা জিয়ার চিকিৎসা নিয়ে কাল বিএনপির সংবাদ সম্মেলন মারা গেছেন সেই ‘জল্লাদ’ শাহজাহান চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কে বিআরটিএর অভিযানে ১৮ মামলা আলোচিত পাপিয়া কুমিল্লা কারাগার থেকে জামিনে মুক্তি লাভ একাদশে ভর্তিতে প্রথম পর্যায়ের ফল জানবেন যেভাবে

এশিয়া কাপ খেলে বাংলাদেশ কত পেল

স্পোর্টস ডেস্ক
এশিয়া কাপের এবারের আসরের আয়োজক ছিল পাকিস্তান; কিন্তু ভারতীয় ক্রিকেট দল পাকিস্তান সফরে না যাওয়ায় এশিয়া কাপের খেলাগুলো হয় পাকিস্তান ও শ্রীলংকায়।

পাকিস্তানে হয় মাত্র ৪টি ম্যাচ। বাকি ৯টি ম্যাচ হয় শ্রীলংকায়। গত ৩০ আগস্ট লাহোরের গাদ্দাফি স্টেডিয়ামে পাকিস্তান-নেপাল ম্যাচের মধ্য দিয়ে পর্দা উঠে এশিয়া কাপের ১৬তম আসরের। রোববার ভারত-শ্রীলংকার মধ্যকার ফাইনালের মধ্য দিয়ে শেষ হয় টুর্নামেন্ট।

এবারের এশিয়া কাপে প্রথমবার খেলার সুযোগ পায় নেপাল। বাছাই পর্বে যোগ্যতার প্রমাণ দিয়ে তারা মূলপর্বে খেলার সুযোগ পায়।

এবারের আসরে ভারত, পাকিস্তান, শ্রীলংকা, বাংলাদেশ, আফগানিস্তান ও নেপাল এই ছয়টি দেশ অংশ নেয়। রোববার শ্রীলংকার কলম্বোয় অনুষ্ঠিত ফাইনালে স্বাগতিক শ্রীলংকাকে ১০ উইকেটের বড় ব্যবধানে হারিয়ে শিরোপা জিতে নেয় ভারত।

শিরোপা জিতে ২ লাখ ডলার আর্থিক পুরস্কার পায় ভারত। এই টাকা দলের সব সদস্য এবং সাপোর্ট স্টাফদের মধ্যে সমানভাবে ভাগ করে দেওয়া হয়।

ফাইনালে হেরে রানার্সআপ হওয়া শ্রীলংকা পায় ১ লাখ ডলার। এশিয়া কাপের সুপার ফোরে খেলা বাংলাদেশ ও পাকিস্তান পায় ৫১ লাখ টাকা করে। পঞ্চম স্থানাধিকারী আফগানিস্তান পেয়েছে ১০ লাখ টাকা। তবে প্রথমবার এশিয়া কাপ খেলতে এসে ষষ্ঠ দল হিসেবে শেষ করা নেপাল কোনো অর্থ পায়নি।

প্রতিটি ম্যাচের সেরা ক্রিকেটার পায় ৪ লাখ টাকা করে। ফাইনাল ম্যাচে ৬ উইকেট শিকার করে ম্যাচ সেরা হয়ে ৪ লাখ টাকা পান মোহাম্মদ সিরাজ। তিনি পুরো টাকাই মাঠকর্মীদের দান করে দিয়েছেন।

ফাইনালে সেরা ক্যাচের পুরস্কার হিসেবে আড়াই লাখ টাকা পেলেন রবীন্দ্র জাদেজা। টুর্নামেন্ট সেরা হয়ে প্রায় সাড়ে ১২ লাখ টাকা পেলেন কুলদীপ যাদব।

আপনার মতামত লিখুন :

আরও পড়ুন

সুপার এইট থেকে বিদায় নেওয়া বাংলাদেশ কত টাকা পাচ্ছে
যুক্তরাষ্ট্রকে ১০ উইকেটে হারিয়ে সেমিফাইনালে ইংল্যান্ড
এখনও সেমিফাইনালের সুযোগ দেখছেন শান্ত
বিশ্বকাপের সুপার এইট পর্বের সূচি
নেপালকে হারিয়ে সুপার এইটে বাংলাদেশ
বাংলাদেশের জয়ে বিশ্বকাপ শেষ শ্রীলঙ্কার

আরও খবর