মঙ্গলবার, ১৬ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ৮.৭৬°সে
সর্বশেষ:
কিশোরগঞ্জে ১৪ কিলোমিটার দৃষ্টিনন্দন বৈশাখী আলপনা! আইপিএলে ফর্মে থাকায় ছুটি বাড়ল মোস্তাফিজের রাঙ্গামাটি কাপ্তাই চিংম্রং এ মারমা সম্প্রদায়ের মহা সাংগ্রাঁই জল উৎসব কাপ্তাইয়ে শিশু নির্যাতন পরোয়ানা ভুক্ত আসামী আটক ইসরাইলে হামলা ইরানের, নীরবে পিছু হটছে যুক্তরাষ্ট্র! ১৯ এপ্রিল দুবাই পৌঁছাবেন নাবিকরা, সেখান থেকে ফিরবেন দেশে কত মুক্তিপণে ছাড়া পেল এমভি আবদুল্লাহ ইরানের হামলায় যে ক্ষয়ক্ষতি হলো ইসরায়েলের মঙ্গল শোভাযাত্রা নিয়ে যা বললেন শায়খ আহমাদুল্লাহ জলদস্যুদের হাতে জিম্মি বাংলাদেশি সেই ২৩ নাবিক মুক্ত সুনামগঞ্জে একুশে টেলিভিশনের ২৫তম প্রতিষ্ঠাবার্ষিকী পালিত নানা আয়োজনে সুনামগঞ্জে বর্ষ বরণ পালন

ঈদের বিকেলে নাশতায় থাকুক গরুর মাংসের টিকিয়া

অনলাইন ডেস্ক:
খুব সহজ উপায়ে বানিয়ে ফেলা যায় গরুর মাংসের টিকিয়া বা শামি কাবাব। এটি পোলাওয়ের সঙ্গে খেতে ভীষণ মজাদার। সসের সঙ্গে পরিবেশন করতে পারেন স্ন্যাকস হিসেবেও। জেনে নিন রেসিপি।

আধা কেজি গরুর মাংস ছোট টুকরা করে নিন। আধা কাপ বুটের ডাল ভিজিয়ে রাখুন ৩০ মিনিট। মাংস, বুটের ডাল, আধা কাপ পেঁয়াজ কুচি, ১/৪ কাপ আদা কুচি, ১/৪ কাপ রসুন কুচি, কয়েকটা শুকনো মরিচ, আধা চা চামচ হলুদের গুঁড়া, ৩ টুকরো দারুচিনি, ১টি জয়ত্রীর চার ভাগের এক ভাগ, ২টি বড় এলাচ, ৭টি কাবাব চিনি ১০-১২টি সাদা এবং কালো গোলমরিচ, ৫টি লবঙ্গ, ১টি স্টার মসলা, ৫টি ছোট এলাচ, আধা চা চামচ ধনিয়ার গুঁড়া এবং স্বাদ মতো লবণ দিয়ে দিন প্রেসার কুকারে। পরিমাণ মতো পানি দিয়ে চুলায় বসিয়ে দিন। ৫-৬টি সিটি বাজলে নামিয়ে দেখুন সেদ্ধ হয়েছে কিনা মাংস।

সেদ্ধ হয়ে গেলে চুলার আঁচ বাড়িয়ে দিয়ে বাড়তি পানি শুকিয়ে নেবেন। ১ চা চামচ কাবাব মসলা, ১ চা চামচ চিনি, আধা চা চামচ গরম মসলার গুঁড়া ও আধা চা চামচ টালা জিরার গুঁড়া দিয়ে মিশিয়ে নেবেন। পানি একদম শুকিয়ে আঠালো হয়ে গেলে নামিয়ে গরম মসলাগুলো বেছে ফেলে দিন। ব্লেন্ডারে মাংসের মিশ্রণটি ভালো করে মিহি করে নিন।

এক কাপ পেঁয়াজের বেরেস্তা করে নিন। মাংস ও ডালের মিশ্রণে একটি ডিম ভেঙে দিয়ে দিন। ১ টেবিল চামচ লেবুর রস দিয়ে মেখে নিন ভালো করে। পেঁয়াজ বেরেস্তা গুঁড়ো করে দিয়ে দিন। কাবাবের মিশ্রণ থেকে কিছু অংশ নিয়ে হাতের তালুর সাহায্যে গোলাকার আকৃতি করুন। গরম তেলে ভেজে তুলুন গরুর মাংসের টিকিয়া।

আপনার মতামত লিখুন :

আরও পড়ুন

কিশোরগঞ্জে ১৪ কিলোমিটার দৃষ্টিনন্দন বৈশাখী আলপনা!
আইপিএলে ফর্মে থাকায় ছুটি বাড়ল মোস্তাফিজের
রাঙ্গামাটি কাপ্তাই চিংম্রং এ মারমা সম্প্রদায়ের মহা সাংগ্রাঁই জল উৎসব
কাপ্তাইয়ে শিশু নির্যাতন পরোয়ানা ভুক্ত আসামী আটক
ইসরাইলে হামলা ইরানের, নীরবে পিছু হটছে যুক্তরাষ্ট্র!
১৯ এপ্রিল দুবাই পৌঁছাবেন নাবিকরা, সেখান থেকে ফিরবেন দেশে

আরও খবর