শনিবার, ২৫শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ ২৯.৪৫°সে
সর্বশেষ:
হজ মৌসুমে ভিজিট ভিসাধারীদের মক্কায় প্রবেশে নিষেধাজ্ঞা কিভাবে এমপি আজিমকে খুন করা হয়, জানাল কসাই জিহাদ কী কারণে আল-আকসায় লুকিয়ে ছাগল নেওয়ার চেষ্টা তরুণীর শাহীনের আলিশান বাগানবাড়িতে যাতায়াত ছিল এমপি আজিমের যে কারণে এমপি আজিমের লাশ বিভিন্ন পার্টে ভাগ করে খুনিরা অবশেষে ট্রাম্পকেই সমর্থন দিলেন নিকি হ্যালি বাতাসে ভেঙে পড়ল নির্বাচনি প্রচার মঞ্চ, নিহত ৯ মোবাইল কেড়ে নেওয়ায় বাবা মা ও বোনকে হত্যা করল কিশোর নেতানিয়াহুর বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা: আইসিসিকে নিষেধাজ্ঞার ইঙ্গিত যুক্তরাষ্ট্রের এসএসসি পরীক্ষা ফেব্রুয়ারির পরিবর্তে ডিসেম্বরে এমপি আজিমের হাড় মাংস আলাদা করে হলুদ মাখা হয় ১২০ কি.মি. গতিতে বাংলাদেশে আঘাত হানতে পারে ঘূর্ণিঝড় রেমাল

ইরানকে নিষেধাজ্ঞা দেবে যুক্তরাষ্ট্র

অনলাইন ডেস্ক
মার্কিন অর্থমন্ত্রী জ্যানেট ইয়েলেন বলেছেন, ইসরাইলে তেহরানের হামলার প্রেক্ষাপটে আগামী দিনগুলোতে ইরানের ওপর নতুন করে নিষেধাজ্ঞা আরোপ করতে চায় যুক্তরাষ্ট্র।

এ নিষেধাজ্ঞা দিয়ে ইরানের তেল রপ্তানির সক্ষমতা কমানোর চেষ্টা নেওয়া হবে বলে তিনি মঙ্গলবার সতর্ক করেন।

ওয়াশিংটনে আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ) এবং বিশ্ব ব্যাংকের বসন্তকালীন বৈঠকের ফাঁকে এক সংবাদ সম্মেলনে ইয়েলেন বলেন, নিষেধাজ্ঞা অনুমোদন করাসহ আমরা আগামী দিনগুলোতে ইরানের বিরুদ্ধে বাড়তি নিষেধাজ্ঞার পদক্ষেপ নেব বলে আশা করছি।নিষেধাজ্ঞা নিয়ে আলোচনায় সন্ত্রাসে ইরানের অর্থায়ন ব্যাহত করার সব বিকল্প পন্থাই টেবিলে আছে বলে জানান ইয়েলেন।

তিনি বলেন, ইরানের তেল রপ্তানির ক্ষমতা কমিয়ে তাদের অস্থিতিশীল আচরণের রাশ টেনে ধরার চেষ্টা এর আগেও করেছে মার্কিন অর্থ ও পররাষ্ট্র মন্ত্রণালয়।তারপরও ইরান কিছু তেল রপ্তানি করছে জানিয়ে ইয়েলেন বলেন, এক্ষেত্রে আমাদের হয়তো আরো কিছু করার আছে।

তিনি বলেন, গত সপ্তাহান্তে ইসরাইলে ইরানের হামলা এবং গাজা, লেবানন, ইয়েমেন ও ইরাকের জঙ্গি গোষ্ঠীগুলোকে ইরানের অর্থায়ন মধ্যপ্রাচ্যের স্থিতিশীলতায় হুমকি হয়ে দাঁড়িয়েছে।

ইরান যাতে বিচ্ছিন্ন হয়ে পড়ে, প্রক্সি গ্রুপগুলোকে অর্থায়ন করতে না পারে এবং ইউক্রেনে রাশিয়ার যুদ্ধে সমর্থন-সহায়তা দিতে না পারে সেজন্য যুক্তরাষ্ট্র অর্থনৈতিক নিষেধাজ্ঞাকে কাজে লাগাচ্ছে, বলেন ইয়েলেন।

তিনি জানান, বাইডেন প্রশাসন ২০২১ সালে দায়িত্ব নেওয়ার শুরু থেকেই মার্কিন অর্থমন্ত্রণালয় ইরানের শাসকগোষ্ঠী ও এর প্রক্সিদের সন্ত্রাসে অর্থায়নের সঙ্গে জড়িত ৫০০’রও বেশি ব্যক্তি ও প্রতিষ্ঠানকে নিষেধাজ্ঞা আরোপের জন্য চিহ্নিত করেছে।

এর আওতায় আছে, ইরানের ড্রোন ও ক্ষেপণাস্ত্র কর্মসূচি এবং ফিলিস্তিনের হামাস, ইয়েমেনের হুতি, লেবাননের হিজবুল্লাহ এবং ইরাকের মিলিশিয়া গোষ্ঠীগুলোকে ইরানের অর্থায়নের বিষয়টি।

আপনার মতামত লিখুন :

আরও পড়ুন

হজ মৌসুমে ভিজিট ভিসাধারীদের মক্কায় প্রবেশে নিষেধাজ্ঞা
কিভাবে এমপি আজিমকে খুন করা হয়, জানাল কসাই জিহাদ
কী কারণে আল-আকসায় লুকিয়ে ছাগল নেওয়ার চেষ্টা তরুণীর
শাহীনের আলিশান বাগানবাড়িতে যাতায়াত ছিল এমপি আজিমের
যে কারণে এমপি আজিমের লাশ বিভিন্ন পার্টে ভাগ করে খুনিরা
অবশেষে ট্রাম্পকেই সমর্থন দিলেন নিকি হ্যালি

আরও খবর